কম্পিউটার শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা

কম্পিউটার শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা

কম্পিউটার শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তাকম্পিউটার শিক্ষার গুরুত্ব

 আধুনিক যুগ বিজ্ঞানের যুগ। বিজ্ঞান মানুষের জীবনকে অনেক সহজ করে দিয়েছে। প্রাচীন যুগ বা আদিম যুগ থেকে শুরু করে মানুষ তার কাজকে সহজ করার জন্য যতগুলো পন্থা বা উপায় অবলম্বন করেছেন তার প্রত্যেকটি বিজ্ঞানের অন্তর্ভূক্ত। সহজ কথায় বলতে গেলে,

”বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ,কেড়ে নিয়েছে আবেগ”

সেই বিজ্ঞানের এই একটি বিরাট অংশ হল কম্পিউটার। আজকে আমরা জানব কম্পিউটার কি, কম্পিউটার কেন শিখব এবং কম্পিউটার শিক্ষার গুরুত্ব/প্রয়োজনীয়তা।

কম্পিউটার কি?

  ইংরেজী কম্পিউটার শব্দটির বাংলা পরিভাষা হল গণনাকারী যন্ত্র। কম্পিউটার (Computer) শব্দটি গ্রীক শব্দ কম্পিউট (Compute) থেকে এসেছে। যার অর্থ হিসাব করা বা গণনা করা। কম্পিউটার এমন একটি যন্ত্র যা সুনির্দিষ্ট নিয়ম অনুসরন করে হিসাব সংক্রান্ত কাজ খুব দ্রুত সম্পন্ন করে থাকে।

আরও দেখুনঃ করোনা পরিস্থিতিতে ঘরে বসে ইনকামের বিশাল সুযোগ পার্ট-২

কিন্তু এখন আর কম্পিউটারকে শুধু গণনা করার কাজে ব্যবহার করা হয় না। কম্পিউটার এমন এক যন্ত্র যা তথ্য গ্রহন করে এবং বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে তা বিশ্লেষন এবং উপস্থাপন করে। বাংলাদেশে প্রথম কম্পিউটার আসে ১৯৬৪ সালে।

কম্পিউটার এর জনক:

কম্পিউটার তৈরির প্রথম ধারনা বিজ্ঞানী চার্লস ব্যাবেজ। তিনি ১৮৩৩ সালে সর্বপ্রথম অ্যানালাটিক্যল ইন্জিন নামে একটি যান্ত্রিক কম্পিউটার তৈরির পরিকল্পনা এবং নকশা গ্রহন করেন। পরবর্তীকালে তার তৈরি নকশা এবং কম্পিউটার এর উপর ভিত্তি করে আধুনিক কম্পিউটার তৈরি করা হয়। তাই চার্লস ব্যবেজকে কম্পিউটারের জনক বলা হয়। অপরদিকে আধুনিক কম্পিউটারের জনক হলেন জন ভন নিউম্যান। তিনি েএকজন মার্কিন গনিতবিদ।

পৃথিবীর প্রথম কম্পিউটার এর নাম হল  ENIAC (এনিয়াক)

কম্পিউটার সাধারনত দুইটি মাধ্যমের সমন্বয়ে কাজ করে থাকে। যেমন:

  1. হার্ডওয়্যার ও
  2. সফটওয়্যার।

(১) হার্ডওয়্যার:কম্পিউটার এর সকল বাহ্যিক যন্ত্র বা ডিভাইস সমূহকে হার্ডওয়্যার বলে। হার্ডওয়্যারকে আবার তিনভাগে ভাগে ভাগ করা যায়। যেমন:

  • ইনপুট যন্ত্রপাতি
  • আউটপুট যন্ত্রপাতি ও
  • সিস্টেম ইউনিট।

(২) সফটওয়্যার: সমস্যা সমাধান বা কার্য সম্পাদনের জন্য কম্পিউটারের ভাষায় ধারাবাহিকভাবে সাজানো নীতিমালাকে সফটওয়্যার বলে। সফটওয়্যারকে ২ ভাগে বাগ করা যায়। যেমন:

  • সিস্টেম সফটওয়্যার ও
  • অ্যাপ্লিকেশন সফটওয়্যার।

কম্পিউটার শিক্ষার গুরুত্ব/প্রয়োজনীয়তা: কম্পিউটার শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম। কম্পিউটারের গুরুত্ব ব্যাখ্যা করে শেষ করা অসম্ভব। দৈনন্দিন জীবনের প্রত্যেকটি কাজ মানুষের প্রত্যক্ষভাবে হোক বা পরোক্ষভাবে হোক তা কম্পিউটারের সাথে সম্পর্কিত। বর্তমানে কম্পিউটার ছাড়া দৈনন্দিন জীবনের প্রায় যাবতীয় কাজ অচল। ডিজিটাল বাংলাদেশ এটি স্বপ্ন, একটি প্রত্যয়।

আরও দেখুনঃ করোনা পরিস্থিতিতে ঘরে বসে ইনকাম পার্ট-৪

কখনই ডিজিটাল সম্বব হবে না,যদি বাংলাদেশের নাগরিকগন কম্পিউটার বিষয়ে বিশদ ধারনা না জানে। বাংলাদেশকে একটি শিল্পোন্নত ও মেধাভিত্তিক দেশ হিসেবে গড়ি তুলতে হলে কম্পিউটার শিক্ষার বিকল্প আর কিছুই নাই। প্রত্যেকটি  নাগরিকের কম্পিউটার সম্পর্কে ধারনা থাকতে হবে।

কম্পিউটার মানুষের জীবনের সাথে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। এমন দিন আর খুব দূরে নয়, যখন কম্পিউটার এ হবে একজন জাতির মাপকাঠির হাতিয়ার। কম্পিউটার মানুষের জীবনকে যতটা প্রভাবিত করেছে অন্য কোন যন্ত্র তা পারেনি।

শেয়ার করুন

Similar Posts

10 Comments

  1. Rajibhossain5933 says:

    Very Important Information # Thank You

  2. Rajibhossain5933 says:

    Very Important Information # Thank You

  3. Md. Imran Hossain says:

    খুব সুন্দর তথ্য

  4. Md. Imran Hossain says:

    খুব সুন্দর তথ্য

  5. Mijanur Rahman Polash says:

    very good

  6. Mijanur Rahman Polash says:

    very good

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *