ছেলেদের চুল পড়ার কারণ
| |

ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার

মাথার চুল পড়া একটি সাধারণ সমস্যা। নারী পুরুষ সকলের চুল পড়ে। তবে অতিরিক্ত চুল পড়লে মাথায় টাক পড়ার সম্ভাবনা থাকে। এই সমস্যাটি বিশেষ করে ছেলেদের দেখা যায়। সাধারণত চুল পড়ে হরমোন জনিত কারণে, অ্যান্ড্রোজেনিক হরমোন যেমন টেস্টোস্টেরন, অ্যান্ড্রোস্ট্রেনডিয়ন, ডিএইটি।

এসব হরমোনের কারণে চুল পড়ে থাকে। এই হরমোন গুলো মেয়েদের তুলনায় ছেলেদের বেশি থাকে। যার কারণে ছেলেদের মাথার চুল বেশি পড়ে। চলুন জেনে নেই,  ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে।

বর্তমান সময়ে ছেলেদের একটি বড় সমস্যা চুল পড়া। অল্প বয়সে অনেকের মাথায় টাক পড়ে গিয়েছে। যার কারণে, ছেলেরা মানসিক দুশ্চিন্তায় ভুগছে। ফলে চুল পড়া বাড়ছে এবং অল্প বয়সেই মাথায় টাক পড়ছে। সম্পন্ন কনটেন্ট পড়লে ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে সঠিক ধারণা পাবেন।

চুল কেন পড়ে? | ছেলেদের চুল পড়ার কারণ

মানুষের সৌন্দর্য বৃদ্ধি করে মাথার চুল। মাথার চুল না থাকলে মানুষকে দেখতে ভালো লাগে না। কিন্তু এই চুল অনেক কারণে পড়ে যায়। বিশেষ করে বিভিন্ন ধরনের রোগের কারণে মাথার চুল পড়া শুরু করে। অনেক সময় পানি দূষণের কারণে মাথার চুল পড়ে যায়।

আরও পড়ুনঃ ভেরিকোসিল কি? ভেরিকোসিল এর ঘরোয়া চিকিৎসা

এছাড়াও বিভিন্ন ধরনের হরমোন জনিত সমস্যার কারণে মাথা চুল পড়ে। অতিরিক্ত চিন্তা করল মাথার চুল পড়ে যায়। অনেকের বংশগত কারণেও মাথার চুল পড়ে। বংশগতভাবে মাথায় টাক থাকে। নির্দিষ্ট বয়সে এ কারণে মাথার চুল পড়ে যায়।

ছেলেদের চুল পড়ার কারণ কি? 

সকলের মাথার চুল পড়ে। চুল পড়া একটি স্বাভাবিক ব্যাপার। শরীরের অন্যান্য কোষের মত চুলের কোষ মরে যায়। যার ফলে চুল পড়ে যায় এবং নতুন কোষ উৎপন্ন হলে আবার চুল পড়া যায়। এটা একটি স্বাভাবিক প্রক্রিয়া।

ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার

আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি এর তথ্য মতে একজন মানুষের প্রতিদিন ৫০ থেকে সর্বোচ্চ ১০০ টি চুল পড়ে থাকে। যদি এর থেকে বেশি পরিমাণ চুল পড়ে তাহলে অস্বাভাবিক বলে বিবেচিত হবে।

বর্তমান সময়ে মেয়েদের তুলনায় ছেলেদের চুল বেশি পড়ে। ছেলেদের চুল পড়ার কারণ নিম্নে তুলে ধরা হলো:

  1. থাইরয়েডের সমস্যার কারণে চুল পড়ে।
  2. আমিষ ও আয়রনের অভাবে।
  3. হরমোন জনিত সমস্যা।
  4. ফাঙ্গাস সংক্রমণের কারণে।
  5. দীর্ঘমেয়াদি অসুস্থ থাকলে।
  6. ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে।
  7. মানসিক চাপে থাকলে।
  8. বংশগত কারণে।

এসব কারণেই ছেলেদের মাথার চুল পড়ে। এই সমস্যা গুলো সমাধান করতে পারলেই চুল পড়া বন্ধ করা সম্ভব। কিন্তু সব সমস্যার সমাধান করা যায় না। যেমন বংশগত কারণ। বংশের কারো মাথায় টাক থাকলে আপনার মাথায় টাক পড়তে পারে।

চুল পড়া বন্ধের উপায়: ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার

চুল পড়া স্বাভাবিক ব্যাপার। মাথার চুল পড়ে যায় এবং নতুন করে গজায়। কিন্তু ওরা চুল যদি আর না গজায় তাহলে মাথায় টাক পড়ে। এই সমস্যাটি অনেক কারণেই হয়ে থাকে।

আরও পড়ুনঃ ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত

বিশেষ করে যত্ন নেওয়া হবে মাথার চুল পড়ে যায়। সঠিক নিয়ম চুলের যত্ন নিলে চুল পড়া বন্ধ করা যায়। চলুন জেনে নেই  কিভাবে চুলের যত্ন নিলে চুল পড়া বন্ধ করা যায়।

  1. চুল পড়া বন্ধে ভিটামিন ই।
  2. প্রতিদিন শ্যাম্পু করা পরিবার।
  3. চুল সব সময় শুকনা রাখা।
  4. আমলকির ব্যবহার।
  5. এলোভেরার ব্যবহার।

চুল পড়া বন্ধে ভিটামিন ই | ছেলেদের চুল পড়ার কারণ

চুল ও ত্বকের যত্নে অত্যান্ত উপকারী একটি পুষ্টি উপাদান ভিটামিন ই। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ এর তথ্য অনুযায়ী আর চুল পড়া বন্ধ এবং নতুন চুল বাজাতে সাহায্য করে ভিটামিন ই। বিভিন্ন খাবার ও সাপলিমেন্ট এর মাধ্যমে ভিটামিন ই পাওয়া যায়।

এছাড়াও চুলে ব্যবহার করার জন্য ভিটামিন ই ক্যাপসুল পাওয়া যায়। সাপ্লিমেন্ট ভিটামিন ই গ্রহণের সময় অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। কারণ অতিরিক্ত পরিমাণ অথবা দীর্ঘদিন ধরে ভিটামিন ই ক্যাপসুল সেবন করার ফলে শারীরিক নানা ধরনের সমস্যার সৃষ্টি হতে পারে।

সবচেয়ে সহজ এবং নিরাপদ উপায় হচ্ছে বিভিন্ন ধরনের খাদ্যের মাধ্যমে ভিটামিন ই এর ঘাটতি পূরণ করা। এতে করে চুল পড়া বন্ধ হয় এবং চুলের গোড়া মজবুত হয়।

প্রতিদিন শ্যাম্পু করা পরিবার | ছেলেদের চুল পড়ার কারণ

মাথা পরিষ্কার করার জন্য শ্যাম্পু ব্যবহার করা জরুরী। তবে শ্যাম্পু ব্যবহার করার কিছু নিয়ম রয়েছে। আমরা অনেকে প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করে থাকি। প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করার ফলে চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে। যার ফলে চুল পড়া শুরু হয়। প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করলে চুল চিকন হয়ে যায়।

শ্যাম্পু ব্যবহার করার সঠিক নিয়ম হচ্ছে সপ্তাহে দুই থেকে তিনবার। চুল পড়া শুরু হলে সপ্তাহে একদিনের বেশি শ্যাম্পু ব্যবহার করা যাবে না। সঠিক নিয়মে শ্যাম্পু ব্যবহার করলে চুল ভালো থাকে এবং চুল পড়া বন্ধ করে।

চুল সব সময় শুকনা রাখা:

অনেক সময় মাথার চুল পড়ে যায় মাথা ভেজা থাকার কারণে। অনেকেই রয়েছে গোসল করার পর ঠিকমতো পানি শুকায় না। ভিজা মাথায় নিয়ে সারাদিন রুমে থাকে। চুলের গোড়া ভিজে থাকার কারণে চুলের গোড়া দুর্বল হয়ে যায়।

আরও পড়ুনঃ কিভাবে স্মার্ট হওয়া যায় বা হ্যান্ডসাম হওয়ার উপায়

অনেক সময় বিভিন্ন ধরনের সংক্রমণের আক্রমণ হয়। এভাবেই চুল পড়ে যাওয়ার ঝুঁকি বেড়ে যায়। চুল পড়া রোধ করতে সব সময় মাথা শুকনো রাখার চেষ্টা করতে হবে। তাহলে চুল পড়া বন্ধ করা সম্ভব।

আমলকির ব্যবহার | ছেলেদের চুল পড়ার কারণ

আমলকিতে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে। চোরের যত্নে আমলকি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নিয়মিত আমলকি ব্যবহারের ফলে চুল পড়া বন্ধ হয়ে যায়। এবং নতুন চুল গজাতে সাহায্য করে। আমল করতে রয়েছে ভিটামিন সি, আয়রন, ফরফরাস ও ক্যালসিয়াম।

যা চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। আমলকি ব্যবহারের পাশাপাশি নিয়মিত খাওয়ার ফলে চুল পড়া বন্ধ হয়ে যাবে। চুল পড়া দূর করতে নিয়মিত আমলকি ব্যবহার করতে পারেন।

এলোভেরার ব্যবহার:

চুলের যত্নে বেশ প্রচলিত এবং প্রশংসিত হচ্ছে অ্যালোভেরা। অ্যালোভেরা চুলের জন্য নানাবিধ উপকারী। নিয়মিত অ্যালোভেরা ব্যবহার করার ফলে চুল পড়া বন্ধ হয়। অ্যালোভেরা ব্যবহার করার ফলে মাথার খুশকি দূর করে। মাথার ত্বক পরিষ্কার রাখে এবং ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করে।

অ্যালোভেরাতে রয়েছে ভিটামিন এ, ই, সি যা চুলের গোড়া শক্ত করে। নতুন চুল গজাতে সাহায্য করে। চুল পড়া রোধ করতে নিয়মিত এলোভেরা ব্যবহার করতে পারেন।

চুল পড়া বন্ধের খাদ্য তালিকা | ছেলেদের চুল পড়ার কারণ

চুল মানুষের সৌন্দর্য বৃদ্ধি করে। চুল পড়ার সমস্যা নারী পুরুষ সবার জন্যই বিরক্ত কর। অতিরিক্ত চুল পড়ার ফলে মাথায় টাক পড়ে। যার মাথায় টাক পড়ে সেই ব্যক্তি বুঝে চুলের মর্ম। চুল সাধারণত পরে পুষ্টিকর খাবারের অভাবে।

পরিষ্কার হওয়ার উপায় বলে চুলের গোড়া মজবুত হয় এবং চুল পড়া কমে যায়। পুষ্টিকর খাবার খেলে মাথায় নতুন করে চুল গজায়। চুলের যত্নে যেসব খাবার খাবেন নিম্ন তুলে ধরা হলো:

  1. সবুজ শাকসবজি
  2. মাছ
  3. গাজর

সবুজ শাকসবজি | ছেলেদের চুল পড়ার কারণ

সবুজ শাকসবজি বলতে বোঝে না হয়, যে সবসময় দেখতে সবুজ। পালং শাক, বাঁধাকপি ও ব্লকলি রয়েছে ভিটামিন, মিনারেলস এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এসব খাবার প্রতিদিন খেতে পারেন। এসব খাবার চুলের গোড়া মজবুত করে এবং চুল পড়া বন্ধ করে।

মাছ:

চুল পড়া বন্ধ করতে সামুদ্রিক মাছ খেতে পারেন। সামুদ্রিক মাছ রয়েছে ওমেগা থ্রি এবং ফ্যাটি অ্যাসিড। ওমেগা থ্রি এবং ফ্যাটি এসিড চুল পড়া বন্ধ করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। এই কারণে নিয়মিত সামুদ্রিক মাছ খেতে পারেন।

গাজর:

গাজর একটি সুস্বাদু সবজি। গাজর হাতের নাগালেই পাওয়া যায়। গাজরে প্রচুর পরিমাণ ভিটামিন এ থাকে। যা ত্বকের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি চুল পড়া বন্ধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নিয়মিত কাজের খাওয়ার ফলে চুলের গোড়ায় প্রাকৃতিক তেল তৈরি করে। যার নতুন চুল গজাতে সাহায্য করে।

চুলের যত্ন | ছেলেদের চুল পড়ার কারণ

সুন্দর ও উজ্জ্বল চুলের অধিকারী হতে সকল ছেলেরা চায়। কিন্তু অনেকেরই স্বপ্ন অল্প দিনের মধ্যেই ভেঙ্গে যায়। এর কারণ হচ্ছে অল্প বয়সে চুল পড়ে যাওয়া। অল্প বয়সে চুল পড়ে যাওয়ার সবচেয়ে বড় কারণ হচ্ছে চুলের যত্নে না নেওয়া। অনেকেই আছে চুলের প্রতি উদাসীন। 

ঠিকমতো যত্ন করে না। এ কারণে হঠাৎ করে চুল পড়া শুরু হয়ে যায়। অল্প দিনের মধ্যেই মাথায় টাক পড়ে যায়।চুলের যত্ন নিলে চুল পড়া বন্ধ করা সম্ভব। চুলের যত্নের কিছু টিপস নিম্নে তুলে ধরা হলো:

  1. চুল সুরক্ষিত রাখুন।
  2. সঠিকভাবে শ্যাম্পু করুন।
  3. ভেজা চুল সাবধানে মুছোন।
  4. নিয়মিত চুলের কন্ডিশনার ব্যবহার করুন।
  5. একই ধরনের চুলের প্রোডাক্ট ব্যবহার করুন।
  6. চুলে গরম হিট দেওয়া থেকে বিরত রাখুন।
  7. নিয়মিত তেল ব্যবহার করুন।
  8. নিয়মিত মাথা মেসেজ করুন।
  9. ঠান্ডা পানি দিয়ে চুল পরিষ্কার করুন।
  10. চুল নিয়মিত ব্রাশ করুন।
  11. স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন।

উপরে যেসব তথ্য তুলে ধরা হলো সকলগুলো মেনে চলুন। নিয়মিতভাবে এগুলো মেনে চললে কখনোই চুল পড়া সমস্যা দেখা দিবে না। ছেলেদের চুল পড়ার কারণ, চুল পড়ে যত্নের অভাবে। চুল পড়া থেকে বিরত থাকতে চাইলে অবশ্যই এসব মেনে চলতে হবে।

শেষ কথা: ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার

চুল আমাদের সৌন্দর্যের প্রতীক। চুল ছাড়া ছেলে মেয়ে কাউকে ভালো লাগেনা। চুল মানুষের সৌন্দর্য বৃদ্ধি করে। কিন্তু বর্তমান সময়ে চুল পড়া একটি স্বাভাবিক ব্যাপার। এই সমস্যা সাধারণত হয়ে থাকে হওয়ার কারণে। শীতকালে অতিরিক্ত চুল পড়ে। 

এছাড়াও পানিবাহিত রোগ থেকে চুল পড়া শুরু হয়। বর্তমান সময়ে হরমোন জনিত কারণে চুল পড়ছে। চুল পড়া থেকে বিরত থাকতে হলে নিয়মিত পুষ্টিকর খাবার খেতে হবে। নিয়মিত চুল পরিষ্কার রাখতে হবে। তাহলে চুলের গোড়া মজবুত থাকবে।

এইভাবে ছেলেদের চুল পড়া বন্ধ করা যায়। লেখার মধ্যে কোন ভুল হলে ক্ষমা করে দিবে। সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ

শেয়ার করুন

Similar Posts

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *