লেখাপড়ায় মনোযোগ বৃদ্ধি করার উপায়সমূহ

জেনে নিন, লেখাপড়ায় কিভাবে মনোযোগ বৃদ্ধি পায়

জেনে নিন, লেখাপড়ায় কিভাবে মনোযোগ বৃদ্ধি পায়

লেখাপড়ায় মনোযোগ বৃদ্ধি করার উপায়সমূহ
লেখাপড়ায় মনোযোগ বৃদ্ধি করার উপায়সমূহ

ভূমিকা:

প্রতি মুহূর্তে আমাদের ইন্দ্রিয়ে অসংখ্য উদ্দীপক আঘাত হানছে। কিন্তু যেহেতু আমাদের ক্ষমতা সীমাবদ্ধ তাই আমরা একই মুহূর্তে একটির বেশি দুটি উদ্দীপকের। প্রতি সাড়া দিতে পারি না। স্বভাবতঃই এই অসংখ্য উদ্দীপকের সমষ্টি থেকে একটি বিশেষ উদ্দীপককে আমাদের বেছে নিতে হয় ও সাড়া দিতে হয়। বহু উদ্দীপকের মধ্য থেকে একটি উদ্দীপকের এই মানসিক নির্বাচন ও তার প্রতি সাড়া দেওয়া এই প্রক্রিয়া

আরও দেখুনঃ লেখাপড়ায় মনোযোগ বৃদ্ধি করার উপায়সমূহ

দুটির একত্রিত নাম হলাে মনােযােগ দেওয়া। যে কোন ব্যক্তি, বস্তু, ঘটনা, স্থান সম্পর্কে যদি আমরা বিশদভাবে জানতে চাই বা স্বচ্ছ ধারণা লাভ করতে চাই, তাহলে অবশ্যই ঐ বিশেষ ব্যক্তি, বস্তু, ঘটনা বা স্থানের প্রতি আমাদের বিশেষভাবে মনােনিবেশ করতে হবে। একইভাবে শিক্ষার্থীদের পাঠ্যবিষয়গুলি সম্পর্কে যদি স্বচ্ছ ধারণা দিতে চাওয়া হয়, তবে ঐ পাঠ্য বিষয়গুলির প্রতি তাদের মনােযােগ আকর্ষণের চেষ্টা করতে হবে।

শিক্ষক তার আচরণ, ব্যক্তিত্ব, পদ্ধতি ইত্যাদি যথােচিতভাবে প্রয়ােগের মাধ্যমে শিক্ষার্থীকে অভীষ্ট দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করবেন।

মনোযোগের সংঙ্গা (Definition of Attention):

 মনােযােগ কথার অর্থ হলাে মনকে একান্তভাবে যুক্ত করা। সাধারণতঃ মনােনিবেশ কথাটিকে আমরা এর সমার্থক হিসেবে ব্যবহার করে থাকি। সাধারণ মানুষ মনােযােগকে মনের একটি গুণ হিসেবে বিবেচনা করেন। প্রাচীনকালে মনােবিজ্ঞানীরা মনােযােগকে একটি মানসিক শক্তি বলে বিশ্বাস করতেন। কিন্তু আধুনিককালে এসে মনােবিজ্ঞানীরা মনােযােগকে একটি মানসিক প্রক্রিয়া হিসেবে বিবেচনা করেছেন।

মনােযােগের সর্বসম্মত কোন সংজ্ঞা এখনও পর্যন্ত পাওয়া যায় নাই, তবে মনােবিজ্ঞানীরা বিভিন্নভাবে এর সংজ্ঞা দিয়েছেন। যেমন-

মনােবিজ্ঞানী ম্যাকডুগাল (Medougall) বলেন, “যে মানসিক সক্রিয়তা আমাদের প্রত্যক্ষণের উপর প্রভাব বিস্তার করে তাই হলাে মনােযােগ।”

নাইট এণ্ড নাইট (Knight and Knight) বলেন, “মনােযােগকে চেতনার নির্বাচনধর্মী ক্রিয়া হিসেবে বর্ণনা করা যেতে পারে।”

স্টাউট (Stout) এর মতে, “মানুষের জ্ঞানমূলক প্রক্রিয়ার পেছনে যে মানসিক সক্রিয়তা কাজ করে তাই মনােযােগ।”

টিচেনার (Titchener) এর মতে, “সংবেদনের ক্ষেত্রে সুস্পষ্টতাই হলাে মনােযােগ।

ড্রেভার (Drever) বলেন, “মনােযােগ ব্যক্তির একটি বিশেষ ধরনের মানসিক অবস্থা, যার নির্বাচনী ক্ষমতা আছে এবং যার মাধ্যমে সে অন্য কিছু থেকে মন সরিয়ে নিয়ে শুধু পছন্দসই বস্তুর উপর নিবন্ধ করে।”

আরও দেখুনঃ মানসিক বিকাশ কি? মানসিক বিকাশের বৈশিষ্ট্যসমূহ

এই সংজ্ঞাগুলাে থেকে স্পষ্ট বােঝা যাচ্ছে, মনােযােগ এক ধরনের ক্রিয়া বিশেষ। তাহলে আমরা বলতে পারি,মনােযােগ হলাে এক ধরনের মানসিক প্রক্রিয়া যার মাধ্যমে আমরা কোন একটি বিষয়ের উপর আমাদের মনকে নিবিষ্ট করি। এ উদ্দেশ্যে যে, বিষয়বস্তুটি সম্পর্কে আমরা পূর্বাপেক্ষা অধিক সুস্পষ্ট ও সুনির্দিষ্ট জ্ঞান লাভ করব।

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *