188286139 1152117381954295 5116533934807984895 n 1
|

করোনা পরিস্থিতিতে ঘরে বসে ইনকাম পার্ট-৩

আজকের আলোচ্য বিষয়বস্তুঃ

করোনা পরিস্থিতিতে ঘরে বসে ইনকাম পার্ট-৩

ঘরে বসে ইনকাম

পার্ট-৩ এর মধ্যে আজ আমরা আলোচনা করব কিভাবে আউটসোর্সিং থেকে আয় করব এবং এর প্রকারভেদের বিস্তারিত।

আউটসোর্সিং প্রধানত চার প্রকার। যেমন:

  1. Professional Outsourcing
  2. Manufacturing Outsourcing
  3. Operational Outsourcing and
  4. Project-Based Outsourcing.
  • Professional Outsourcing:

Professional Outsourcing হল যখন একটি কোম্পানী কোন দক্ষ লোক নির্দিষ্ট সময়ের জন্য এবং নির্দিষ্ট কাজের জন্য নিয়োগ করে। এ ধরনের আউটসোর্সিং এ ইনকাম অন্যান্য আউটসোর্সিং এর চেয়ে তুলনামূলক বেশি। তাই এ ধরনের আউটসোর্সিং শিক্ষিত বেকাররা বেশি অংশগ্রহন করে থাকে। এ ধরনের আউটসোর্সিং মুলত দক্ষতার প্রয়োজন হয়।

ধরুন একটি কোম্পানী , একটি ওয়েবসাইট তৈরি করবে। এখন কোম্পানীটি একটা ওয়েবসাইট তৈরি করার জন্য কখনই একটি লোক নিয়োগ করবে না। কারন এটা একটি নির্দিষ্ট সময়ের কাজ। তখন কি করবে এখন ওয়েব ডেভলোপার কে নিয়োগ করবে  এবং তার সাথে চুক্তি করবে, যে আমি একটা ওয়েবসাইট তৈরি করব কত টাকা লাগবে কত সময় লাগবে ।

এভাবে চুক্তির মাধ্যমে কাজ সম্পাদন করবে। এটাই হল Professional Outsourcing. Professional Outsourcing platform গুলির মধ্যে সর্বাধিক জনপ্রিয় হল Remote Work Hub and Upwork.

  • Manufacturing Outsourcing:

ধরুন আপনার একটি  Apex  এর জুতার কোম্পানী রয়েছে। এখন আপনি যদি আপনার জুতাগুলো নিজের দেশে Manufacture বা Design করতি চান তাহলে খরচ অনেক বেশি পড়বে এবং আপনি আর্থিকভাবে অনেক ক্ষতিগ্রস্থ হবেন।

তাই আপনি Apex  এর জুতাগুলি উৎপাদন এবং ডিজাইন করার জন্য চায়নার একটি উৎপাদন কোম্পানীকে উৎপাদন এবং ডিজাইন করার জন্য দায়িত্ব দিলেন। কারন এত করে আপনার কম খরচে উৎপাদন এবং ডিজাইন দুটোই হবে। তাছাড়া জুতোর রয়েছে বিভিন্ন পার্ট বা অংশ যা অন্য অন্য জায়গায় উৎপাদন করলে কোন সমস্যা হয় না।

  • Operational Outsourcing:

মনে করুন আপনার একটি কোমল পানীয় এর একটি  কোম্পানী আছে, এখন আপনি যদি এই কোম্পানীর পন্যগুলি প্রত্যেকটি দোকানে পৌছায় দিতে জান তাহলে আপনার অনেক কষ্ট হবে এবং আপনার ব্যবসার অনেক ক্ষতি হবে ।

এক্ষেত্রে যদি আপনি ফুলটাইম একজন ডেলিভারি ম্যান নিয়োগ দেন তাহলে আপনার ব্যবসার অনেক আর্থিক ক্ষতি হবে। সেক্ষেত্রে আপনি একজন পার্টটাইম ডেলিভারি ম্যান নিয়োগ দিয়ে কাজগুলি করে নিতে পারেন। এরকম ছোট ছোট কাজগুলি অন্যের সাহায্যে করে নেওয়াটাই হল Operational Outsourcing.

  • Project-Based Outsourcing:

এই ধরনের আউটসোর্সিং এর ক্ষেত্রে একটি প্রতিষ্ঠান বা সংগঠন তাদের কাজ অন্য কোন আউটসোর্সিং বা আউটসোর্সিং টিমকে দিয়ে থাকে। এই ধরনের আউটসোর্সিং কে বলে প্রজেক্টভিত্তিক আউটসোর্সিং। একটি প্রজেক্ট এর যাবতীয় কাজ যখন কোন আউটসোর্সিং সংগঠন দ্বারা সম্পন্ন করা হয় ,তখন তাকে Project Based Outsourcing বলে।

ধরুন আপনার কোম্পানীতে যতগুলো কম্পিউটার আছে তার সবগুলোকে Virus Protection দিতে হবে। এটি হল একটি প্রজেক্ট এবং আপনি যতক্ষন কাজ সম্পূর্ন করতে পারবেন না আপনার প্রজেক্ট কমপ্লিট হল না। এই প্রজেক্টগুলো সাধারনত আইটি কোম্পানী দ্বারা সম্পন্ন করা হয়।

তাহলে এখন আশা করছি যে, আমরা আউটসোর্সিং এর প্রকারভেদগুলি সুন্দরভাবে বুঝেছি।

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *