ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত
| |

ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত

আজকের আলোচ্য বিষয়বস্তুঃ

ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত => ডায়াবেটিস প্রতিটা মানুষের শরীরের রয়েছে। তবে ডায়াবেটিসের নির্দিষ্ট মাত্রা রয়েছে। মাত্র অতিরিক্ত ডায়াবেটিস সেটাকে আমরা ডায়াবেটিস বলে থাকি। ডায়াবেটিসের মাত্রা নির্ণয় করতে হয়। ডায়াবেটিস মাপার মেশিনের সাহায্যে। ডায়াবেটিসের মাত্রা সঠিক না থাকলে বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হয়।

ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত? অনেকেই জানতে চাই। কারণ, বর্তমান সময়ে প্রতিটি ঘরে ঘরে ডায়াবেটিস রোগী রয়েছে। সেই কারণে নিয়মিত ডায়াবেটিস এর মাত্রা দেখতে হয়। এ কারণে প্রতিটা মানুষই ডায়াবেটিস মাপার মেশিন কেনার জন্য আগ্রহী হচ্ছে।

বাসায় ডায়াবেটিস মাপার মেশিন থাকলে তাহলে আর ডাক্তারের কাছে যেতে হবে না। ডায়াবেটিসের মাত্রা অনুযায়ী তখন রোগী নিজেই ওষুধ খেতে পারবে।

ডায়াবেটিস মেশিন কি? | ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত

যে মেশিনের সাহায্যে রক্তের গ্লুকোজের পরিমাণ এবং রক্তচাপ নির্ণয় করা হয় সেই মেশিনকে ডায়াবেটিস মাপার মেশিন বলে। বর্তমান সময়ে কম দামে ভালো মানের মেশিন পাওয়া যাচ্ছে। যার কারণে, প্রতিটা মানুষ ডায়াবেটিস মাপার মেশিন কেনার জন্য আগ্রহী হচ্ছে। কারণ প্রতিটি ঘরে ঘরে ডায়াবেটিস রোগী রয়েছে।

ডায়াবেটিস সেন্সর কি?

বর্তমান সময়ে বিজ্ঞান অনেক আধুনিক হয়েছে। যার ফলে অনেক ধরনের যন্ত্র আবিষ্কার হয়েছে। যন্ত্র আবিষ্কারের ফলে মানুষের সাধারণ জীবন যাপনের মান অনেক উন্নত হয়েছে। বিশেষ করে চিকিৎসা বিজ্ঞানের অনেক উন্নতি হয়েছে। যার কারণে খুব সহজেই সকল জটিল রোগের সমাধান করা সম্ভব হচ্ছে।

আরও পড়ুনঃ গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের সতর্কতা / ৩ মাসের গর্ভবতী লক্ষণ

এর মধ্যে উল্লেখযোগ্য আবিষ্কার হচ্ছে ডায়াবেটিস সেন্সর। এই সেন্সর ব্যবহার করে রক্তের ডায়াবেটিসের মাত্রা পরিমাপ করা যায়। এই সেন্সর মোবাইলের সাথে সংযোগ স্থাপন করা যায়। যার ফলে খুব সহজে ডায়াবেটিক সেন্সর দিয়ে ডায়াবেটিসের মাত্রা পরিমাপ করা যায়। এই যন্ত্র সাহায্যে ডায়াবেটিস মাত্র নির্ণয় করা খুব সহজ ও কম সময়ে করা যায়।

ঘরে বসে ডায়াবেটিস টেস্ট । ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত

বর্তমান সময়ে খুব সহজে ঘরে বসে ডায়াবেটিস টেস্ট করা যায়। এর জন্য প্রয়োজন পড়ে ডায়াবেটিস মাপার মেশিনের। এই মেশিনে রক্তে শর্করার পরিমাণ দেখায়। এখানে পয়েন্ট আকারে পরিমাপ দেখানো হয়। সেই পয়েন্ট অনুযায়ী ডায়াবেটিসের মাত্রা নির্ণয় করতে হয়।

এই পদ্ধতিতে ডায়াবেটিস টেস্ট করতে হলে এক ফোটা রক্তের প্রয়োজন পড়ে। এছাড়াও ডায়াবেটিস টেস্ট করতে হলে কিছু নিয়ম অনুসরণ করতে হয়। প্রথমে রক্ত শরীর থেকে বের করতে হয়। রক্ত বের হলে টেস্টিং স্ট্রিপে এক ফোঁটা রক্ত নিয়ে এটি মেশিনের মধ্যে প্রবেশ করিয়ে ডায়াবেটিসের মাত্রা পরিমাপ করা হয়।

মেশিনের মধ্যে রক্ত ঢুকালে মেশিনে গ্লুকোজের পরিমাণ দেখায়। এইভাবে খুব সহজে ঘরে বসে ডায়াবেটিস পরীক্ষা করতে পারেন।

টাইপ ২ ডায়াবেটিস কিভাবে নির্ণয় করা হয়:

ডায়াবেটিস সকলের কাছে একটি পরিচিত রোগ। ডায়াবেটিসের মধ্যে পার্থক্য রয়েছে। টাইপ ১ ডায়াবেটিস ও টাইপ ২ ডায়াবেটিস। সাধারণত মানুষের মধ্যে টাইপ ২ দুই ডায়াবেটিস দেখা যায়। নিম্নে টাইপ ২ ডায়াবেটিস কিভাবে নির্ণয় করা হয় উল্লেখ করা হলো:
  1. প্রথমে ডায়াবেটিসের পরিমাণ নির্ণয় করতে হবে।
  2. যদি ডায়াবেটিসের মাত্রা অতিরিক্ত হয় তাহলে সেটা টাইপ ২ ডায়াবেটিস।
  3. শরীরের অগ্নাশয়ে অবস্থিত ইনসুলের উপাদান সঠিক থাকে।
  4. টাইপ ২ ডায়াবেটিস হলে শরীরের ইনসুলিন গ্রহণে বাধা দেয়।
  5. শর্করার পরিমাণ বৃদ্ধি পায়।
যদি কোন রোগের মধ্যে এসব সমস্যা দেখা যায় তাহলে বুঝতে হবে তার টাইপ ২ ডায়াবেটিস হয়েছে।

টাইপ ১ ও টাইপ ২ ডায়াবেটিস এর মধ্যে পার্থক্য কি?

ডায়াবেটিস দুই প্রকার। যথা: টাইপ ১ ডায়াবেটিক্স ও টাইপ ২ ডায়াবেটিস। টাইপ ১ ও টাইপ ২ ডায়াবেটিসের মধ্যে পার্থক্য রয়েছে। নিম্নে পার্থক্যগুলো তুলে ধরা হলো:
  1. টাইপ ১ ডায়াবেটিক স দ্রুত শুরু হয় এবং টাইপ ২ ডায়াবেটিস ধীরে ধীরে বিকাশ পায়।
  2. টাইপ ১ ডায়াবেটিস অগ্ন্যাশয়ে ইনসুলিন তৈরি করতে বাধা প্রদান করে। কিন্তু  টাইপ ২ ডায়াবেটিস অগ্ন্যাশয়ে ইনসুলিন তৈরিতে বাধা প্রদান করেনা।
  3. টাইপ ১ ডায়াবেটিস হলে শরীরে  ইনসুলিনের ঘাটতি দেখা যায়। কিন্তু টাইপ ২ ডায়াবেটিস হলে শরীরে ইনসুলের পরিমাণ বৃদ্ধি পায়।
  4. টাইপ ১ ডায়াবেটিস কম বয়সীদের মধ্যে বেশি দেখা যায়। কিন্তু টাইপ ২ ডায়াবেটিস বয়স্ক লোকেদের মধ্যে বেশি দেখা যায়।
সাধারণত টাইপ ১ ও টাইপ ২ ডায়াবেটিস এর মধ্যে উপরের এসব পার্থক্য দেখা যায়।

ডায়াবেটিস মাপার মেশিনের ব্যবহার । ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত

বর্তমান সময়ে ডায়াবেটিস মাপার মেশিনের দাম নাগালের মধ্যে। যার কারণে বাসায় ডায়াবেটিস রোগী থাকলে অনেকেই ডায়াবেটিস মাপার মেশিন ক্রয় করছে। ক্রয় করার পর অনেকেই ব্যবহার করতে পারে না। এর কারণ হচ্ছে ব্যবহার করার নিয়ম না জানা। চলুন জেনে নেই ডায়াবেটিস মাপার মেশিনের ব্যবহার সম্পর্কে:
  1. প্রথমে হাত ভালোভাবে জীবাণু মুক্ত করে নিতে হবে।
  2. তারপর ডায়াবেটিস মাপার মেশিনে ডায়াবেটিসের স্ট্রিপ লাগাতে হবে।
  3. রক্ত বের করার জন্য আঙ্গুলে ফোটা করতে হবে।
  4. মেশিনের স্ট্রিপ এক ফোটা রক্ত লাগাতে হবে।
  5. রক্ত লাগানোর ৪ থেকে ৫ সেকেন্ডের মধ্যে ডায়াবেটিসের পরিমাণ মেশিনে দেখাবে।

সবচেয়ে ভালো ডায়াবেটিস মেশিন কোনটি?

বর্তমানে বাজারে ডায়াবেটিস মেশিন অনেক পাওয়া যায়। তবে সবগুলো মেশিন ভালো না। কিছু কিছু মেশিন আছে অল্প দিনের মধ্যেই নষ্ট হয়ে যায়। এই কারণে মেশিন কেনার আগে অবশ্যই ভালো হবে যাচাই করে কিনতে হবে। বর্তমানে বাজারে সবচেয়ে ভালো ডায়াবেটিস মেশিন কোনগুলো উল্লেখ করা হলো:
  1. Viva Chek Ino Blood Glucose Monitoring System.
  2. Getwell Fast Blood Sugar Check.
  3. NTI BGM-208 Blood Glucose Monitoring.
  4. Care Chek Diabetes Glucometer.
  5. Accu-Chek Performa Blood Glucose Meter.
বর্তমান সময়ে উপরের মেশিনগুলো ভালো। এগুলো ছাড়াও আরো অনেক ভালো মেশিন পাওয়া যায়। প্রায় সকলের দাম একই রকম। তাই আপনার ইচ্ছামত ডায়াবেটিস মাপার মেশিন কিনতে পারেন।

ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত?

ডায়াবেটিস মাপার মেশিন সম্পর্কে আমরা সকলেই জানি। কিন্তু ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত? সেই সম্পর্কে আমাদের ধারণা নেই। যার কারণে আমরা বাড়িতে ডায়াবেটিস মাপার মেশিন কিনতে ভয় করি।

বর্তমান সময়ে ডায়াবেটিস মাপার মেশিনের দাম হাতের নাগালের। সহজে যে কেউ কিনতে পারে। (ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত)

আরও পড়ুনঃ হরমোন বলতে কী বোঝায়? হরমোনের সমস্যা বোঝার উপায়

বর্তমান সময় ডায়াবেটিস মাপার অনেক ধরনের মেশিন রয়েছে। সেই হিসেবে দামের মধ্যেও অনেক পার্থক্য রয়েছে। সাধারণত ডায়াবেটিস মাপার মেশিনের দাম ১০০০ থেকে ১৫০০ টাকার মত। অনেক সময় দাম কম বেশি হয়ে থাকে। তবে ১০০০ থেকে ১৫০০ টাকার মধ্যে ডায়াবেটিস মাপার মেশিন পেয়ে যাবেন।

ডিজিটাল ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত?

বর্তমানে সকল ক্ষেত্রেই ডিজিটাল যন্ত্রপাতির ব্যবহার বেড়েছে। এই কারণে সকলেই চাই ডিজিটাল হতে। এইজন্য অনেকেই ডিজিটাল ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত? জানতে চাই। বর্তমানে সকল ডায়াবেটিস মাপার মেশিন ডিজিটাল।

এই কারণে, ১০০০ টাকা থেকে ২০০০ টাকার মধ্যে ভালো মানের ডিজিটাল ডায়াবেটিস মাপার মেশিন পেয়ে যাবেন।

কোন গ্লুকোমিটার সবচেয়ে সঠিক । ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত

বাজারে অনেক ধরনের গ্লুকোমিটার পাওয়া যাচ্ছে। তবে সব কিলোমিটার সঠিক গ্লুকোজের মাত্রা দেখায় না। অনেক সময় ভুল তথ্য দিয়ে থাকে। সাধারণত এসব ঘটনা ঘটে মেশিনের যান্ত্রিক ত্রুটির কারণে। এই কারণে মেশিন অবশ্যই ভালো মানের কিনতে হবে। তাহলে আর ভুল তথ্য পাওয়ার সম্ভাবনা থাকবে না।

উপরে কিছু ডায়াবেটিস মেশিনের নাম এর উল্লেখ করা হয়েছে। সেগুলো থেকে কিনতে পারেন। অনেক সময় ডায়াবেটিস মেশিনের সঠিক ব্যবহার না করতে পারলে ভুল ইনফরমেশন দিয়ে থাকে। আর সব সময় চেষ্টা করতে হবে খালি পেটে ডায়াবেটিস এর মাত্রা পরিমাপ করার।

কারণ ওই সময় পুরো শরীরে শর্করার পরিমাণ সমান থাকে।

ডায়াবেটিস স্ট্রিপ এর দাম | ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত

ডায়াবেটিস মাপার জন্য প্রয়োজন স্ট্রিপ। এটা ছাড়া কোনোভাবেই ডায়াবেটিস পরীক্ষা করা যায় না। কারণ, স্ট্রিপ রক্ত লাগিয়ে ডায়াবেটিস মাপার মেশিনে লাগাতে হয়। তাহলে ডায়াবেটিসের মাত্রা দেখা যায়। বাজারে অনেক ধরনের স্ট্রিপ পাওয়া যায়। এই কারণে, স্ট্রিপ এর দামের মধ্যে অনেক পার্থক্য রয়েছে।

সাধারণত ৩০০ টাকা থেকে ৯০০ টাকার মধ্যে স্ট্রিপ বিক্রয় হয়ে থাকে। এর মধ্যে স্ট্রিপ পরিমাণ এর কম বেশি রয়েছে। যার ফলে দাম এর কম বেশি রয়েছে। সাধারণ মানের স্ট্রিপ কিনলে ৩৫০ থেকে ৫০০ টাকার মধ্যে পাওয়া যাবে।

ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত বাংলাদেশ?

বিশ্বের প্রতিটি দেশের মতো বাংলাদেশও ডায়াবেটিস রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এর কারণ হচ্ছে অনিয়মিত জীবন যাপন। বর্তমান সময়ে প্রতিটি ঘরে ঘরে ডায়াবেটিস রোগী দেখা যায়। যার কারণে তাদের ডায়াবেটিক্স মাপতে হয়। কারণ, ডাইবেটিসের মাত্রা বেশি হলে শারীরিক অনেক ধরনের সমস্যার সৃষ্টি হয়।

এসব কারণে সকলে চাই বাসায় ডায়াবেটিস পরিমাণের মেশিন কিনতে। বর্তমান সময়ে বাজারে অনেক ধরনের ডায়াবেটিস মাপার মেশিন পাওয়া যাচ্ছে। যার কারণে দামের মধ্যেও কম বেশি রয়েছে। বার্তমান সময়ে ১০০০ টাকা থেকে ১৫০০ টাকার মধ্যে ভালো মানের ডায়াবেটিস মাপার মেশিন পাওয়া যাচ্ছে। এই দামের কম বেশি হতে পারে।

ডায়াবেটিস মাপার মেশিনের নাম কি?

বাজারে অনেক ধরনের ডায়াবেটিস মাপার মেশিন পাওয়া যায়। তবে সব মেশিন ভালো না। ভালো মেশিন না হলে সঠিক তথ্য পাওয়া যাবেনা। নিম্নে ভালো মানের কিছু মেশিনের নাম উল্লেখ করা হলো:
  1. Viva Chek Ino Blood Glucose Monitoring System.
  2. Getwell Fast Blood Sugar Check.
  3. NTI BGM-208 Blood Glucose Monitoring.
  4. Care Chek Diabetes Glucometer.
  5. Accu-Chek Performa Blood Glucose Meter.
  6. Quick Check Blood Glucose Monitor.
  7. Sinocare Safe AQ Diabetes Test Machine.

শেষ কথা: ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত

ডায়াবেটিস রোগ আমাদের সকলের কাছে অনেক পরিচিত। কারণ বর্তমানে প্রতিটি ঘরে ঘরে ডাযাবেটিস রোগি দেখা য়ায়। এই সমস্যাটি হয় রক্তে সুগারের মাত্রা বেড়ে গেলে। রক্তে সুগারের মাত্রা ঠিক রাখতে হলে মাঝে মাঝে মাপার প্রয়োজন পড়ে। যার জন্য মেশিনের প্রয়োজন। এই কারণে সবাই ডায়াবেটিস মাপার মেশিন কিনছে।

অনেকে ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত? জানে না। বর্তমানে কম দামে মেশিন পাওয়া যাচ্ছে। যার ফলে ডায়াবেটিস রোগিরা অনেক উপকৃত হচ্ছে। লেখার মধ্যে কোনো ভুল হলে ক্ষমা করে দিবেন। সম্পূর্ণ লেখা পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *