প্রয়োজনীয় কিছু ঔষধের নাম বা ১০ টি ঔষধ আপনারা সবাই বাসায় রাখবেন
|

প্রয়োজনীয় কিছু ঔষধের নাম বা ১০ টি ঔষধ আপনারা সবাই বাসায় রাখবেন

প্রয়োজনীয় কিছু ঔষধের নাম বা ১০ টি ঔষধ আপনারা সবাই বাসায় রাখবেন=> আজকে আমরা কিছু প্রয়োজনীয় ঔষধ সম্পর্কে জেনে নিবো যেগুলো প্রাথমিক চিকিৎসার জন্য অনেক কার্যকরী। হাতের কাছে এই সমস্ত ঔষধ রাখলে অনেক সময় ছোট খাটো সমস্যার সমাধান করে ফেলা যায়। তাই আপনার চাইলে এই ১০টি ঔষধ সবাই নিজেদের বাসায় রাখতে পারেন। 

চলুন তাহলে জেনে নেওয়া যাক প্রয়োজনীয় সমস্ত ঔষধের নাম সমূহ।

  • ১. Sergel 20 mg. গ্যাস্ট্রিকের সমস্যা হলে সকালে ও রাতে খালি পেটে খাবেন। আপনারা যারা পেটের গ্যাসের মতো নানা রকম সমস্যায় ভুগেন তাদের জন্য সার্জেল ২০ এম.জি. বাসায় রাখা থাকলে খেয়ে নিতে পারেন।
  • ২. viset 50 mg বা Algin 50 mg যে কোন পেট ব্যথ্যা বা মহিলাদের পিরিয়ডের সময় ব্যথ্যা হলে ভরা পেটে খাবেন। এখানে দেওয়া ভিসেট ৫০ এম.জি. এবং এলজিন ৫০ এম.জি. পেটের ব্যথা হলে প্রাথমিক চিকিৎসা হিসাবে খেলে অনেকটাই শান্তি পাবেন।
  • ৩. Napa Extra বা Napa Extend জ্বর বা ব্যথ্যা হলে খাবেন। অনেকেই হঠাত হঠাত করে জ্বর এর কবলে পড়ে থাকেন। আবার জ্বর এর পাশাপাশি শরীর ব্যথা হয়ে থাকে তারা চাইলে দুই সমস্যার জন্যেই নাপা এক্সট্রা অথবা নাপা এক্সটেন্ড খেতে পারেন।
  • ৪. Ecosprin 75 mg. বুকে চাপ চাপ ব্যথ্যা হলে খাবেন। অনেকের মাঝে মাঝে বুকে ব্যথা অনুভব করে থাকেন। আপনারা চাইলে ইকোস্পিরিন ৭৫ এম.জি. খেতে পারেন।
  • ৫. Flazyl 400 mg বা Filmet 400 mg.পাতলা পায়খানা বা আমাশয় হলে খাবেন। অনেক সময় হঠাত করেই অনেকেই পাতলা পায়খানার মতো সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। আর তাই আপনারা চাইলে প্রাথমিক চিকিৎসা হিসাবে ফ্লাজিল ৪০০ এম.জি. বা ফ্লিমেট ৪০০ এম.জি. খেয়ে দেখতে পারেন।
  • ৬. Tufnil 200 mg প্রচন্ড মাথা ব্যথ্যা হলে খাবেন। মাথা ব্যথা অনেকেরই কমন একটা সমস্যা, মাথা ব্যথার কারনে যারা অসহ্য যন্ত্রণা সহ্য করেন তারা চাইলে টাফনিল ২০০ এম.জি. খেয়ে দেখতে পারেন।
  • ৭. Rolac 10 mg বা Tory 90 mg দাঁত ব্যথ্যা হলে খাবেন। দাতের ব্যথা খুব অসহ্য যন্ত্রণা দিয়ে থাকে, আপনাদের মাঝে  যারা এর ভুক্তভূগি তারাই এটি সম্পর্কে ভাল জানেন। আর তাই সাময়িক এই ব্যথা থেকে মুক্তি পেতে রোল্যাক ১০ এম.জি. বা টরি ৯০ এম.জি. খেতে পারেন।
  • ৮. Rupa 10 mg বা Fexo 120 mg স্বদি ঠান্ডা, কাশি বা এলার্জি হলে খাবেন। ঠান্ডা, কাশি, এলার্জি কমন একটা সমস্যা, এই সমস্যা  ম্যাক্সিমাম মানুষের মাঝে রয়েছে। তাই প্রাথমিক চিকিৎসা হিসাবে আপনারা রুপা ১০ এম.জি.  বা ফেক্সো ১২০ এম.জি. খেতে পারেন।
  • ৯. Emistat 8 mg বমি হলে খাবেন। আমাদের অনেকের মাঝেই বমি হওয়ার মতো সমস্যায় পড়ে থাকেন। আপনারা চাইলে ইমেস্টেট ৮ এম.জি. খেয়ে অনেকটাই ভাল থাকতে পারেন।
  • ১০. Tenoloc 50 mg বা Amdocal 5 mg হঠাৎ প্রেশার বেড়ে গেলে খাবেন।

প্রাথমিক চিকিৎসা হিসাবে ঔষধগুলো হাতের কাছে রেখে দিবেন। (প্রয়োজনে ডাক্তারের স্মরণাপন্ন হবেন।)

উল্লেখ্য ব্যথার ঔষধ সব সময় ভরা পেটে খাবেন এবং খাবারের আগে গ্যাস্ট্রিকের ঔষধ খেয়ে নেবেন। আশা করি আপনারা অনেকেই সামন্য হলেও উপকৃত হবেন। তবে  অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন আপনারা যদি বড় ধরনের যেকোন সমস্যা হলে।

এগুলো শুধুমাত্র প্রাথমিক চিকিৎসার ক্ষেত্রে প্রযোজ্য, তাই সব সময় এই সমস্ত  ঔষধ নিজে থেকে ব্যবহার থেকে দূরে থাকুন। আরও নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন।

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *