পানির অপর নাম জীবন নয়, বিশুদ্ধ পানির অপর নাম জীবন।

পানির অপর নাম জীবন নয়, বিশুদ্ধ পানির অপর নাম জীবন।

পানির অপর নাম জীবন নয়, বিশুদ্ধ পানির অপর নাম জীবন।

বিশুদ্ধ পানি।
চিত্র: বিশুদ্ধ পানি।

বিশুদ্ধ পানি:

যে পানি স্বাভাবিক গুণাবলি সম্পন্ন স্বচ্ছ, বর্ণহীন, গন্ধহীন এবং যাতে ভাসমান জৈব বা অজৈব পদার্থ কিংবা কোন রোগজীবাণু নেই তাকে বিশুদ্ধ পানি বলে। বিশুদ্ধ পানির অপর নাম জীবন। বিশূদ্ধ পানি ছাড়া চলা আমাদের পক্ষে প্রায় অসম্ভব।

জীবনে বিশুদ্ধ পানির গুরুত্ব/প্রয়েজনীয়তা:

পানি আমাদের অপরিহার্য উপাদান। পানি দিয়ে আমরা পিপাসা মেটায়। পানি ছাড়া আমরা কিছুতেই বাঁচতে পারব না। পানির উপকারিতা: দৈনন্দিন জীবনে আমরা নানান রকমের কাজে পানি ব্যবহার করে থাকি। যেমন:-রান্নার কাজে, গোসলের করতে, সেচের কাজে, কপড় কাচতে ইত্যাদি কাজে ব্যবহার করে থাকি।

আরও দেখুনঃ শরীরের যত্ন নেওয়ার কৌশলসমূহ

  • আমাদের রক্তের ৮৩ ভাগ, হাড়ে ২২ ভাগ, মস্তিষ্কে ৭৪ ভাগ, পেশিতে ৭৫ ভাগ পানি থাকে, অর্থাৎ আমাদের শরীরের দুই-তৃতীয়াংশই হচ্ছে পানি। শরীরের অঙ্গ-প্রত্যঙ্গগুলোর সঠিক কর্ম সম্পাদনের জন্য পানির গুরুত্ব অপরিসীম।
  • একজন মানুষ যদি সঠিকভাবে পানি পান না করে, তাহলে শরীর দ্রুত ক্লান্ত হয়ে পড়ে। গাছের গোড়ায় পানি না দিলে যেমন গাছ শুকিয়ে যায়, তেমনি পানির অভাবে আমাদের শরীরে পুষ্টি সরবরাহ ও তাপমাত্রা নিয়ন্ত্রণ ব্যাহত হয়। শরীরের প্রতিটি কাজে পানির প্রয়োজনীয়তা অপরিসীম।
  • পানি ছাড়া মানুষের দৈনন্দিন জীবন প্রায় অসম্ভব। তার মানে শরীরকে সচল রাখা ও শারীরিক ফিটনেস অর্জনে খাদ্য তালিকায় প্রচুর পানি থাকতেই হবে ।
  • এক সময় বলা হত পানির অপর নাম জীবন’, এখন বলা হয় ‘নিরাপদ পানির অপর নাম জীবন’। অথচ পানির গুণগতমান নিয়ে রয়েছে নানান প্রশ্ন। শুধুমাত্র জানার অভাবে প্রতিনিয়ত আমরা দূষিত পানি পান করে চলেছি।
  • এছাড়া ও পানি কিডনির পাথর হওয়া থেকে বিরত রাখতে সহায়তা করে। পানি হচ্ছে প্রস্রাব এর লবণ ও খনিজ ভেঙ্গে দেয়। ফলে কিডনীতে পাথর হয়না।
  • একটু পরপর পানি পান করলে মানসিক চাপ কমে এবং শারীরিক শক্তি বৃদ্ধি পায়। পানি ব্যবহারের ফলে উচ্চ রক্তচাপ ও কমে যায়। একারনে বলা হয়ে থাকে যে অক্সিজেনের পরেই আমাদের জীবন ধারণের জন্য দিতীয় উপাদান হচ্ছে পানি।
  • নিরাপদ খাবার পানি পান শিশু এবং কিশোর-কিশোরীদের স্বাস্থ্য, পুষ্টি, শিক্ষা, সুরক্ষাসহ অন্যান্য বিষয়ের ওপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে।
  • বিশুদ্ধ পানি ছাড়া আমাদের জীবন চলে না। আমাদের শরীরের দুই-তৃতীয়াংশ হচ্ছে পানি। আর এ জন্যই বলা হয় পানির অপর নাম জীবন।

আরও দেখুনঃ মেয়েদের রূপচর্চা করার সঠিক নিয়ম

পরিশেষে আমরা বলতে পারি যে, পানির অপর নাম জীবন নয়, বিশুদ্ধ পানির অপর নাম জীবন। জীবনে বেঁচে থাকার জন্য এক মাত্র অবলম্বন হচ্ছে পানি। পানি আমাদের অপরিহার্য উপাদান এবং পানি ছাড়া আমরা এক মূহুর্ত চলতে পারবনা। জীবন বাঁচাতে পানি আমাদের বিশেষ ভূমিকা রাখে। এ কারণে বলা হয় বিশুদ্ধ পানির অপর নাম জীবন।
শেয়ার করুন

Similar Posts