মানসিক বিকাশ কি? মানসিক বিকাশের বৈশিষ্ট্যসমূহ
|

মানসিক বিকাশ কি? মানসিক বিকাশের বৈশিষ্ট্যসমূহ

মানসিক বিকাশ (Mental Development):

বিধাতার সৃষ্টির মধ্যে একমাত্র মানুষই সর্বাধিক মানসিক শক্তির অধিকারী। মানুষই একমাত্র প্রাণী যে মানসিক উৎকর্ষ সাধনের জন্য আত্মনিয়ােগ করে। বিদ্যালয়ে মানুষ যে শিক্ষালাভের চেষ্টা করে, তা প্রধানত মানসিক উৎকর্ষ সাধনের শিক্ষা। জন্মের পর থেকেই শিশু তার নানা আচরণের মধ্য দিয়ে তার মানসিক বিকাশের পরিচয় দিতে থাকে।

মানব শিশু ধীরে ধীরে বিভিন্ন উদ্দীপকের প্রতি প্রতিক্রিয়া করতে শেখে, উন্নততর পদ্ধতিতে প্রতিক্রিয়া শিক্ষা করে, জগতের বিভিন্ন বস্ত্র ও ঘটনার তাৎপর্য বুঝতে পারে এবং তাদের উপর বিভিন্ন অর্থ আরােপ করে। বয়সের অগ্রগতির সাথে সাথে সে বিভিন্ন আদর্শ অনুসরণের চেষ্টা করে। একমাত্র মন বিশিষ্ট মানুষের পক্ষেই এসব আচরণ করা সম্ভব।

আরও দেখুনঃ শিশুর দৈহিক বিকাশ কি? শিশুর দৈহিক বিকাশের বৈশিষ্ট্যসমূহ

মােটকথা, মানব জীবনের যে কোন পর্যায়ের, যে কোন কাজ আলােচনা করলেই তার মনের পরিচয় পাওয়া যায়। শিশুর শিক্ষা তথা জ্ঞান, ধারণা, উপলব্ধি এগুলাে যেহেতু মানসিক বিকাশের উপর নির্ভরশীল, কাজেই মানসিক বিকাশের বিভিন্ন দিক সম্বন্ধে শিক্ষকের অবগত হওয়া প্রয়োজন।

মানসিক বিকাশের বৈশিষ্ট্যসমূহ (Characteristics of Mental Development):

বিভিন্ন ধরনের মানসিক বৈশিষ্ট্যের বৃদ্ধির ধারাকে একত্রে মানসিক বিকাশ বলা হয়। জন্মের পর শিশুর মানসিক প্রতিক্রিয়ার রূপ পরিববর্তিত হতে থাকে। সদ্যজাত শিশুর মধ্যে যেসব সরল মানসিক প্রতিক্রিয়া দেখা যায়, তা ধীরে ধীরে বিকশিত হতে থাকে এবং ক্রমেই জটিল হতে থাকে ।

জন্মাবস্থা থেকে প্রত্যক্ষণ (Perception), স্মৃতি (Memory), চিন্তন (Thinking), কল্পনা ( Imagination) ইত্যাদি ক্ষমতার ধীরে ধীরে বিকাশ হয়। এইসব মানসিক ক্ষমতা সমন্বিত বিকাশকেই একত্রে মানসিক বিকাশ বলে।

আরও দেখুনঃ শিশুর দৈহিক বিকাশের লক্ষণসমূহ

শিশুর মানসিক বিকাশের যে বৈশিষ্ট্যগুলাে লক্ষ্য করা যায় সেগুলো নিম্নে উল্লেখ করা হল:

১. ব্যক্তির মানসিক ক্ষমতার বিকাশ জন্মের পর থেকে শুরু হয় এবং বৃদ্ধ বয়সে এই ক্ষমতা অনেকটা হ্রাস পায় ।

২. মানসিক বিকাশের হার বিভিন্ন বয়সে বিভিন্ন রকম থাকে। কোন মানসিক বৈশিষ্ট্য জন্মের পর থেকে পরিবর্তিত হতে আরম্ভ করে; আবার কোন মানসিক বৈশিষ্ট্যের বিকাশ অনেক দেরিতে শুরু হয়।

৩. ব্যক্তির অভিজ্ঞতার উপর মানসিক বিকাশ নির্ভর করে। অনেক সময় বিশেষ ধরনের কোন অভিজ্ঞতা ব্যক্তির মানসিক বিকাশকে ত্বরান্বিত করে।

৪. ব্যক্তির শিখন (Learning) ও পরিপক্কতার (Maturation) উপর মানসিক বিকাশ নির্ভর করে।

৫. মানসিক বিকাশের দিক থেকে ব্যক্তিতে ব্যক্তিতে পার্থক্য লক্ষ্য করা যায়। যদিও সাধারণভাবে মানসিক বিকাশ একটি বিশেষ নিয়মে চলে, তবুও পরীক্ষায় দেখা গেছে বিশেষ বিশেষ ব্যক্তির জীবনে এই নিয়মের প্রকাশ ভিন্ন ভিন্ন রূপে হয় ।

৬. মানসিক বিকাশ বয়সবৃদ্ধির সঙ্গে সঙ্গে জটিল রূপ ধারণ করে। বিভিন্ন মানসিক ক্ষমতার পরস্পর নির্ভরতার জন্য তারা পারস্পরিক সম্পর্ক রক্ষা করে বিকশিত হয়। এই কারণে বয়স বৃদ্ধির সাথে সাথে মানসিক বিকাশ জটিল রূপ ধারণ করে।

৭. দৈহিক সংগঠনের উপর বিশেষ করে স্নায়ুতন্ত্রের সংগঠনের উপর মানসিক বিকাশ নির্ভরশীল হয়। পরিবেশের সংস্পর্শে এসে ব্যক্তির মানসিক বিকাশ হয়। এক্ষেত্রে স্নায়ুতন্ত্র তার অন্তর্জগতের সাথে বহির্জগতের সম্পর্ক স্থাপন করে। 

শেয়ার করুন

Similar Posts

0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *