বয়ঃসন্ধিকাল কি, কেন এবং বয়ঃসন্ধিকালের বৈশিষ্ট্য

বয়ঃসন্ধিকাল কি, কেন এবং বয়ঃসন্ধিকালের বৈশিষ্ট্য

বয়:সন্ধিকাল কি, কেন এবং বয়:সন্ধিকালের বৈশিষ্ট্য

বয়:সন্ধিকাল কি?
চিত্র: বয়:সন্ধিকাল।

শৈশবের সোনালী সকাল পেরিয়ে প্রচন্ড চান্বল্য আর কৌতুহল ভরা ঝড়ঝন্জাপূর্ণ এক নতুন জীবনকালই হলো বয়:সন্ধিকাল। বয়:সন্ধিকালকে আর্নেস্ট জোনস (Jones) শৈশবের পুনরাবৃত্তি বলে বর্ণনা করেছেন। শৈশবে দৈহিক, মানসিক প্রক্ষোভগত ও যৌনমূলক বৈশিষ্ট্যবলির মধ্যে এক চরম অসংগতি ও বিশৃংখলা দেখা যায়।

বাল্যকাল ও কৈশোরের আগমনে সে অসংগতি ও বিশৃংখলা ধীরে ধীরে লোপ পায় এবং শিশু অত্যন্ত সন্তোষজনকভাবে তার পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে পারে। কিন্তু যৌবনের আগমনের সঙ্গে সঙ্গে এই শৃংখলা ও সংহতি হঠাৎ করে লোপ পায় এবং ব্যক্তির দৈহিক, মানসিক, প্রাক্ষোভিক ও যৌনমূলক জগতে এক বিরাট বিপর্যয় দেখা দেয়, ফলে শৈশবের মতো নতুন করে সঙ্গতি বিধানের প্রয়োজন দেখা দেয়।
অনেক মনোবিজ্ঞানী এই সময়ের ছেলেমেয়েদের Flapper এর সাথে তুলনা করেছেন। Flapper হচ্ছে সেই পাখি যার ডানা হয়েছে কিন্তু ওড়ার ক্ষমতা অর্জন করে নাই। নিম্নে বয়:সন্ধিকাল কি এবং কেন তা নিয়ে আলোচনা করা হল:

বয়:সন্ধিকাল কি এবং কেন?

বয়:সন্ধিকালের ইংরেজী প্রতিশব্দ Adolesence. এসেছে ল্যাটিন Adelocere থেকে যার অর্থ হল পরিপক্কতার পথে বিকাশ। আবার Adolesence এর আরেকটি প্রতিশব্দ Puberty যার অর্থ হল যৌন পরিনতি। সুতরাং শাব্দিক অর্থে বলা যায় যে,
“যে সময়ে ছেলেমেয়েরা যৌন পরিপক্কতা অর্জন করে তাকে বয়:সন্ধিকাল বলে”।
মানব জাীবনে বয়:সন্ধিকাল এমন একটি স্তর যাকে একদিকে পরিপূর্ণ যৌনকালও বলা যায় না, আবার পরিপূর্ণ কৈশোর কালও বলা যায় না। এটি কৈশোর এবং যৌবনের মধ্যবর্তী একটি অন্তর্বতী সময়কাল যাকে সুন্দর এবং আভিধানিক অর্থে যৌবনাগম বা Adolesence বলা হয়।
১৩-১৮ বছর বয়সকে এ স্তরের সময়সীমা হিসেবে ধরা হয়। ক্ষেত্র বিশেষে এ সময়সীমার কিছুটা পরিবর্তন হতে পারে।
বয়:সন্ধিক্ষন শুরু হয় যৌন পরিনতিতে। যৌন পরিনতি বলতে ছেলেদের বীর্যোৎপাদন এবং মেয়েদের রজ:নি:সরনকে বোঝায়। ছেলে মেয়ে উভয়ের ক্ষেত্রেই এই সময় যৌন ইন্দ্রিয়ের পূর্ণতা লাভ ঘটে এবং দেহে নানারূপ যৌনমূলক চিহ্নের আর্বিভাব হয়।
বয়:সন্ধিকালকে ব্যাখ্যা করতে গিয়ে রুট ( Root) বলেছেন যে, বয়:সন্ধিকাল জীবন বিকাশের এমন একটি পর্যায় যখন যৌন অঙ্গ-প্রত্যঙ্গ পরিপক্কতা অর্জন করে এবং ব্যক্তির মধ্যে সন্তান উৎপাদনের ক্ষমতা জন্মে। এ সময় দৈহিক বৃদ্ধির সাথে সাথে মানসিক ক্ষমতারও উন্নতি সাধিত হয়।

বয়:সন্ধিকালের বৈশিষ্ট্যসমূহ:

ছেলেদের বয়:সন্ধিকাল কি?
ছেলেদের বয়:সন্ধিকাল কি?

১. শৈশবের মত বয়:সন্ধিতে দ্রুত মানসিক ও শারীরিক পরিবর্তন ঘটে।

২. সঙ্গতি বিধান বা খাপ-খাওয়ানোর সমস্যা বয়:সন্ধির একটি অন্যতম সমস্যা।
৩. এ সময়ে ছেলেমেয়েদের মানসিক শক্তিগুলি তাদের বুদ্ধি ও প্রচেষ্ঠার ফলে পূর্ণতা লাভ করে। ফলে মননশক্তি, বোধশক্তি, বিচারশক্তি ইত্যাদি মানসিক শক্তিগুলোর দিক থেকে ছেলেমেয়েরা পরিনত ব্যক্তির সমকক্ষ হয়ে ওঠে।
৪. বয়ঃসন্ধির একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল প্রাক্ষোভিক/ আবেগিক(Emotional) পরিবর্তন।দ্রুত দৈহিক ও মানসিক পরিনতির ফলে তাদের প্রাক্ষোভিক জীবনে বিরাট আলোড়নের সৃষ্টি হয়।
৫. বয়স্কদের অবহেলার ফলে এই সময় বাইরের জগতের প্রতি ছেলেমেয়েদের বিদ্রোহের ভাব জাগে।
৬. বয়ঃসন্ধিতে ছেলেমেয়েদের যৌনক্ষমতার পূর্ণ বিকাশ ঘটে।ফলে তারা প্রজনন ক্ষমতা অর্জন করে।
৭. অবাস্তব কল্পনা ও দিবাস্বপ্ন যৌবন প্রাপ্তির একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য।
৮. বয়ঃসন্ধিতে ছেলেমেয়েদের মধ্যে বিভিন্নমুখী চাহিদার সমাবেশ ঘটে।
৯. এ সময়ের চাহিদার অতৃপ্তি ছেলেমেয়েদের মধ্যে বিভিন্ন সমস্যার জন্ম দেয়।
১০. আগ্রহের আতিশয্য বয়ঃসন্ধির একটি বিশেষ উল্লেখযোগ্য দিক।
উপরোক্ত আলোচনার মাধ্যমে দেখা যাচ্ছে যে, বয়ঃসন্ধিকালে চাহিদা অতৃপ্তির প্রভাব সুদূরপ্রসারী। তাই তাদের চাহিদা যাতে যথাযথভাবে পূরণ হতে পারে সেদিকে সজাগ দৃষ্টি রাখা কিশোর-কিশোরীদের বিকাশ প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট পিতা-মাতা অভিভাবক-শিক্ষক-শিক্ষিকা প্রত্যেকেরই উচিত।
শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *