মেয়েদের রূপচর্চা

মেয়েদের রূপচর্চা করার সঠিক নিয়ম

মেয়েদের রূপচর্চা করার সঠিক নিয়ম

মেয়েদের রূপচর্চা
চিত্র: মেয়েদের রূপচর্চা।

মেয়েদের শরীরের যত্ন নেওয়ার প্রথম এবং প্রধান উপায় হল রূপচর্চা। রূপচর্চা ছাড়া মেয়েরা কখনও সুন্দর ও সাবলীল হইতে পারে না। মেয়েদের ত্বক অনেক নরম, তাই তাদের ত্বকের জন্য রূপচর্চার বিকল্প নাই। রূপচর্চা অনেকভাবেই করা সম্ভব, তবে মেয়েদের রূপচর্চার সবচেয়ে সহজ এবং উত্তম উপায় হল ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা। নিম্নে মেয়েদের ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চার কয়েকটি উপায় আলোচনা করা হল।

মেয়েদের রূপচর্চার ঘরোয়া পদ্ধতি:
  • গরম পানি
অনেকেই মনে করেন ত্বক পরিষ্কার করতে গরম পানি উত্তম। কিন্তু এখানেই সব থেকে বড় ভুলটি করেন সবাই। গরম পানি দিয়ে মুখ ধোয়ার অভ্যাস করলে মুখের সব আর্দ্রতা উবে গিয়ে ত্বক প্রচণ্ড রুক্ষ হয়ে যাবে। তাই স্টিম ফেসিয়াল করতেই পারেন। কিন্তু কখনোই সরাসরি মুখে গরম পানি ব্যবহার করবেন না। সবসময় মুখ ধোয়ার পানিতে ঠাণ্ডা পানি মিশিয়ে ব্যবহার করবেন।
  • সানস্ক্রিনের ব্যবহার
    সাধারণত গ্রীষ্মকালে প্রখর রোদ থেকে বাঁচতে সবাই সানস্ক্রিন ব্যবহার করে। অনেকেই মনে করেন যে, শীতের সময় সানস্ক্রিনের দরকার পড়ে না, এই মৌসুমে সূর্যের রশ্মি ত্বকের ক্ষতি করে না। কিন্তু এটা একদমই ঠিক নয়। ত্বকের যত্নের জন্য সানস্ক্রিন ব্যবহার করা অবশ্যই উচিত! কারণ শীতের সকালে বা দুপুরে অনেকেই রোদে বসতে পছন্দ করে, তাই ত্বকের যত্নে সানস্ক্রিন ব্যবহার করা উচিত।
  • লেবুর রস
রূপচর্চার বিভিন্ন উপাদানের সঙ্গেই এই লেবুর রস মিশিয়ে ব্যবহার করা হয়। তাই বলে কখনোই মুখে সরাসরি লেবুর রস ব্যবহার করতে যাবেন না । লেবুর রস প্রচণ্ড অ্যাসিডধর্মী এবং এটি আপনার ত্বককে পুড়িয়ে দিতে পারে। লেবুর রস লাগানোর পরে মুখ জ্বালা করা বা ফোসকা পরার উদাহরণ রয়েছে অনেক।
  • ওয়্যাক্স
আমরা সবাই জানি যে, শরীরের অন্য যে কোনো অংশের তুলনায় আমাদের মুখ অনেক বেশি কোমল আর স্পর্শকাতর। তাই হাত-পায়ের লোম তুলতে অনেকেই ওয়্যাক্স ব্যবহার করুন, কিন্তু তা কখনোই মুখে ছোঁয়াবেন না। মুখের লোম তুলতে ওয়্যাক্স ব্যবহার করলে আপনার ত্বক পুড়ে যেতে পারে এমনকি মুখ লালও হয়ে যেতে পারে। মুখের লোম তুলতে অনেক বেশি নিরাপদ হল থ্রেডিং। এটি ব্যবহারে বিপদের আশংকা তুলনামূলক অনেক কম।
  • এলোভেরা

 ত্বকের যত্নে এলোভেরা জেল বিশেষভাবে উপকারী। জেল রূপচর্চার প্রধান উপাদান হিসেবে এটি ব্যবহৃত হয়।  এলোভেরা গাছের পাতার জেল মুখের কালো দাগ দূর করতে সহায়তা করে। আবার ত্বককে পরিষ্কার করতেও সাহায্য করে থাকে। এলোভেরা দিয়ে ফেস প্যাক ও বানানো যায়। এটি মুখে লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। তারপর ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন।  ঘরোয়া উপায়ে এলোভেরা ব্যবহার করলে অনেক উপকার পাওয়া সম্ভব।

  • টমেটো

টমেটো হল একটি লাইকোপেন সমৃদ্ধ ফল। টমেটোর লাইকোপেন মুখের মৃত কোষগুলোকে সরিয়ে ফেলে এবং মুখের লোমকূপগুলো পরিষ্কার রাখে। লাইকোপেন ত্বকের দাগ দূর করে এবং ত্বককে উজ্জল ও ফর্সা করতে সহায়তা করে। টমেটো ও লেবুর রস একসাথে মিশিয়ে নিন এবং মিশ্রনটি ২০-২৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। একটা কথা স্বরন রাখতে হবে, মিশ্রনের পরিমান যেন ২ চামুচের মধ্যে হয়। তারপর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ভালভাবে ধুয়ে ফেলুন।

আরও দেখুনঃ ছেলেদের রূপচর্চা ও ত্বকের যত্ন

মেয়েদের রূপচর্চা একটি খুবই সাধারন বিষয়। রূপচর্চা শুধু সৌন্দর্যই প্রকাশ করে না, এটি আভিজাত্য প্রকাশের ও একটি মাধ্যম।রূপচর্চায় নিত্য নতুন প্রসাধনীর ব্যবহার বেড়েই চলেছে। নামী-দামী সব ব্র্যান্ডের প্রসাধনী সবাইকেই আকর্ষণ করে। যা অনেক ব্যয়বহুলও। তবে এসব প্রসাধনী ছাড়াও ঘরোয়া উপায়ে অনেকেই রূপচর্চা করেন।

শেয়ার করুন

Similar Posts

3 Comments

  1. Mijanur Rahman Polash says:

    thanks for this information

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *