সয়াবিন তেলের উপকারিতা ও অপকারিতা
| |

সয়াবিন তেলের উপকারিতা ও অপকারিতা

সয়াবিন তেল হল উদ্ভিজ্জ তেল, যা সয়াবিন বীজ থেকে উৎপন্ন হয়। এই তেল ব্যবহার করা হয় রান্নার কাজে। স্বাস্থ্য রক্ষার জন্য প্রয়োজন খাদ্য। খাওয়ারকে সুস্বাদু করতে খাবারে ভোজ্য তেল ব্যবহার করা হয়। আমাদের দেশে প্রায় সকল ধরনের রান্নায় সয়াবিন তেল ব্যবহার করা হয়।

অতিরিক্ত সয়াবিন তেল ব্যবহার করলে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সয়াবিন তেলের উপকারিতা ও অপকারিতা রয়েছে। এ জন্য সয়াবিন তেল সম্পর্কে সঠিক ধারণা থাকা প্রয়োজন। বাংলাদেশের যে পরিমাণ সয়াবিন চাষ হয় তা থেকে দেশের তেলের চাহিদা পূরণ করা সম্ভব না।

এই কারণে বিদেশ থেকে তেল আমদানি করতে হয়। বিশ্বের তেল রপ্তানিতে শীর্ষ স্থানীয় দেশ ইউনাইটেড স্টেটস। এছাড়াও আর্জেন্টিনা, ব্রাজিল ও চীন তেল রপ্তানি করে থাকে। এসব তেলের অনেক সময় গুণগান থাকে না। এই কারণে সয়াবিন তেলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে সকলকে জানতে হবে।

সয়াবিন তেলের কাজ কি?

সয়াবিন উদ্ভিজ্জ তেল। যা সয়াবিন বীজ থেকে উৎপন্ন হয়। সয়াবিন তেলের কাজ রান্নার স্বাদ বৃদ্ধি করা। এবং সকল ধরনের ভাজাপড়ায় করতে তেলের প্রয়োজন হয়। এসব কাজের জন্য সয়াবিন তেল উত্তম। সয়াবিন তেলে প্রচুর পরিমাণ পুষ্টিগুণ রয়েছে।

আরও পড়ুনঃ গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের সতর্কতা / ৩ মাসের গর্ভবতী লক্ষণ

এছাড়াও এই তেল দিয়ে রান্না করলে খাবারের স্বাদ বৃদ্ধি পায়। তবে অতিরিক্ত তেল ব্যবহার করলে পেটের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। এই কারণে কোন কিছুই মাত্রা অতিরিক্ত ব্যবহার করা ঠিক না।

সয়াবিন তেল কি ভালো?

সয়াবিন তেল কি ভালোসব ধরনের তরকারি রান্না করতে তেলের প্রয়োজন পড়ে। রান্নায় ব্যবহৃত হয় সবচেয়ে বেশি সয়াবিন তেল। সয়াবিন তেলে সকল পুষ্টি উপাদান বিদ্যমান রয়েছে। উদ্ভিজ্জ প্রোটিনের উত্তম উৎস সয়াবিন তেল। এছাড়াও পাবেন তাহলে প্রচুর পরিমাণ ভিটামিন রয়েছে।

এছাড়াও সয়াবিন তেল ক্ষতিকর কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এছাড়াও মানব দেহের জন্য অত্যন্ত প্রয়োজনে উপাদান ভিটামিন বি কমপ্লেক্স পাওয়া যায় সয়াবিন তেলে। এসব উপাদান থাকার কারণে সয়াবিন তেল সকলের কাছে পছন্দনীয়।

খাবারের স্বাদ বৃদ্ধির পাশাপাশি শরীরের প্রয়োজনীয় ভিটামিনের সরবারাহ করে থাকে। এই কারণে সয়াবিন তেল ব্যবহার করা ভালো।

সয়াবিন তেলে কি কি ভিটামিন থাকে?

রান্না করতে প্রয়োজন তেল। আর তেল মানে আমরা বুঝি সয়াবিন তেল। কারণ সকলেই রান্নার কাজে সয়াবিন তেল ব্যবহার করে থাকে। বিশ্বের প্রতিটি দেশেই সয়াবিন তেল রান্নায় ব্যবহার করা হয়। এর কারণ এই জেলে প্রচুর পরিমাণ ভিটামিনের উপাদান রয়েছে। সয়াবিন তেলে কি কি ভিটামিন থাকে নিম্নে আলোচনা করা হলো:

ভিটামিনের উপাদান

পরিমাণ প্রতি 100গ্রামে

প্রোটিন

12.95  গ্রাম

চর্বি

6.80  গ্রাম

কার্বোহাইড্রেট

11.05 গ্রাম

ফাইবার

4.2 গ্রাম

ম্যাগনেসিয়াম

65  মিলিগ্রাম

ক্যালসিয়াম

197 মিলিগ্রাম

পটাশিয়াম

620 মিলিগ্রাম

লৌহ

3.55 মিলিগ্রাম

  ফসফরাস

194 মিলিগ্রাম

ভিটামিন এ

5.20 গ্রাম

ভিটামিন ই

6.50  গ্রাম

এ সকল উপাদান ছাড়াও ভিটামিনের প্রায় সকল উপাদান রয়েছে। এজন্য সকলের কাছে সয়াবিন তেল জনপ্রিয়। স্বাস্থ্যের জন্য অনেক ভালো সয়াবিন তেল।

সয়াবিন তেলের উপকারিতা ও অপকারিতা

সয়াবিন তেল ছাড়া আমরা  রান্নার কথা ভাবতেই পারিনা। সকল প্রাকার তরকারি রান্না করতে তেল লাগে। আমাদের দেশে প্রায় সকল মানুষ রান্নার কাজে সয়াবিন তেল ব্যাবহার করে। কিন্তু আমরা অনেকে এই তেলের উপকারিতা ও অপকারিতা সম্পকে জানিনা।

আরও পড়ুনঃ হরমোন বলতে কী বোঝায়? হরমোনের সমস্যা বোঝার উপায়

আমাদের সকলে জেনে থাকা প্রয়োজন সয়াবিন তেলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। নিম্নে সয়াবিন তেলের উপকারিতা  ও অপকারিতা সম্পর্কে আলোচনা করা হলো:

সয়াবিন তেলের উপকারিতা:

সয়াবিন তেল অনেক পুষ্টি সমৃদ্ধ একটি তেল। এই তেলে ভিটামিনের প্রায় সকল ধরনের উপাদান রয়েছে। এই জন্য সয়াবিন তেলের অনেক উপকারিতা রয়েছে। নিম্নে সয়াবিন তেলের উপকারিতা তুলে ধরা হলো:

  1. সয়াবিন তেলে থাকা ভিটামিন – ই ও লেসিথিন জাতীয় অ্যান্টি অক্সিডেন্ট বয়সের ছাপ দূর করে।
  2. শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
  3. সয়াবিন তেলে থাকা ক্যালসিয়াম দাঁত ও হাড় মজবুত করে।
  4. সয়াবিন তেলে থাকা আইরন মানব শরীরের রক্তের সুস্থতা ধরে রাখে।
  5. নিয়মিত সয়াবিন তেল ফেলে মেয়েদের স্তন ক্যান্সারের ঝুকি কমে যায়।
  6. মস্তিষ্কের সেরিব্রাল কর্টেক্সকে সতেজ রাখে সয়াবিন তেলে থাকা প্রোটিন।
  7. বয়সন্ধিকালের মেয়েদের সয়াবিন তেল খেলে অনেক উপকার হয়।

সয়াবিন তেলের অপকারিতা:

সকল কিছু উপকারিতার পাশাপাশি অপকারিতা রয়েছে। ঠিক একইভাবে সয়াবিন তেলের ও কিছু অপকারিতা রয়েছে। তবে অপকারিতা তুলনায় উপকারিতার পরিমাণ অনেক বেশি। সয়াবিন তেল খেলে কোন ধরনের স্বাস্থ্য যোগী নাই।

তবে অতিরিক্ত পরিমাণ তেল যুক্ত খাবার খেলে পেটের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও বাহিরের খোলা তেল খেলেও সমস্যা হয়। তবে সয়াবিন তেলের কোন ক্ষতিকর উপাদান নাই।

প্রতিদিন কতটুকু তেল খাওয়া উচিত?

সকল ধরণের রান্না করতে প্রয়োজন তেলের। আমরা রান্নায় বিশেষ করে সয়াবিন তেল ব্যবহার করে থাকি। সয়াবিন তেলে প্রচুর পরিমান পুষ্ট রয়েছে। এছাড়াও রয়েছে চর্বি। যা আমাদের শরীরে অতিরুক্ত মেদ বাড়ায়। এই কারনে সয়াবিন তেল খেতে হবে নিদিষ্ট প্ররিমান।

অতিরাক্ত তেল খায়ার ফলে পেটের সমস্যা হয়ে থাকে। এই কারণে, সয়াবিন তেল খায়া কমিয়ে দিতে হবে। প্রতিদিন কতটুকু তেল খাওয়া উচিত সেটা নিভর করে আপনার শারীরিক স্বাস্থের উপর। আপনা যদি মেদ থাকে তাহলে তেল কম খাওয়া ভলো। অতিরুক্ত সয়াবিন তেল খেলে ওজন বৃদ্ধি পায়।

সয়াবিন তেল কিভাবে পরিশোধিত হয়:

সয়াবিন তেল নিত্য প্রয়োজনীয় দ্রব্য। প্রতিটা পরিবাবের রান্না করতে সয়াবিন তেল ব্যবহার করে। কিন্তু এই তেল বাংলাদেশে উৎপন্ন হয় না। দেশের তেলের চাহিদা পূরণ করতে বিদেশ থেকে তেল করতে হয়। এই তেল গুলো বিভিন্ন ভাবে এদেশে আসে।

আরও পড়ুনঃ বারি সীম ৮ চাষাবাদ কৌশল

বিশেষ করে জল জাহাজে করে আসে। কিন্তু সেই সময় তেল পরিশোধিত থাকে না। এইসব তেল দেশে আনার পর বিভিন্ন কোম্পানির এগুলো ক্রয় করে। এবং তাদের নিজস্ব কোম্পানিতে তেল গুলো বিভিন্ন প্রক্রিয়ায় পরিশোধন করে থাকে।

সয়াবিন তেল উৎপাদন করা হয় সয়াবিন বীজ থেকে। সয়াবিন বীজ থেকে প্রথমে খসা ছাড়িয়ে নিতে হয়। তারপর বিষ গরম করতে হয়। গরম বীজ তেল বের করার জন্য পাঠানো হয়। তারপর তেল বের হলে সেই তেল ৪০০ ডিগ্রি তাপমাত্রায় গরম করতে হয়।

৪০০ ডিগ্রী মাত্রায় তেল গরম করার ফলে তেল থেকে সকল জীবাণু ধ্বংস হয়ে যায়। তারপর শীতের বাজারে সাপ্লাই দেওয়া হয়। এইভাবে সয়াবিন তেল পরিশোধন করা হয়।

সয়াবিন তেল খেলে কি কোলেস্টেরল বাড়ে:

বর্তমান সময়ের বেশিরভাগ মানুষের রান্নার বড় ভরসা সয়াবিন তেল। সঠিক পুষ্টিমান থাকার কারণে দিন দিন সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। উদ্ভিজ্জ প্রোটিনের সেরা উৎপাদন হল সয়াবিন তেল। সয়াবিন তেল শরীরে থাকা অতিরিক্ত ক্ষতিকর কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

এ কারণে সকলের কাছে প্রথম পছন্দের তেল সয়াবিন। সয়াবিন তেল খেলে কি কোলেস্টেরল বাড়ে না। কোলেস্টেরল কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সয়াবিন তেল কি ইস্ট্রোজেনে পরিণত হয়:

সয়াবিন তেল আমাদের সকলের পরিচিত। রান্নার কাজে সবচেয়ে বেশি ব্যবহৃত তেল সয়াবিন। সয়াবিন তেল আমরা সাধারণত তরল আকারে দেখে থাকি। এবং তরল তেল ব্যবহার করে থাকি। তবে এই তেল বিভিন্ন কেমিক্যাল এর সাহায্যে ইস্ট্রোজেনে পরিণত করে থাকে।

এতে করে তেলের ব্যবহার করতে অনেক সুবিধা হয়। এবং এই তেলের দাম তুলনামূলক বেশি হয়ে থাকে। এবং পরিবহন অনেক সুবিধা হয়। এসব কারণেই সয়াবিন তেল ইস্ট্রোজেনে পরিণত হয়।

সয়াবিন তেল কি স্বাস্থ্যের জন্য ভালো?

সয়াবিন তেল রান্না করতে ব্যবহার করা হয়। বর্তমানে প্রায় সকলেই সয়াবিন তেল খেয়ে থাকে। সয়াবিন তেলে সকল ধরনের পুষ্টি উপাদান রয়েছে। বিশেষ করে প্রোটিন রয়েছে সয়াবিন তেলে। এই কারণে সয়াবিন তেল স্বাস্থ্যের জন্য ভালো। সয়াবিন তেলের কোন পার্শ্ব প্রতিক্রিয়া নাই।

আরও পড়ুনঃ তরমুজের উপকারিতা ও অপকারিতা

এই কারণে সকলেই সয়াবিন তেল খাওয়া শুরু করেছে। সয়াবিন তেলে অন্য সকল তেলের তুলনায় পুষ্টিগণ বেশি এবং দামেও তুলনামূলক কম। এসব কারণে সয়াবিন তেল সবাই খাওয়া শুরু করেছে। সয়াবিন তেল স্বাস্থ্যের জন্য অনেক ভালো। সয়াবিন তেল খাওয়ার ফলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে।

সয়াবিন তেল কি এলার্জি রয়েছে?

বর্তমান সময়ে প্রায় সকল মানুষের এলার্জি রয়েছে। এলার্জি খুব খারাপ একটি রোগ। এলার্জি হওয়ার ফলে বিভিন্ন ধরনের খাবার থেকে বিরত থাকতে হয়। তা না হলে গা ফুলে ওঠে এবং গা চুলকায়। এজন্য অনেক কিছু ভেবে এবং দেখে শুনে খাবার খেতে হয়।

তবে সয়াবিন তেলে এলার্জি নেই। তবে এলার্জি জাতীয় খাবার সয়াবিন তেলে রান্না করলে সেই খাবার খেলে এলার্জি হবে। এই জন্য সেই সবজি রান্না করা হয় সেটাই দায়ী।। এইতো আমারও বুঝতে পারি সয়াবিন তেলে এলার্জি নয়।

শেষ কথা: সয়াবিন তেলের উপকারিতা ও অপকারিতা

রান্নায় সর্বোচ্চ ব্যবহৃত উদ্ভিজ্জ তেল সয়াবিন। সয়াবিন তেল বর্তমান সকলেই রান্নার কাজের ব্যবহার করছে। সয়াবিন তেলে ভিটামিনের প্রায় সকল উপাদান রয়েছে। এছাড়াও প্রচুর পরিমাণ প্রোটিন রয়েছে। এই কারণে সকলে সয়াবিন তেল খাওয়া শুরু করেছে।

সয়াবিন তেলে উপকারিতা রয়েছে। তবে অতিরিক্ত ব্যবহার করে ফলে শারীরিকভাবে অসুস্থ হওয়ার সম্ভাবনা থাকে। তবে সয়াবিন থেকে কোন ক্ষতিকর উপাদান নায়। স্বাস্থ্যের জন্য সয়াবিন তেল অনেক ভালো। তাই আপনারা নিয়মিত সয়াবিন তেল খেতে পারেন।

সয়াবিন তেল খেলে রক্তের কোলেস্টেরলের মাত্রা কমায়। লেখার মধ্যে কোন ভুল হলে ক্ষমা করে দিবেন। সম্পূর্ণ লেখাটা পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *