শীতকালে ছোট বাচ্চাদের যত্ন নেওয়ার কৌশলসমূহ

শীতকালে ছোট বাচ্চাদের যত্ন নেওয়ার কৌশলসমূহ

শীতকালে ছোট বাচ্চাদের যত্ন নেওয়ার কৌশলসমূহ

শীতকালে ছোট-বড় সবার শরীরের জন্যই বাড়তি যত্নের প্রয়োজন হয়। কারণ এসময় আবহাওয়া শুস্ক থাকায় ত্বকের নানা সমস্যা দেখা দেয়। অন্য সময়ের তুলনায় শীতকালে বাতাসে ছড়িয়ে থাকা ভাইরাস বা ব্যাকটেরিয়া অনেক বেশি সক্রিয় হয়ে ওঠে।

অন্যদিকে, নবজাতক শিশুর প্রতিরোধক্ষমতা নির্দিষ্ট সময়ের আগে ঠিক মতো গড়ে ওঠে না। তাই বাইরের জীবাণুর বিরুদ্ধে ওর ছোট্ট শরীর লড়াই করতে পারে না।

আপনার শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা যেহেতু, এখনো পুরোপুরি বিকাশ লাভ করেনি। সে সর্দি ও ঠান্ডার সংক্রমণে আক্রান্ত হবে, এটাই স্বাভাবিক। তবে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে আপনি নিজের ছোট্ট শিশুটিকে উষ্ণ এবং সুরক্ষিত রাখতে পারেন।

শীতকালে ছোট বাচ্চাদের যত্ন নেওয়ার কৌশলসমূহ
শীতকালে ছোট বাচ্চাদের জন্য একটু বাড়তি যত্নের প্রয়োজন হয়।

নিম্নে শীতকালে ছোট বাচ্চাদের যত্ন নেওয়ার কৌশলসমূহ আলোচনা করা হল:

শীতকালে ছোট বাচ্চাদের যত্ন নেওয়ার কৌশলসমূহ:

  • ম্যাসাজের মাধ্যেমে: আপনার সন্তানের যথাযথ বৃদ্ধি এবং বিকাশের জন্য প্রতিদিন তাকে ম্যাসাজ করুন। ম্যাসাজ করলে দেহের মধ্যে রক্ত প্রবাহ উদ্দীপিত হয়। ম্যাসাজ করার জন্য ভাল ম্যাসাজের তেল ব্যবহার করুন এবং তাকে আলতোভাবে ম্যাসাজ করুন।
  • কুসুম গরম পানির মাধ্যেমে: শীতকালে ছোট বাচ্চাকে ঠান্ডা পানির পরিবর্তে, কুসুম গরম পানি দিয়ে গোসল করাতে হবে। শিশুর জ্বর হলে প্রথম পর্যায়ে কুসুম গরম পানি দিয়ে পুরো শরীর মুছে দিতে হবে। তবে এতে তাপমাত্রা না কমলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
  • হিউমিডিফায়ার ব্যবহারের মাধ্যেমে: শীতকালে ঘরের তাপমাত্রা অনেক কমে যায়। তাই ঘরকে উষ্ণ রাখতে অথবা ঘরের তাপমাত্রাকে ঠিক রাখার জন্য, ঘরের মধ্যে হিউমিডিফায়ার ব্যবহার করতে হবে। ঘর গরম করার জন্য কোন যন্ত্র ব্যবহার করলে, এটি ঘর এবং আপনার সন্তানের ত্বককে শুষ্ক রাখতে সাহায্য করবে।
  • গরম কাপড়: শীতের কনকনে ঠান্ডা হতে আপনার শিশুকে রক্ষা করতে স্বভাবতই আপনার সুস্পষ্ট পছন্দ হয়ে উঠবে তাকে মোটা সোয়েটার, মোজা এবং আর কিছু দিয়ে ঢেকে রাখা। প্রথমে, ঘরের তাপমাত্রা মূল্যায়ন করুন এবং সেই অনুযায়ী আপনার শিশুকে পোশাক পরান।
  • পুষ্টিকর খাবার খাওয়ানোর মাধ্যমে: শীতের সময়টা শিশুদের খাওয়ার প্রবণতা কমে যায়। ফলে তাদের শরীর খারাপ হয়ে যায়। তাই, তাদের ঘন ঘন পুষ্টিকর খাবার খাওয়াতে হবে। ডিমের কুসুম, সবজির স্যুপ এবং ফলের রস খাওয়ানো উচিত। এ ছাড়া বিভিন্ন ধরনের শীতের সবজি দিয়ে খিচুড়ি রান্না করে খাওয়াতে হবে।

 

শিশুকে শীতকালে ঘরের বাইরে নেওয়া থেকে বিরত থাকুন। রোদে দিতে হলে জানালার পাশে বা ঘরের বারান্দা থেকে রোদ লাগান। শিশুদের ত্বক বেশি সংবেদনশীল। তাই তাদের ত্বক অনেক বেশি রুক্ষ হয়ে যায়। শিশুর মুখে এবং সারা শরীরে বেবি লোশন, বেবি অয়েল, গ্লিসারিন ইত্যাদি ব্যবহার করুন।

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *