শীতে পুরুষের ত্বকের যত্নে করনীয়

শীতে পুরুষের ত্বকের যত্নে করনীয়

শীতে পুরুষের ত্বকের যত্নে করনীয়

শীতে পুরুষের ত্বকের যত্নে করনীয়
শীতকালে শরীর ও ত্বকের একটু অতিরিক্ত যত্ন প্রয়োজন।

ছেলেরা সাধারণত ত্বকের যত্নে উদাসীন থাকে। তবে ঋতু পরিবর্তনের সময় ত্বকের সহনশীলতা কমে যায়। এ জন্য শীতের সময় ত্বকের একটু আলাদা যত্ন দরকার।

নিম্নে শীতের দিনে পুরুষদের ত্বকের যত্নে করনীয় কিছু টিপস আপনাদের সামনে তুলে ধরা হল:

পুরুষের ত্বকের যত্নে করনীয়:

  • ফেসওয়াশ ব্যবহার: ত্বক পরিষ্কার রাখতে ও লোম আবদ্ধ হওয়ার আগে তা পরিচ্ছন্ন করতে রাতে ও সকালে ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করা উচিত।

এতে ত্বকের শুষ্ক ভাব দূর হবে এবং ত্বকের অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। শীতে পুরোপুরি গরম পানির পরিবর্তে হালকা গরম পানি ব্যবহার করুন।

  • শীতের ক্রিম ব্যবহার: ফেসওয়াস দিয়ে মুখ ভালো করে ধোয়ার পর শীতের ক্রিম অবশ্যই ব্যবহার করতে হবে। এতে ত্বক ভাল থাকবে। শীতের ক্রিম ব্যবহার না করলে ত্বকে আলো, বাতাস এবং ধূলাবালি মুখে লেগে নানান সমস্যার সৃষ্টি হয়।
  • উন্নত রেজার ও সেভিং ক্রিমের ব্যবহার: শীতের দিনে সেভ করলে এমনিতেই ত্বকের উপর আলাদা একটা খসখসে ভাব চলে আসে। তাই সেভ করার সময় উন্নত সেভিং ক্রিম এবং ভাল মানের রেজার ব্যবহার করলে খসখসে ভাব অনেকাংশে কমে যায়।
  • পাকা কলা ও মধুর মিশ্রণ: মধু ও পাকা কলা একসাথে মিশ্রিত করে ঘন পেস্ট তৈরী করে মুখে লাগান। তারপর (২০-২৫) মিনিট পর ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহার করলে ত্বক আর্দ্রতা ফিরে পাবে। ত্বক হয়ে উঠবে নরম ও কোমল।
  • টমেটো ও শশার মিশ্রণ: ১ চামচ শশার রস এবং ১ চামচ টমেটার রস এক সাথে মিশ্রিত করে মুখে ব্যবহার করলে ত্বক মসৃণ এবং সুন্দর হবে। শশা ছোট ছোট করে কেটে চোখের উপরে লাগিয়ে রাখলে, চোখের নিচের কালো দাগ খুব সহজেই চলে যায়।
  • হাত ও পায়ের যত্ন: শীতকালে অনেকেরেই হাত-পা ফেটে যায় এবং ত্বক অনেক খসখসে হয়ে যায়। এই সমস্যার সমাধানে আমরা হাত ও পায়ে গ্লিসারিন, পানি, গোলাপজল, মেরিল, পমেট, ভ্যাসলিন ইত্যাদি ব্যবহার করতে পারি।
  • ঠোঁটের যত্ন: শীতকালে অনেকেরেই ঠোট ফেটে যায় এবং শুষ্ক থাকে। ঠোটে ঘন ঘন পেট্রোলিয়াম জেলি, গ্লিসারিন বা ভ্যাসলিন ব্যবহার করলে ঠোট ফাটা থেকে রেহাই পাওয়া যায়।

শেষকথা হল, অনেকেই শীতকালে পানি খুব কম পান করে থাকে। এতে শরীরের কোষগুলোতে পানির অভাব পড়ে এবং নানান রোগের সৃষ্টি করে। শীতকালে বেশি করে শাকসবজি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এতে ত্বক সতেজ থাকে।

শেয়ার করুন

Similar Posts

0 Comments

  1. Md. Imran Hossain says:

    Very Nice Post.

  2. Md. Imran Hossain says:

    Very Nice Post.

  3. খুব সুন্দর লেগেছে।

    1. Md. Imran Hossain says:

      You are most welcome.

  4. খুব সুন্দর লেগেছে।

    1. Md. Imran Hossain says:

      You are most welcome.

  5. very important information.

  6. very important information.

  7. Mijanur Rahman Polash says:

    very nice

  8. Mijanur Rahman Polash says:

    very nice

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *