বুদ্ধি কাকে বলে? বুদ্ধি ও বিকাশ কাকে বলে

বুদ্ধি কাকে বলে? / বুদ্ধি ও বিকাশ কাকে বলে

ভূমিকাঃ

এই পৃথিবী হলাে যােগ্যতমের আবাসভূমি অর্থাৎ যােগ্যতমরাই এ পৃথিবীতে টিকে থাকে। তীব্র প্রতিযােগিতাময় জীবন ব্যবস্থায় যােগ্যতার চাবিকাঠি হলাে বুদ্ধি।

যার বুদ্ধি যত বেশি, সে তত বেশি যােগ্যতম। সামাজিক প্রাণী হিসেবে মানুষকে সমাজ পরিবেশের সাথে প্রতিনিয়ত সঙ্গতিবিধান করে চলতে হচ্ছে।

এই সঙ্গতিবিধানের ক্ষমতা যার যত বেশি, তাকে আমরা তত বুদ্ধিমান বলতে পারি। জীবনের সর্বক্ষেত্রে সাফল্যের জন্য প্রয়ােজন বুদ্ধি।

শিক্ষাক্ষেত্রে যারা অধিক সাফল্য অর্জন করে আমরা তাদের বলি বুদ্ধিমান, আর যারা ব্যর্থ হয় তাদের বলি বুদ্ধিহীন। অতএব শিক্ষাদানের ক্ষেত্রে বুদ্ধি একটি গুরুত্বপূর্ণ বিষয়।

বুদ্ধির সংজ্ঞা (Definition of Intelligence):

বুদ্ধির সংজ্ঞা দেয়া অত্যন্ত কঠিন কাজ। দৈনন্দিন অভিজ্ঞতা থেকে দেখা যায়, কিছু লােক আছে যারা জীবনের বিভিন্ন সমস্যাকে সুষ্ঠুভাবে সমাধান করতে পারে এবং যে কোন পরিবেশে নিজেকে মানিয়ে নিতে পারে, তারা বুদ্ধিমান হিসেবে পরিগণিত হয়।

বিভিন্ন মনােবিজ্ঞানী বিভিন্ন দৃষ্টিকোন থেকে বুদ্ধির সংজ্ঞা দেয়ার চেষ্টা করেছেন। নিচে এরূপ কয়েকটি সংজ্ঞা দেয়া হলাে-

ডিয়ারবর্ণ (Dearborn) এর মতে, “বুদ্ধি হলাে অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে লাভবান হওয়ার ক্ষমতা।”

মনােবিদ স্টার্ণ (W. Stern) এর মতে, “নতুন পরিস্থিতির সঙ্গে সচেতনভাবে চিন্তার সামঞ্জস্য সাধনের জন্য ব্যক্তির সাধারণ ক্ষমতাই হলাে বুদ্ধি ।”

বাকিংহাম (Buckingham) এর মতে, “বুদ্ধি হলাে শিক্ষা লাভের ক্ষমতা।”

টারম্যান (Terman) এর মতে, “বুদ্ধি হলাে বিমূর্ত চিন্তা করার ক্ষমতা।”

বিনে (A. Binet) এর মতে, “বুদ্ধি হলাে বােধশক্তির সম্পূর্ণতা, উদ্ভাবন পটুতা, কোন কাজে অধ্যবসায় ও সমালােচনামূলক বিচার শক্তি।”

থার্সটোনের (Thurstone) মতে, “ সহজাত প্রবৃত্তিগুলােকে সামাজিক দিক থেকে কার্যকর করে তােলাই হলাে বুদ্ধির লক্ষণ।”

ডেভিড ওয়েসলার (David Wechler) এর মতে, “বুদ্ধি হলাে এমন ক্ষমতা যার দ্বারা উদ্দেশ্যপূর্ণভাবে কাজ করা যায়, যুক্তিপূর্ণভাবে চিন্তা করা যায় এবং পরিবেশের সাথে উপযুক্তভাবে মােকাবেলা করা যায়।”

বুদ্ধি ও বিকাশ কাকে বলে

বৃদ্ধি: একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে মানবশিশুর দেহের আকার বা আয়তন, ওজন ও উচ্চতার স্বতঃস্ফুর্ত ও স্থায়ী পরিবর্তন হলো বৃদ্ধি। বিকাশ: বিকাশ হল ব্যক্তির সহজাত দৈহিক-মানসিক ক্ষমতা বা সামর্থ্যের প্রকাশ ও বিস্তার, যা ব্যক্তিকে জটিল থেকে জটিলতর কর্ম সম্পাদন করতে সহায়তা করে। বৃদ্ধির মাধ্যমে বিকাশ অর্জিত হয়।

উপরােক্ত সংজ্ঞাসমূহ বিশ্লেষণের প্রেক্ষিতে আমরা মােটামুটিভাবে বলতে পারি যে, বুদ্ধি এমন একটি জন্মগত মানসিক প্রক্রিয়া, যা নতুন এবং পরিবর্তিত পরিবেশের সঙ্গে সঙ্গতি বিধান, চিন্তন শক্তির উন্নততর ব্যবহার, সমস্ত মানসিক প্রক্রিয়াগুলাের সুষ্ঠু সংগঠন, অতীত জ্ঞানকে বর্তমান সমস্যার সমাধানে প্রয়ােগ এবং মানসিক কাজের দ্রুত সম্পাদনে সহায়তা করে।

শেয়ার করুন

Similar Posts