সবজি শুকিয়ে সংরক্ষনের উত্তম উপায়সমূহ

সবজি শুকিয়ে সংরক্ষনের উত্তম উপায়সমূহ

সবজি শুকিয়ে সংরক্ষনের উত্তম উপায়সমূহ

সবজি শুকিয়ে সংরক্ষনের উত্তম উপায়সমূহ
সবজি শুকিয়ে সংরক্ষনের উত্তম উপায়সমূহ

১. পেয়াজ ও রসুন শুকানাে:

পেঁয়াজের দুদিক সামান্য কেটে ফেলে খােসা ছাড়াও। ৫ মি. মি. পুরু স্লাইস করে কাটতে হবে। চড়া রােদে পরিষ্কার কাপড়ের উপর ছড়িয়ে দাও। মচমচে করে শুকাও। রসুনের কোষ দু’টুকরা করে পেয়াজের মত শুকাও। এপ্রিল মাসের ঝড় বৃষ্টি আরম্ভ হওয়ার আগে সংরক্ষণ করতে হবে।

২. গাজর শুকানাে:

গাজরের বােটার দিকের সবুজ সামান্য অংশ বাদ দাও। খােসা ছাড়াও। ৫ মি. মি. পুরু চাকা টুকরা কর। ফুটানাে পানিতে ৩-৪ মিনিট ভাপাও। প্রতি লিটার (৪.৫ কাপ পানিতে ২.৫ গ্রাম (আধা চা চামচ) হিসাবে পটাসিয়াম-মেটা-বাই-সালফাইট মিশিয়ে ভাপানাে ঠাণ্ডা গাজর ১.৫ ঘন্টা ডুবিয়ে রাখ।

পানি ঝরিয়ে ডালায় বা চালনিতে হালকাভাবে ছড়িয়ে দিয়ে চড়া রােদে শুকাও। মার্চ এপ্রিল মাসে চড়া রােদে ৩-৪ দিন শুকাতে হবে।

৩. আলু শুকানা:

কম চোখযুক্ত বড় আকারের আলু বেছে নাও। প্রতি লিটার (৪২ কাপ) পানিতে ২ গ্রাম ( চা চামচ ) পটাসিয়াম-মেটা-বাই-সালফাইট মিশিয়ে রাখ। আলু পরিষ্কার করে ধুয়ে খােসা ছাড়িয়ে ৩ মি. মি. পুরু স্লাইস কর।

ফুটানাে পানিতে ২ মিনিট ভাপাও। ভাপানাে আলু সামান্য ঠাণ্ডা করে সংরক্ষক দ্রবণে ১৫ মিনিট ডুবিয়ে রাখতে হবে। আলুর পানি ঝরিয়ে পেঁয়াজের মত রােদে শুকাও। আলু শুকিয়ে মচমচে হয়ে টোস্ট বিস্কুটের মত খুঁড়িয়ে ভাঙ্গলে। আর রােদে শুকাবে না।

ছােট ছােট পরিস্কার কৌটায় মুখবন্ধ করে রাখবে। একবার কৌটার মুখ খুললে সে আলু ব্যবহার করবে নয়ত আবার রােদে শুকিয়ে রাখবে। শুকনা আলু চিপসের মতাে ডুবাে তেলে ভাজা যায়। সংরক্ষণের সময় মার্চ ও এপ্রিল মাস।

৪. বাঁধাকপি শুকানাে:

টাটকা সবুজ রং এর ভারী ওজনের ঠাসা বাঁধাকপি নাও। ধুয়ে মােটা কুচি কর। ফুটানাে পানিতে ৩ মিনিট ভাপাও। প্রতি লিটার পানিতে ১.২৫ গ্রাম (১ চা চামচ ) পটাসিয়াম-মেটা-বাই-সালফাইট মিশিয়ে ভাপানাে বাঁধাকপি ১ ঘন্টা ডুবিয়ে রাখ।

কাপড়ের উপর ছড়িয়ে দিয়ে চড়া ১ রােদে মচমচে করে শুকাও ধুলাবালি থেকে রক্ষা করার জন্য আর একটি। পাতলা কাপড় দিয়ে ঢেকে দেওয়া যায়। কৌটায় ঠেসে ভরে মুখ বন্ধ কর। মাসে একবার কৌটার বাঁধাকপি রােদে দিলে ভাল থাকে।

৫. মটরশুটি শুকানো:

পরিপক্ক ও তাজা মটরশুটির দানা ছাড়িয়ে নাও। নতুন আলপিন দিয়ে প্রতিটি দানার কেন্দ্রবিন্দু পর্যন্ত একটি ছিদ্র কর। প্রতি লিটার পানিতে ৫ গ্রাম (১ চা চামচ) পটাসিয়াম-মেটা-বাই-সালফাইট, ১ গ্রাম (২ চা চামচ) ম্যাগনেসিয়াম অক্সাইড এবং ১ গ্রাম (১ চা চামচ) খাওয়ার সােডা মিশিয়ে ফুটিয়ে নাও।

ফুটানাে পানিতে মটরশুটি ৩-৪ মিনিট ভাপাও। ভাপাবার পরে মটরশুটি পানি ঝরিয়ে চড়া রােদে খুব ভাল করে শুকাও। মুখ বন্ধ পাত্রে রাখ। শুকানাে সবজি রান্নার আগে ৫-৬ ঘন্টা পানিতে ভিজিয়ে রাখলে আবার তাজা হয়ে উঠবে।

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *