187418517 565731391079679 5004995268915385618 n

ছেলেদের রূপচর্চা ও ত্বকের যত্ন

ছেলেদের রূপচর্চা ও ত্বকের যত্ন

ছেলেদের রূপচর্চা
ছেলেদের রূপচর্চা

ছেলেদের রূপচর্চা ও ত্বকের যত্ন:

অনেকে মনে করেন রূপচর্চা শুধু নারীদের। যা একদমই ভুল। নারী পুরুষ নির্বিশেষে ত্বকের যত্ন প্রয়োজন। মেয়েদের রূপচর্চার চেয়ে ছেলেদের রূপচর্চার গুরুত্ব কোন অংশে কম নয়। সুন্দর ও সাবলীল জিনিস কার না পছন্দ! সুন্দর সবার প্রিয়, সকলের শ্রদ্ধার পাত্র। মহান আল্লাহ পাক নিজে সুন্দর তাই তিনি সুন্দরকে পছন্দ করেন। গ্রাম-বাংলায় একটি কথা প্রচলিত আছে যে,

’’প্রথমে দর্শনধারী , তারপর গুনবিচারী’’

এ কথার প্রেক্ষিতে আমরা বলতে পারি যে, প্রত্যেক লোকের তার স্ব-শরীরের উপর যত্ন নেওয়া উচিত। শরীরের যত্ন নেওয়াতে কারও কোন বিধি-নিষেধ নাই। শরীরের যত্ন নেওয়া বলতে এই নয় যে আমাদের কসমেটিকসের উপর পড়ে থাকতে হবে।

আরও দেখুনঃ শরীরের যত্ন নেওয়ার কৌশলসমূহ

আমরা যারা পুরুষ তারা সচরাচর বাহিরে অফিস-আদালতে, মাঠে-ঘাটে কাজ করে থাকি। তাই আমাদের শরীরে অনেক ময়লা জমে যায়। আর একটা কথা হল, ছেলেদের ত্বক মেয়েদের ত্বকের তুলনায় অনেক মোটা এবং রুক্ষ্ণ। তাই ছেলেদের ত্বকের যত্ন মেয়েদের চেয়ে বেশি নেওয়া দরকার।

গ্রীষ্মের গরমে এই ত্বক আরও তামাটে ও নিষ্প্রান হয়ে যায়। ছেলেদের ত্বকের এই ম্লান ভাব দূর করার জন্য আরও অতিরিক্ত যত্নের প্রয়োজন হয়। যা ছেলেরা সচরাচর করে না। শীতে ছেলেদের ত্বকের রুক্ষ ও খসখসে ভাব আরও বেড়ে যায়। তাই শীতে ছেলেদের ত্বকের আরও বেশি যত্ন নেওয়া দরকার।

আরও দেখুনঃ মেয়েদের রূপচর্চা করার সঠিক নিয়ম

আসুন আজকে আমরা জেনে নেই, ছেলেদের ভালো রাখার চারটি বিশেষ উপায়।

ছেলেদের ত্বক ভালো রাখার ৪ টি উপায়:

  1. পুরুষদের ত্বক অনেক মোটা এবং শক্ত হওয়ায়, ত্বকের জন্য আমরা ক্লিনজার ব্যবহার করতে পারি। ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করলে ত্বক অনেক ভালো থাকে।
  2. আমরা সবাই কমবেশি দাড়ি শেভ করি। কিন্তু আমরা কি জানি দাড়ি শেভ করার নিয়ম! গোসলের পর দাড়ি শেভ করা ভাল এবং ত্বকের জন্য অনেক উপকার।
  3. অনেক সময় অনেকের চোখের নিচে কালো দাগ পড়ে যায়, যা অনেক সময় বলিরেখায় পরিনত হয়। এর জন্য আমরা চোখের নিচে নিয়মিত হাইড্রেটিং ক্রিম লাগাতে পারি। যা চোখের নিচের কালো দাগ সরাতে সাহায্য করে।
  4. আমাদের সবার মুখে সূর্যের আলোকরশ্মি পড়ে থাকে। যার কারনে ত্বক কালো হয়ে থাকে। এই কালো ভাব দূর করতে আমরা সানস্ক্রিন ব্যবহার করতে পারি, যা কালো ভাব দূর করতে সাহায্য করে থাকে, এবং এটি সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে বাচাতে সাহায্য করে।

উপরিউক্ত নিয়ম-কানুন গুলো সঠিকভাবে মেনে চললে ছেলেদের ত্বক যথেষ্ট ভালো রাখা সম্ভব।

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *