কাপড় থেকে মার্কারের দাগ তোলার উপায়
|

কাপড় থেকে মার্কারের দাগ তোলার উপায়

আজকের আলোচ্য বিষয়বস্তুঃ

সকল কাজে খাতা কলমের ব্যবহার রয়েছে। কারণ কলম ছাড়া কোন কিছু লেখা সম্ভব না। এখন প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠান হোয়াইট বোর্ড এবং মার্কার কলম ব্যবহার করা হয়। মার্কার কলম ব্যবহারের সময় অনেক সময় কাপড়ে দাগ লেগে যায়। যা সহজে উঠানো যায় না।

কাপড় থেকে মার্কারের দাগ তোলার উপায় রয়েছে। তবে এর জন্য কিছু পদ্ধতি অবলম্বন করতে হয়। মার্কার কলমের দাগ কাপড়ে লাগলে কাপড়ের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। এবং পরার অনউপযোগী হয়ে যায়। নিম্নে, কাপড় থেকে মার্কারের দাগ তোলার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

কলমের কালি কি দিয়ে উঠানো যায়?

কলম দিয়ে লেখালেখি করার সময় আমাদের অজান্তেই হাতে এবং জামা কাপড়ের দাগ লেগে যায়। কলমের দাগ কাপড়ে লাগলে খুব সহজে তোলা যায় না। তবে কিছু উপায় রয়েছে কলমের কালি তুলার। কলমের দাগ নেলপালিশ রিমুভার দিয়ে খুব সহজেই তোলা যায়।

এছাড়াও ব্রেকিং সোডা ব্যবহার করে কাপড়ের দাগ তোলা যায়। লেবুর রস ব্যবহার করে কলমের কালি দূর করা যায়। ভিনেগার ব্যবহার করে কলমের কালির দাগ সহ সকল দাগ উঠানো যায়। বর্তমান সময়ে আরো অনেক উন্নত পাউডার পাওয়া যায় যেগুলো ব্যবহার করে খুব সহজে দাগ তোলা যায়।

কাপড় থেকে মার্কারের দাগ তোলার উপায়:

বর্তমান সময়ে মার্কার কলমের ব্যবহার অনেক বেড়েছে। কারণ বর্তমান সময়ে প্রতিটি প্রতিষ্ঠানে মার্কার কলম ব্যবহার করা হয়। বিশেষ করে শিক্ষক প্রতিষ্ঠানে মার্কার কলমের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। এখন আর চক এর ব্যবহার দেখা যায় না। সব প্রতিষ্ঠানে হোয়াইট বোর্ড ব্যবহার করা হচ্ছে।

এই কারণে কাপড়ে মার্কার কলমের দাগ লেগে যাচ্ছে। কাপড় থেকে মার্কারের দাগ তোলার উপায় খুব সহজ। মার্কারের দাগ লাগলে সাথে সাথে পানি দিয়ে পরিষ্কার কাপড় দিয়ে ঘষা দিলে দাগ উঠে যায়। এছাড়াও ডিটারজেন্ট পাউডারে ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর সাধারণভাবে ধুয়ে ফেলুন।

আরও পড়ুনঃ মোবাইলে ভালো ক্যামেরা চেনার উপায়

দেখবেন মার্কারের দাগ উঠে গেছে। যদি দাগ সহজে না ওঠে তাহলে ব্রেকিং সোডা ব্যবহার করতে পারেন। বেকিং সোডা ব্যবহার করলে খুব সহজেই মার্কারের দাগ উঠে যায়। তবে মার্কারের দাগ খুব সহজে উঠে যায়। 

কাপড় থেকে কলমের কালি তোলার উপায়:

কলমের কালির দাগ অনেক শক্তিশালী হয়ে যাবে। যার কারণে কলমের দাগ কাপড় থেকে খুব সহজে ওঠানো যায় না। তবে কলমের কালির দাগ ভরার সাথে সাথে হুইল পাউডার দিয়ে ধুয়ে ফেললে দাগ দূর হয়ে যায়। কাপড় থেকে কলমের কালি তোলার উপায় নিম্ন তুলে ধরা হলো:

দুধ ও ভুট্টা:

দুধ ও ভুট্টা কাপড় থেকে খুব সহজে কলমে দাগ তুলে ফেলে। প্রথমে ভুট্টা বেটে পেস্ট তৈরি করতে হবে। তারপর তার সাথে পরিমাণ মতো দুধ ব্যবহার করতে হবে। এরপর যে স্থানে কলমের দাগ সেই স্থানে পেস্ট লাগাতে হবে। তারপর কিছুক্ষণ কাপড় রোদে শুকাতে দিন। কিছুক্ষণ পর দেখবেন কালির দাগ উঠে গেছে।

লবণ ব্যবহার:

কাপড় থেকে কলমের কালির দাগ তোলার জন্য সব থেকে ভালো উপায় হচ্ছে লবণ ব্যবহার করা। প্রথমে সম্পূর্ণ কাপড় পানিতে ভিজিয়ে থাকতে হবে। তারপর যে স্থানে দাগ সে স্থানে কিছু লবণ ছিটিয়ে দিতে হবে। তারপর কিছুক্ষণ রেখে দিতে হবে। এরপর আস্তে আস্তে নরম কাপড় দিয়ে ঘষতে হবে। কিছুক্ষণ পর দাগ দূর হয়ে যাবে।

হেয়ার স্প্রে:

কালির দাগ তোলার জন্য হেয়ার স্প্রে ব্যবহার করুন। যে স্থানে কলমের কালির দাগ রয়েছে সেই স্থানে হেয়ার স্প্রে করুন। তারপর কাপড় রোদে শুকাতে দিন। কিছুক্ষণ পর দেখবেন দাগ দূর হয়ে গেছে।

ভিনেগার:

কাপড়ের সকল ধরনের দাগ দূর করতে ভিনেগার ব্যবহার করা যায়। প্রথমে ২ চা চামচ ভিনেগার নিতে হবে তার সাথে ৩ চা চামচ কর্ণস্টার্চ একত্রে মিশ্রিত করে পেস্ট তৈরি করতে হবে। তারপর যে স্থানের দাগ রয়েছে সে স্থানীয় লাগাতে হবে। কিছুক্ষণ রেখে দিলে দাগ দূর হয়ে যাবে।

কাপড় থেকে তেলের দাগ তোলার উপায়:

রান্না করার সময় বিশেষ করে কাপড়ে তেল ভরে। এছাড়া আরো অনেক কারণে কাপড়ে তেল ভরে। কাপড়ের তেল ভরলে দাগ হয়ে যায়। কাপড় থেকে তেলের দাগ তোলার উপায় খুব সহজ। কারণ কাপড়ে তেল ধরলে সাথে সাথে সাবান অথবা হুইল পাউডার দিয়ে ভিজিয়ে রাখুন। 

দেখবেন কিছুক্ষণ পর তেলের দাগ দূর হয়ে গেছে। তবে খাওয়ার সময় যদি রান্নার তেল কাপড়ে পড়ে তাহলে সেই দাগ তুলতে অনেক সমস্যা হয়। তবে সাথে সাথে ব্রেকিং সোডা ব্যবহার করলে তেলের দাগ দূর হয়ে যায়।

বেকিং সোডা দিয়ে কাপড়ের দাগ তোলার উপায়:

কাপড় থেকে সকল ধরনের দাগ তোলার জন্য সবচেয়ে ভালো মাধ্যম হচ্ছে ব্রেকিং সোডা। ব্রেকিং সোডা সম্পর্কে সকলের ধারণা রয়েছে। যদি কাপড়ে দাগ লাগে বা ঘামার কারণে সমা ধরে তাহলে ব্রেকিং সোডা খুব সহজেই দাগ দূর করে। এর জন্য প্রথমে কাপড় ভালো হবে ব্রেকিং সোডা দিয়ে ভিজিয়ে রাখতে হবে।

আরও পড়ুনঃ তিতাস গ্যাস বিল চেক অনলাইন

১৫ থেকে ২০ মিনিট ব্রেকিং সোডা দিয়ে ভালোভাবে কাপড় ভিজিয়ে রাখতে হবে। তারপর সাধারণ ভাবে কাপড় কাঁচতে হবে। তাহলে দেখবেন ময়লা পরিষ্কারের সাথে সাথে সকল দাগ দূর হয়ে গেছে। ব্রেকিং সোডা সাদা কাপড়ের জন্য কার্যকরী বেশি।

বেকিং সোডা দিলে কি কাপড় বিবর্ণ হয়?

অনেকেই জানতে চাই, বেকিং সোডা দিলে কি কাপড় বিবর্ণ হয়? ব্রেকিং সোডা সম্পন্ন ক্ষার। এই জন্য খুব সহজেই দাগ তুলতে পারে। তবে ব্রেকিং সোডা শুধুমাত্র সাদা কাপড়ে ব্যবহার করতে হয়। সাদা ছাড়া সকল কাপড় বিবর্ণ হয়ে যায়। 

কারণ ক্ষার কাপড়ের রং এর সাথে বিক্রিয়া করে রং নষ্ট করে দেয়। এই কারণে শুধু সাদা কাপড়ে বেকিং সোডা ব্যবহার করা উচিত। তা না হলে কাপড়ের রং নষ্ট হয়ে যায়।

কাপড় থেকে মবিলের দাগ তোলার উপায়:

আমরা কম বেশি সকলেই মবিলের সাথে পরিচিত। গাড়ির মবিল পরিবর্তন করতে বা কোন কারনে আমাদের কাপড়ে মবিলের দাগ পড়ে। তবে, কাপড় থেকে মবিলের দাগ তোলার উপায় খুব সহজ। এর জন্য প্রয়োজন sport ifter নামের একটি প্রোডাক্ট। 

এটি যে স্থানে মোবাইলে দাগ রয়েছে সেই স্থানে স্প্রে করতে হবে। করে কিছুক্ষণ রাখার পর ওই স্থান শুকিয়ে যাবে। তারপর সেখানে পাউডারের মতো কিছু দেখা যাবে। সেটা পরিষ্কার করলে দেখবেন মবিলের কাজ দূর হয়ে গেছে। এছাড়াও ব্রেকিং সোডা ব্যবহার করে দাগ দূর করা যায়।

কাপড়ে রক্তের দাগ তোলার উপায়:

কাপড় থেকে রক্তের দাগ তোলা খুব সহজ। কাপড়ের রক্তের দাগ লাগলে সাদা পানিতে ভিজিয়ে রাখতে হবে। তাহলে রক্তের দাগ দূর হয়ে যাবে। আর যদি রক্তের দাগ শুকিয়ে যায় তাহলে ১৫ থেকে ২০ মিনিট ডিটারজেন্ট দিয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে। 

তারপর যদি দাগ না ওঠেন তাহলে উপরে একটু লবণ দিয়ে ঘষা দিতে হবে। লবণ দেওয়ার পর কিছুক্ষণ ঘষা দিলেই রক্তের দাগ উঠে যাবে। এছাড়াও লেবুর রস দিয়ে রক্তের দাগ তোলা যায়।

সাদা কাপড়ে অন্য কাপড়ের দাগ তোলার উপায়:

অন্য সকল কাপড়ের রং উঠলেও সাদা কাপড়ের রং উঠে না। সেই কারণে সাদা কাপড়ের সাথে অন্য কাপড় কাচলে অন্য কাপড়ের রং সাদা কাপড়ে উঠে যায়। এজন্য সাদা কাপড়ের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। তবে সাদা কাপড়ে অন্য কাপড়ের দাগ তোলার উপায় রয়েছে। 

এজন্য সাদা কাপড় পানিতে ভিজিয়ে রাখতে হবে। তারপর ভেজা কাপড়ের উপর ভিনেগার দিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। এরপর কাপড় ঘষা দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন অন্য কাপড়ের সম্পূর্ণ দাগ উঠে গেছে। সব সময় উচিত সাদা কাপড় আলাদাভাবে পরিষ্কার করা।

কলমের কালি কি দিয়ে উঠানো যায়?

কাপড় থেকে মার্কারের দাগ তোলার উপায় সম্পর্কে উপর আলোচনা করা হয়েছে। কলমের কাল কি দিয়ে উঠানো যায় সেই সম্পর্কে আমরা ইতিপূর্বে জেনেছি। কলমের কালি খুব সহজে কাপড় থেকে তোলা যায়। কি দিয়ে কলমের কালি উঠানো যায় নিম্নে তুলে ধরা হলো:

  1. ডিটারজেন্ট
  2. ব্রেকিং সোডা
  3. লেবুর রস
  4. নেইল পলিশ রিমুভার
  5. ভিনেগার
  6. সার্ফ এক্সেল
  7. লবণ ব্যবহার
  8. হেয়ার স্প্রে

ব্যাগ থেকে কলমের কালি তোলার উপায়:

ব্যাগ থেকে কলমের কালি তোলার উপায় খুব সহজ। কারণ সাধারণ কাপড় থেকে ব্যাগের কাপড় মোটা হয়ে থাকে। যার কারণে বেশি পরিমাণ ডিটারজেন্ট বা ব্রেকিং সোডা ব্যবহার করা যায়। এছাড়াও উপরে যে সব উপাদান এর নাম তুলে ধরা হয়েছে, সে সব কিছু ব্যবহার করে ব্যাগ থেকে কলমে কালির দাগ তোলা যায়।

কাঁদার দাগ তোলার উপায়:

বর্ষাকালে আমাদের কাপড়ে কাঁদা লাগে। কাঁদা লাগার কারণে কাপড়ে কালো দাগ লাগে। অনেকে ভাবে কাঁদার দাগ তোলার উপায় খুব কঠিন। এই ধারণা সম্পূর্ণ ভুল।

কারণ যেকোনো ধরনের কাপড় ধোয়া পাউডার বা সাবান ব্যবহার করলে কাঁদার দাগ তোলা যায়। কারণ কাঁদা ভরলে কোন দাগ হয় না। শুধু কাপড় ময়লা হয়। এই কারণে কাঁদা লাগলে কাপড় ধুলেই সম্পূর্ণ পরিষ্কার হয়ে যায়।

জামার দাগ উঠানোর উপায়:

জামার দাগ উঠানোর উপায় আমরা কম বেশি সকলেই জানি। কাপড়ে সাধারণত দাগ ভরে কাজ করতে লেগে। কিছু কিছু দাগ রয়েছে সহজে  দূর হয়ে যায়। আবার কিছু দাগ রয়েছে যেগুলো তুলতে অনেক কষ্ট হয়। সাধারণত কাপড়ের দাগ তোলার জন্য ডিটারজেন্ট এর পানিতে কাপড় ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে রাখতে হবে।

আরও পড়ুনঃ অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

তারপর কাপড় ভালো হবে ধুয়ে দিতে হবে। দেখবেন কাপড়ের সাধারণ দাগ গুলো দূর হয়ে গেছে। যদি সব দাগ না উঠে তাহলে বেসিং সোডা ব্যবহার করতে হবে। তাহলে সকল ধরনের দাগ দূর হয়ে যাবে।

কাপড় দাগ তোলা ভালো মেডিসিন নাম:

বর্তমান সময়ে দাগ তোলার জন্য বিভিন্ন ধরনের মেডিসিন পাওয়া যায়। নিম্নে, কাপড় দাগ তোলা ভালো মেডিসিন নাম তুলে ধরা হলো:

  1. ওয়াই লিফটার 
  2. কালার লিফটার
  3. স্পট লিফটার
  4. রাস্ট লিফটার
  5. স্টেইন লিফটার
  6. ইস্ক লিফটার
  7. ভিনেগার
  8. বেকিং সোডা
  9. নেইল পলিশ রিমুভার

কাপড় ধোয়ার ভালো পাউডার এর নাম:

বর্তমান সময়ে কাপড় ধোয়ার অনেক ধরনের পাউডার পাওয়া যায়। কাপড় ধোয়ার পাউডার সকল গুলোই ভালো। তবে সঠিক পরিমাণ মতো ব্যবহার করতে হবে। অতিরিক্ত পাউডার ব্যবহার করার ফলে কাপড়ের রং নষ্ট হয়ে যায়। নিম্নে, কাপড় ধোয়ার ভালো পাউডার এর নাম তুলে ধরা হলো:

  1. সার্ফ এক্সেল
  2. চাকা
  3. হুইল
  4. রিন
  5. মিস্টার হোয়াইট
  6. সান রে

উপরে যে সব পাউডারের নাম তুলে ধরা হলো বর্তমান সময়ে এসব ভালো মানের পাউডার। নিঃসন্দেহে এসব পাউডার ব্যবহার করতে পারেন। তবে সার্ফ এক্সেল পরিমাণে কম ব্যবহার করবেন। কারণ সার্ফ এক্সেল ব্যবহার করলে কাপড়ের রং নস্ট হয়ে যায়।

কাপড় ধোয়া ও শুকানোর পর তেলের দাগ কিভাবে বের হয়?

অনেক সময় কাপড় ধোয়ার পর আবারও কাপড়ে তেলের দাগ দেখা যায়। এর কারণ হচ্ছে ভেজা অবস্থায় তিলের দাগ দেখা যায় না। যার কারণে দাগ উঠে না। কাপড় শুকিয়ে গেলে পুনরায় কাপড়ে তেলের দাগ দেখা যায়। 

এর জন্য ভালো উপায় হচ্ছে, যে জায়গায় তেলের দাগ রয়েছে শুধু সেই জায়গা ভালোভাবে পরিষ্কার করা। তাহলে কাপড় ধোয়া ও শুকানোর পর তেলের দাগ দেখা যাবে না।

শেষ কথা: কাপড় থেকে মার্কারের দাগ তোলার উপায়

কাপড় থেকে দাগ তোলার সকল উপায় সম্পর্কে আলোচনা করা হল। সম্পূর্ণ লেখাটি পড়ে থাকলে খুব সহজে কাপড়ের দাগ তুলতে পারবেন। এর জন্য আর কারো সাহায্যের প্রয়োজন পড়বে না। কাপড় থেকে মার্কারের দাগ তোলার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আমার বিশ্বাস সম্পূর্ণ লেখাটি ভালোভাবে পড়ে থাকলে খুব সহজে কাপড়ে দাগ তুলতে পারবেন। লেখার মধ্যে কোন ভুল হলে ক্ষমা করে দিবেন। সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *