জাফরান তেল ব্যবহারের নিয়ম

জাফরান তেল ব্যবহারের নিয়ম

জাফরান তেল ব্যবহারের নিয়ম সম্পর্কে অনেকের ধারণা নায়। এই কন্টেনের জাফরান তেল ব্যবহারের নিয়ম সম্পর্কে আলোচনা করবো। জাফরান তেল ব্যবহার করা হয় মাথায়। এই তেল ব্যবহার করার ফলে চুলের সৌন্দর্য বৃদ্ধি পায় এবং নতুন চুল গজায়। জাফরান তেল ব্যবহারের কিছু নির্দিষ্ট সময় হয়েছে।

সাধারণত এই তেল ব্যবহার করা হয় রাত্রে ঘুমানোর আগে। এই তেলের নাম সকলেই জানি কিন্তু ব্যবহারের নিয়ম জানে না। জাফরান তেল সপ্তাহে ২ দিন ব্যবহার করলে সবচেয়ে ভালো রেসপন্স পাওয়া যায়।জাফরান তেল সাধারণত পাকিস্তান থেকে আসে। কারণ জাফরান চাষ সবচেয়ে বেশি পাকিস্তানে হয়।

সরাসরি এ তেল ব্যবহার করা যায় না, এর সাথে নারিকেল অথবা অলিভ অয়েল তেল মিশ্রিত করে ব্যবহার করতে হয়। কারণ, জাফরান তেল কিছুটা পেস্টের মত হয়ে থাকে। নিম্নে জাফরান তেল ব্যবহারের নিয়ম সম্পর্কে আলোচনা করা হলো:

    জাফরান তেল কি?

    জাফরান মূলত মসলা হিসেবে ব্যবহার করা হয়। জাফরান ফুলের ভিতরে লম্বা এক ধরনের অংকুর থাকে। প্রত্যেকটা ফুলে একটি করে থাকে। এগুলো সাধারণত জাফরান মসলা হিসেবে ব্যবহার করা হয়। বাজারে এর মূল্য অনেক।

    জাফরান তেল কি

    সকল ধরনের খাবার সুস্বাদু করতে জাফরান ব্যবহার করা। জাফরান সাধারণত ধনী ব্যক্তিরা ব্যবহার করে থাকে।জাফরান তেল খুব ব্যয়বহুল। জাফরান ফুল থেকে তেল বের করা হয়।

    আরও পড়ুনঃ বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো

    জাফরান তেলের অনেক গুণ রয়েছে। যেমন, চুল লম্বা ও সুন্দর করে, মুখের দাগ দূর করে, তেলতেলে ত্বক দূর করে। এছাড়াও আরও অনেক উপকারিতা রয়েছে। সব ধরনের ভিটামিনের উপাদান রয়েছে।

    আসল তেল চেনার উপায় | জাফরান তেল ব্যবহারের নিয়ম

    বর্তমান সময়ে বাজারে সবকিছুর ভেজাল রয়েছে। ভেজাল পণ্য বাজারে থাকার কারণে আসল পণ্য চেনাই যায় না। কিছু কিছু সময় আসলে অন্য কেউ ভেজাল মনে হয়। বাংলাদেশের বাজারে এই ঘটনা বেশি ঘটে। ভালো মানের সকল পণ্যের নকল বাজারে রয়েছে।

    কিন্তু কিছু কিছু উপায় রয়েছে যেগুলো মেনে চললে আসল পণ্য পাওয়া সম্ভব। জাফরান তেল খুব মূল্যবান। এ কারণে, বাজারে প্রচুর পরিমাণ ভেজাল জাফরান তেল বিক্রি হচ্ছে। আজ আমি দেখাবো কিভাবে আসল জাফরান তেল চিনবেন। নিম্নে আলোচনা করা হল:

    ১. স্বাদ এর মাধ্যমে জাফরান তেল চেনা যায়। প্রথমে অল্প একটু মুখে দিবেন। মুখে দিয়ে স্বাদ যদি মিষ্টি হয় তাহলে বুঝবেন এটি ভেজাল। কারন এর ফ্লেভার মিষ্টির মত হলেও খেতে তিতা হয়।

    ২. জাফরান তেল চেনার উপায় হলো, প্রথমে একটি পাত্রে পানি নিবেন তারপর এর সাথে একটু বেসিন পাউডার মেশাবেন এবং ওই পাত্রে দু ফোটা জাফরান তেল দিবেন যদি পানের রং লাল হয় তাহলে বুঝবেন তেলে ভেজাল রয়েছে। আসল জাফরান হলে এর রং হলুদ হয়ে যাবে।

    ৩. গন্ধ শুঁকে আসল জাফরান চেনা যায়। যদি জাফরানের গন্ধ মধুর মধ্যে মনে হয় তাহলে সেটা ভেজাল। আসল জাফরানের গন্ধ তিক্ত বা অদ্ভুত গন্ধ আছে। 

    উপরে আসল চেনার উপায় দেয়া হল। আপনি মনে করলে এসব অনুসরণ করে আসল জাফরান তেল কিনতে পারবেন। কেনার আগে অবশ্যই এসব দেখে নেবে।

    জাফরান তেলের উপকারিতা:

    জাফরান তেলের ভিটামিনের প্রায় সকল উপাদান রয়েছে। এটা খুব মূল্যবান তেল। জাফরান তেল ব্যবহার করার ফলে সৌন্দর্য বৃদ্ধি পায় এবং মজবুত করে। এছাড়াও আরও অনেক ধরনের উপকারিতা রয়েছে। আপনার মাথার চুল যদি পড়তে শুরু করে পড়ে যায় তাহলে এই তেল ব্যবহার করতে পারেন।

    অন্য কোন এলে যদি আপনার চুল পড়া বন্ধ করে না পারে তাহলে জাফরান তেল ব্যবহার করুন। জাফরান তেল ব্যবহার করার ফলে মাথায় রক্ত চলাচল বৃদ্ধি হয়। চুলের যেসব পুষ্টি উপাদান প্রয়োজন সবগুলোই এতে রয়েছে। নিয়মিত ব্যবহার করলে চুল পড়া বন্ধের পাশাপাশি নতুন চুল গজায় এবং চুলের সৌন্দর্য বৃদ্ধি করে।

    আরও পড়ুনঃ শীতকালে ছোট বাচ্চাদের যত্ন নেওয়ার কৌশলসমূহ

    জাফরান তেল ত্বকের জন্য খুব গুরুত্বপূর্ণ। ত্বকের যদি উজ্জলতা হারিয়ে যায় তাহলে জাফরান তেল ব্যবহার করুন। নিয়মিত জাফরানের ব্যবহার করে ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। অনেকের ত্বকের উপর ছিদ্র দেখা যায়।

    নিয়মিত জাফরান ব্যবহার করার ফলে এই সমস্যাটি দূর হয়ে যায়। অনেকের মুখে ব্রণ থাকে। নিয়মিত এই তেল ব্যবহার করলে ব্রণ ভালো হয়ে যায়। জাফরান তেল ব্যবহার করলে ত্বকের প্রায় সকল ধরনের সমস্যার সমাধান করা সম্ভব। 

    জাফরান তেল ব্যবহারের নিয়মঃ

    জাফরান তেল

    জাফরান তেল এর নাম আমরা সকলে জানি। কিন্তু এটা কিভাবে ব্যবহার করা হয় সেটা অনেকে জানেনা। আজ আমি জাফরান তেল ব্যবহারের নিয়ম সম্পর্কে আলোচনা করব। জাফরান তেল কি কি কাজে ব্যবহার হয় এবং ব্যবহারের নিয়ম সম্পর্কে নিম্নে আলোচনা করা হল:

    1. ত্বকের যত্নে 
    2. চুলের যত্নে ও চুল পড়া কমাতে 
    3. ওজন-হ্রাস
    4. শ্বাসতন্ত্রের রোগের চিকিৎসা
    5. ত্বক সুস্থ রাখতে

    ১. ত্বকের যত্নে

    ত্বকের যত্নে জাফরান তেল ব্যবহার করা হয়। নিয়মিত এই তেল ব্যবহার করার ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। এবং ত্বকের উপর যেসব সমস্যা থাকে দূর হয়। বর্তমান সময়ে অনেকের মুখে ব্রণ দেখা যায়। নিয়মিত ভাবে জাফরান তেল ব্যবহার করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

    জাফরান তেল ব্যবহার করার ফলে ত্বকের উজ্জ্বলতার পাশাপাশি সৌন্দর্য বৃদ্ধি করে। অনেকে কসমেটিক হিসেবে ব্যবহার করে। জাফরান তেল ব্যবহার করার কিছু নিয়ম রয়েছে।

    ত্বকের যত্নে ব্যবহারের সময় ভালোভাবে ত্বক পরিষ্কার করে নিতে হবে। এরপর জাফরান তেল ব্যবহার করতে হবে। তেল ব্যবহারে উত্তম সময় হচ্ছে রাত। রাতে ঘুমানোর আগে ব্যবহার করা ভালো।

    ২. চুলের যত্নে ও চুল পড়া কমাতে 

    জাফরান তেল ব্যবহার করার ফলে চুলের গোড়া মজবুত হয়। নিয়মিত ব্যবহার করলে চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং সতেজ থাকে। নিয়মিত ব্যবহার করার ফলে অক্সিজেনের পরিমাণ সঠিক থাকে। যার ফলে চুলের গোড়া মজবুত হয়।

    নিয়মিত ব্যবহার করলে চুল পড়া কমে এবং নতুন চুল গজাতে শুরু করে। চুলের যত্নে জাফরান তেল ওষুধের মতো কাজ করে। চুলের যত্নে জাফরান তেল ব্যবহারের নিয়ম রয়েছে। সঠিক পরিমাণে ব্যবহার না করলে ফল পাওয়া সম্ভব না। এজন্য সঠিক সময় সঠিক পরিমাণ ব্যবহার করতে হবে।

    আরও পড়ুনঃ কিভাবে স্মার্ট হওয়া যায় বা হ্যান্ডসাম হওয়ার উপায়

    এর ব্যবহার নিয়ম হচ্ছে প্রথমে জাফরান তেল নিতে হবে এবং এর সাথে নারিকেল অথবা অলিভ অয়েল তেল মিশাতে হবে। এরপর ভালোভাবে মেশানো হলে ব্যবহার করতে হবে। এটা ব্যবহারের সবচেয়ে উত্তম সময় হচ্ছে রাতে ঘুমানোর আগে।

    ব্যবহারের সময় মাথা ভালোভাবে মেসেজ করতে হবে। তাহলে প্রত্যেকটা চুলের গোড়ায় তেল ভালোভাবে পৌঁছাবে। যার ফলে চুলের গোড়া মজবুত এবং নতুন চুল গজানো শুরু করবে।

    ৩. ওজন-হ্রাস:

    ওজন বাড়ার প্রথম এবং প্রধান কারণ হচ্ছে ক্ষুধা সয্য করতে না পারা। ক্ষুধা লাগার সাথে সাথে খাওয়া শুরু করে এবং অতিরিক্ত খেয়ে ফেলে এসব কারণেই ওজন বৃদ্ধি পায়। ইচ্ছা করলেও অনেকে এটা নিয়ন্ত্রণ করতে পারে না। এভাবে খাওয়ার ফলে দীর্ঘমেয়াদী ওজন বৃদ্ধি পায়।

    এ সমস্যা থেকে বাঁচার উপায় হচ্ছে খাদ্যতালিকায় জাফরান তেল রাখা। খাবার রান্নার সময় জাফরান তেল ব্যবহার করলে ক্ষুধার পরিমাণ কমে যায়। এবং ক্ষুধা সহ্য করার ক্ষমতা বৃদ্ধি পায়। এইভাবে নিয়মিত জাফরান তেল খেলে খাবার কম খেতে হয় যার ফলে দিনদিন ওজন হ্রাস পেতে শুরু করে।

    ৪. শ্বাসতন্ত্রের রোগের চিকিৎসা:

    বর্তমান সময়ে শ্বাসকষ্ট,  হাঁপানি এবং কাশির মতো বিভিন্ন ধরনের রোগ দেখা যায়। এরূপ খোলা হচ্ছে শ্বাসতন্ত্রের সমস্যা। এসব রোগ থেকে মুক্তির জন্য জাফরান তেল ব্যবহার করতে পারেন।

    জাফরান তেল খাওয়ার ফলে এসব রোগ পুরোপুরি ভালো না হলেও কিছুদিনের জন্য স্বাভাবিক থাকে। জাফরান তেলর ঘ্রাণ নিলে অনেক সময় স্বস্তি পাওয়া যায়।

    ৫. ত্বক সুস্থ রাখতে:

    ত্বকে রক্ত চলাচল এবং এক্সফোলিয়েড করতে সাহায্য করে জাফরান তেল। এই তেল ব্যবহার করার ফলে তাৎক্ষণিকভাবে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং সুস্থ থাকে। জাফরান তেল পুরোপুরি প্রাকৃতিক ভাবে উৎপাদিত হয়।

    কিন্তু ব্যবহারের সময় সাবধান থাকতে হবে। প্রথমে হাত পায়ের বিভিন্ন অংশে ব্যবহার করে দেখতে হবে কোন সমস্যা হচ্ছে কিনা। কারণ বাজারে অনেক ধরনের তেল ব্যবহার হয়। যার ফলে বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হয়। এ কারণে প্রথমে অন্য জায়গায় ব্যবহার করে দেখতে হবে।

    কোন সমস্যা না থাকলে তারপরে আপনি মুখে ব্যবহার করতে পারবে। এতে করে আর কোনো ক্ষতির সম্ভাবনা থাকে না। নিয়মিত জাফরান তেল ব্যবহার করলে পোড়া দাগ, ড্রাগস প্পট সহ বিভিন্ন সমস্যা দূর করে। বর্তমান সময়ে রূপচর্চার জন্য জাফরান তেল নিয়মিত ব্যবহার হচ্ছে।

    উপরে যে সব আলোচনা করা হলো আমার বিশ্বাস আপনারা বুঝতে পেরেছেন। জাফরান তেলের উপকারিতা এবং ব্যবহার বিধি নিয়ে আলোচনা করা হয়েছে। জাফরান তেল ব্যবহারের নিয়ম সম্পর্কে পুরোপুরি ধারণা পেয়েছেন।

    কোথায় পাওয়া যায় জাফরান তেল:

    বর্তমান সময়ে বাজারের বিভিন্ন দোকানে জাফরান তেল পাওয়া যায়। বিশেষ করে পাওয়া যায় বিভিন্ন সুপার শপে। বর্তমান সময়ে অনেকের কাছে এটা পরিচিত। দিন দিন এর ব্যবহারও বাড়ছে। এসব কারণে প্রায় দোকানে দেখা যায়। বর্তমান সময় অনেকে ভেজাল তেল বিক্রি করে থাকে।

    বিশেষ করে জাফরান পাকিস্তানের হয়ে থাকে। কারণ, পাকিস্তান সবচেয়ে বেশি জাফরান উৎপাদন করে থাকে। এ কারণে পাকিস্তানের জাফরানের মান সবচেয়ে ভালো হয়ে থাকে। কেনার সময় ভালোভাবে দেখে নিবেন কারণ, ভেজাল হলে আপনার উপকারের চেয়ে ক্ষতি বেশি হবে।

    জাফরান তেলের দাম:

    জাফরান তেল অনেক মূল্যবান। জাফরান চাষ করতে অনেক খরচ হয় কিন্তু এর ফলন খুব কম। এইসব কারণে কৃষকের কম দামে বিক্রি করলে লাভ হয় না। এবং জাফরান তেলের অনেক উপকারী দিক রয়েছে।

    যেসব কারণে এর দাম অনেক বেশি হয়ে থাকে। বর্তমান সময়ে ১০০ মিলিগ্রাম জাফরান তেলের দাম ৮০০ থেকে ৯০০ টাকা। অনেক সময় দাম কম বেশি হয়ে থাকে।

    শেষ কথা | জাফরান তেল ব্যবহারের নিয়ম

    দিন দিন জাফরান তেল ব্যবহারের চাহিদা বেড়ে যাচ্ছে। কারণ এই তেল সকল ধরনের কাজে লাগে। বিশেষ করে মেয়েদের চুলের যত্নে এবং ত্বকের যত্ন বেশি ব্যবহৃত হয়। এর কারণে কসমেটিকস পণ্য হিসেবে জাফরান তেল ব্যবহৃত হয়। জাফরান তেল ব্যবহারের নিয়ম সম্পর্কে ধারণা থাকা দরকার।

    উপরে জাফরান তেল ব্যবহারের নিয়ম সম্পর্কে আলোচনা করা হয়েছে। আমার বিশ্বাস সম্পন্ন লেখা পড়লে জাফরান তেল ব্যবহারের নিয়ম সম্পর্কে ধারনা পাবেন। লেখার মধ্যে কোন ভুল থাকলে ক্ষমা করে দিবেন। সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

    শেয়ার করুন

    Similar Posts

    One Comment

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *