সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক

সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক

বর্তমানে বাংলাদেশে অনেক প্রতিষ্ঠিত ব্যাংক রয়েছে। যারা সুদের মাধ্যমে লোন দিয়ে থাকে। তবে ব্যাংকের সুদের হার কমবেশি হয়ে থাকে। এছাড়াও বিভিন্ন কাজে বিভিন্ন সুদে লোন দিয়ে থাকে। অনেকেই জানতে চাই, সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক

ব্যাংক মানে আর্থিক প্রতিষ্ঠান। যেখানে অত সঞ্চয় করা যায় এবং সেখান থেকে লোন নেওয়া যায়। এই ব্যাংকিং সুবিধার কারণে মানুষের অনেক সুবিধা হয়েছে। প্রয়োজন পড়লে ব্যাংক থেকে লোন নিয়ে কাজ করতে পারে। নিম্নে, সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো:

স্বল্প সুদে ঋণ কি?

ব্যাংক থেকে টাকা নিলে সুদ দিতে হয়। সুদের বিভিন্ন হার রয়েছে। কিছু কিছু ব্যাংক ৬% হারে আবার কিছু কিছু ব্যাংক ৯% হারে সুদে টাকা দিয়ে থাকে। যেই ব্যাংক সবচেয়ে কম সুদে ঋণ দিয়ে থাকে তাকে স্বল্প সুদ ঋণ বলে। বর্তমানে সবচেয়ে স্বল্প সুদে ঋণ দিয়ে থাকে কৃষি ব্যাংক।

কম সুদে লোন পাওয়ার উপায়:

 কম সুদে লোন পাওয়ার উপায় সম্পর্কে অনেকেই জানতে চাই। কম সুদে লোন পাওয়ার সবচেয়ে ভালো উপায় হচ্ছে সঠিক তথ্য প্রদান করা। এছাড়াও ব্যাংক কর্মকর্তার সাথে ভালো সম্পর্ক থাকলে কম সুদে লোন পাওয়া যায়। এছাড়াও সরকারি কর্মকর্তা হলে বাসা করার জন্য কম সুদে লোন পাওয়া যায়।

কোন ধরনের ঋণ পাওয়া সহজ:

বর্তমান সময়ে অনেক ধরনের ঋণ পাওয়া যায়। যেমন: উদ্যোক্তা, কৃষি, শিক্ষা, চিকিৎসা, বাড়ি নির্মাণ ইত্যাদি লোন পাওয়া যায়। সবচেয়ে কম সময়ে ঋণ পাওয়া যায় কৃষি ঋণ এবং বাড়ির নির্মাণ ঋণ। কারণ, এইসব ঋণ নেওয়ার সময় ঋণ গ্রহীতার কাছে উপযুক্ত ডকুমেন্ট থাকে।

আরও পড়ুনঃ ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

বিশেষ করে জমির দলিল থাকে। ব্যাংক কর্তৃপক্ষের কাছে জমির দলিল জমা দিলে খুব সহজেই ব্যাংক থেকে ঋণ পাওয়া যায়। কারণ জমির দাম ঋণের টাকার পরিমান সমান হয়ে থাকে। এই কারণে গ্রহীতা যদি কোন ধরনের সমস্যা করে তারা জমি বিক্রয় করে টাকা উঠায় নিতে পারে ব্যাংক।

কোন ব্যাংকের ঋণের সুদ কম?

বাংলাদেশের বর্তমানের অনেক রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক রয়েছে। যারা ঋণ প্রদান করে থাকে। তবে ব্যাংক ভেদে সুদের হার কমবেশি রয়েছে। বর্তমানে কম সুদে ঋণ দিয়ে থাকে কৃষি ব্যাংক এবং ইসলামিক ব্যাংক। তবে প্রতিটা ব্যাংকের সুদের হার তুলনামূলক একই হয়ে থাকে।

খেলাপি শব্দের অর্থ কি?

খেলাপি শব্দের অর্থ হচ্ছে সময় পার হয়ে যাওয়া। খেলাফি সাধারণত ব্যবহার করা হয় ঋণের ক্ষেত্রে। ঋণ খেলাপি হচ্ছে কোন কারনে শর্ত অনুযায়ী সঠিক সময় পর যখন ঋণের টাকার কিস্তি ফেরত না দেয় তখন তাকে ঋণ খেলাফি বলে। এই সমস্যাটি বিশেষ করে হয় সিকিউরিটি না থাকার কারণে।

কম সুদে ব্যাংক লোন বাংলাদেশ:

দিন দিন ব্যাংকিং সুদের হার বৃদ্ধি পাচ্ছে। কারণ ব্যাংক থেকে টাকা নিলে দিনে দিনে শোধ করা যায়। কিন্তু গ্রাম এলাকা থেকে কারো কাছ থেকে সুদের টাকা নিলে সেটা সাথে সাথে পরিষদ করতে হয়। এবং সেখানে সুদের হার অনেক বেশি হয়ে থাকে। 

আরও পড়ুনঃ ইন্সুরেন্স কি হালাল? ইন্সুরেন্স কোম্পানি কাজ কি?

যার কারণে সুদের টাকা পরিশোধ করতে অনেক সমস্যা হয়। তবে ব্যাংক থেকে কম সুদে লোন নেওয়া যায়। যদি সাধারণ মানুষের কাছে সুদের হার ২০ থেকে ৩০ টাকা হয়। ব্যাংক থেকে লোন নিলে ক্ষুদের হার ৮ থেকে ৯ টাকার মত হয়ে থাকে। এইসব কারণে মানুষ ব্যাংক লোন নিচ্ছে।

সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক?

বর্তমান সময়ে টাকার দাম অনেক কমে গিয়েছে। যার কারণে আগের তুলনায় সুদের হার বৃদ্ধি পাচ্ছে। সবচেয়ে কম সুদে লোন দিয়ে থাকে কৃষি ব্যাংক। তবে এই লোনের কিছু শর্ত থাকে। যদি কোন কৃষক তার জমিতে ব্যবহার করার জন্য কোন যন্ত্রপাতি কিনে, তাহলে কম সুদে কৃষি ব্যাংক লোন দেয়।

কৃষি যন্ত্রপাতি কেনার জন্য সরকার কৃষি ব্যাংকের ওপর ভর্তুকি দিয়ে থাকে। অন্যান্য ব্যাংকের সুদের হার যদি সাত থেকে দশ শতাংশ হয়ে থাকে। সেই ক্ষেত্রে কৃষি ব্যাংকের কৃষকের জন্য ৫% সুদে লোন দিয়ে থাকে। তবে কিছু কিছু ইসলামী ব্যাংক রয়েছে যারা কম সুদে লোন দিয়ে থাকে।

বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক?

আমাদের অনেকের টাকার প্রয়োজন পড়ে। । কিন্তু আমরা ব্যাংক থেকে লোন নিতে পারি না। শুধুমাত্র  জামানত দিতে না পারার কারণে। তবে কিছু কিছু ব্যাংক রয়েছে তারা বিনা জামাতে ঋণ দিয়ে থাকে। তবে তাদের কিছু শর্ত থাকে সেগুলো অবশ্যই পূরণ করতে হয়।

বিনা জামাতে ঋণ দিয়ে থাকে কর্মসংস্থান ব্যাংক, সোনালী ব্যাংক, ও অন্যান্য বাণিজ্যিক ব্যাংক। কিছু বিদেশী ব্যাংক রয়েছে যারা বিনা জামানতে ঋণ দিয়ে থাকে। সেগুলো হল: স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, আল-আরাফা ইসলামী ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব:

ব্যাংক থেকে লোন নিলে দুই ভাবে টাকা পরিশোধ করতে হয়। মাসিক এবং বাৎসরিক কিস্তির মাধ্যমে টাকা পরিশোধ করতে হয়। মাসিক কিস্তিতে টাকা পরিশোধ করলে অনেক ঝামেলা হয়। তবে এর সুদের হার কম হয়ে থাকে। মনে করেন আপনি ১০ হাজার টাকা ঋণ নিয়েছেন।

আরও পড়ুনঃ বাংলাদেশে অনলাইনে লোন পাওয়ার উপায়

যদি আপনি মাসিক কিস্তিতে শোধ করেন। তাহলে প্রতি মাসে আপনাকে ১ হাজার করে টাকা দিতে হবে। তাহলে এক বছরের মধ্যে আপনার টাকা সুদ হয়ে যাবে। মাসিক কিস্তিতে টাকা পরিষদের কারণে আপনার টাকা ব্যাংক অনেক তাড়াতাড়ি পেয়ে যাচ্ছে। তারা সেই টাকা পুনরায় সুদে খাটাতে পারছে।

যদি আপনি এক বছর পরে টাকা সুদ দেন। তাহলে আপনার কাছে এক বছর টাকা থাকছে। তাহলে ব্যাংকের টাকা আপনার কাছে থেকে যাচ্ছে। এতে করে ব্যাংক তেমন লাভ পাচ্ছে না। যার কারণে সুদের হার বেশি হয়ে থাকে। আর মাসিক কিস্তিতে সুদসহ টাকা পরিশোধ করতে হয়। দিনে দিনে টাকা সম্পূর্ণ শুধ হয়ে যায়।

লোন পাওয়ার সবচেয়ে সহজ ও দ্রুত উপায় কি?

লোন পাওয়ার সবচেয়ে সহজ ও দ্রুত উপায় হচ্ছে সঠিক কাগজপত্র জমা দেওয়া। বিশেষ করে আমানত হিসেবে ব্যাংকের কাছে কিছু জমা দেওয়া। তাহলে আপনি ব্যাংকের কাছে দায়বদ্ধ থাকবেন।এতে করে খুব সহজে লোন পাওয়া যায়। এছাড়াও ব্যাংকের সাথে লেনদেন থাকলে লোন পাওয়া যায়।

জরুরী লোন বাংলাদেশ:

জরুরী লোন পেতে হলে সঠিক কারণ দেখাতে হয়। বিশেষ করে সঠিক কাগজপত্র থাকতে হবে। ব্যাংক জরুরী লোন দিয়ে থাকে চিকিৎসা লোন। তবে তার জন্য অবশ্যই জামানতের প্রয়োজন পড়ে। আর বাংলাদেশ ব্যাংকের সাথে লেনদেন থাকলে খুব সহজে জরুরী পাওয়া যায়।

সুদ ছাড়া ব্যাংক লোন:

বাংলাদেশে সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক সেই সম্পর্কে আমরা ইতিপূর্বে জেনেছি। তবে কোন ব্যাংক সুদ ছাড়া লোন দেয় না। কারণ তাদের কাজই হচ্ছে সুদের টাকা খাটানো। তবে যদি আপনি কোন ব্যাংকে চাকরি করে থাকেন। 

তাহলে আপনাকে বাসা করার সময় কিছু পরিমাণ টাকা বিনা সুদে দিতে পারে। এছাড়াও কিছু কিছু সরকারি কর্মকর্তা কম সুদে ব্যাংক লোন পেয়ে থাকে।

বর্তমান বাংলাদেশ ব্যাংক রেট কত?

বাংলাদেশ ব্যাংক বাংলাদেশের অর্থনীতির মূল চাবিকাঠি। বর্তমান সময়ে বাংলাদেশ ব্যাংকের সুদের হার ৯%। তবে অন্যান্য ব্যাংকের সুদের হার বাংলাদেশ ব্যাংকের তুলনায় কম রয়েছে। বাংলাদেশ ব্যাংক সব  মানুষকে লোন দেয় না।

শেষ কথা: সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক

বর্তমান সময়ে কোন কিছু করার জন্য অবশ্যই টাকার প্রয়োজন। টাকা ছাড়া কোন কিছুই করা সম্ভব না। কিন্তু আমরা কিছু করার জন্য টাকা পায় না। সেই সময় ব্যাংক থেকে লোন নিতে হয়। আর সুদের হার কম হলে লোন নিলে সুবিধা পাওয়া যায়।

সবচেয়ে কম সুদে লোন দেয় কোন ব্যাংক সেই সম্পর্কে আমরা আলোচনা করেছি। টাকার প্রয়োজন পড়লে ব্যাংক থেকে লোন নিতে পারেন। লেখার মধ্যে কোন ভুল হলে ক্ষমা করে দেবেন। সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *