শাক-সবজির উপকারীতা ও সংরক্ষনের উপায়সমূহ
| |

শাক-সবজির উপকারীতা ও সংরক্ষনের উপায়সমূহ

শাক-সবজির উপকারীতা ও সংরক্ষনের উপায়সমূহ

শাক-সবজির উপকারীতা ও সংরক্ষনের উপায়সমূহ:

শাক-সবজি মানুষের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। খাবার টেবিলে তরকারী হিসেবে প্রতিদিনের তালিকায় শাক-সবজি থাকা অত্যন্ত জরুরী।

আরও দেখুনঃ বিভিন্ন প্রকার ফলের উপকারীতা ও সংরক্ষনের উপায়

শাক-সবজি মানুষের দেহের অনেক পুষ্টিকর চাহিদা পূরণ করে। তরকারী হিসেবে শাক-সবজি গ্রহন না করলে মানুষ সুস্থ ও সবল থাকতে পারে না। সুতরাং প্রত্যেকবার খাবার টেবিলে শাক-সবজি থাকতে হবে।

শাক-সবজির উপকারীতা
চিত্র: বিভিন্ন প্রকার শাক-সবজি।

নিম্নে শাক-সবজি সংরক্ষনের উপায় এবং চিত্রের মাধ্যমে এর সংক্ষিপ্ত উপকারীতা আলোচনা করা হল:

  • বাঁধাকপির কার্যকারীতা ও সংরক্ষনের উপায়: বাধাকপি সাধারনত শুষ্ক স্থানে সংরক্ষন করতে হয়। বাধাকপি না ধুয়ে এবং না কেটে ফ্রীজের শুষ্ক স্থানে সংরক্ষন করতে হয়। এভাবে রাখলে বেশ কিছুদিন যাবত বাধাকপির মান অটুট রেখে সংরক্ষন করা যায়। চিত্রের মধ্যে এর আংশিক উপকারীতা দেওয়া আছে।
বাধাকপির উপকারীতা
চিত্র: বাধাকপি
  • আঁদার কার্যকারীতা ও সংরক্ষনের উপায়: আদা সাধারনত দীর্ঘদিন সংরক্ষন করে রাখা যায়। মাটিতে পুতে বা যেকোন শুষ্ক জায়গায় আদা রেখে দিলে দীর্ঘদিন অটুট অবস্থায় থাকে। আদা ফ্রীজের শুষ্ক জায়গায় ও সংরক্ষন করা যায়। চিত্রের মধ্যে এর আংশিক উপকারীতা দেওয়া আছে।
আদার উপকারীতা
চিত্র: আঁদা
  • ধনেপাতার  উপকারীতা ও সংরক্ষনের উপায়: ধনেপাতায় হালকা পানি ছেটা দিয়ে শুষ্ক ও ঠান্ডা স্থানে সংরক্ষন করতে হয়। চিত্রে ধনেপাতার আংশিক উপকারীতা দেওয়া আছে।
ধনেপাতার উপকারীতা
চিত্র: ধনেপাতা
  • ফুলকপির উপকারীতা ও সংরক্ষনের উপায়: ফুলকপি সাধারনত টাটকা খাওয়া সবচেয়ে উত্তম। তবে ঠান্ডা এবং শুষ্ক স্থানে রাখলে কিছু সময় সংরক্ষন করা যায়। চিত্রে ফুলকপির আংশিক উপকারীতা দেয়া আছে।
ফুলকপির উপকারীতা
চিত্র: ফুলকপি
  • ভূট্টার উপকারিতা ও সংরক্ষনের উপায়: ভূট্টা আমাদের অনেক উপকারী একটি শষ্য। যা আমাদের শরীরের জন্য অনেক উপকার করে থাকে। ভূট্টা থেকে একধরনের কোলেস্টরেল এর তেল পাওয়া যায়, যা মানুষের শরীরের জন্য খুবই উপকারী। শুষ্ক স্থানে ভূট্টা সাধারনত দীর্ঘদিন সংরক্ষন করা যায়। চিত্রে ভূট্টার আংশিক উপকারীতা দেওয়া হল।
ভূট্টার উপকারীতা
চিত্র: ভূট্টা
  • পেঁপের উপকারীতা ও পেঁপে সংরক্ষনের উপায়: পেঁপে আমাদের শরীরের জন্য সবচেয়ে উপকারী একটি সবজি। পেঁপে আমরা কাঁচা-পাঁকা উভয়েই খেতে পারি। কাঁচা পেঁপে রান্না করে খাইতে অনেক সুস্বাদু। কাঁচা পেঁপের তরকারী রোগীর জন্য অনেক উপকারী।

অপরপক্ষে, পাঁকা পেঁপেও অনেক সুস্বাদু। পাকা পেঁপেতে প্রচুর পরিমানে ভিটামিন থাকে। পেঁপে সাধারনত টাটকা খাওয়া ভাল। তবে ফ্রীজের ঠান্ডা এবং শুষ্ক স্থানে রাখলে স্বল্প দিনের জন্য সংরক্ষন করা যায়। নিম্নে চিত্রের মাধ্যমে পেঁপের আংশিক উপকারীতা দেওয়া হল।

পেঁপের উপকারীতা
চিত্র: পেঁপে
  •  গাঁজরের উপকারীতা ও গাঁজর সংরক্ষনের উপায়: নিত্যদিনের একটি খাদ্য সবজি হল গাঁজর। গাঁজর কাঁচা, সালাদ ও সবজি হিসেবে ব্যবহার করা যায়। গাঁজরের তরকারী অনেক সুস্বাদু এবং শরীরের জন্য উপকারী। গাঁজর আমরা ৫-৭ দিন পর্যন্ত ফ্রীজের মধ্যে সংরক্ষন করে রাখতে পারি। নিম্নে চিত্রের মাধ্যমে গাঁজরের আংশিক উপকারীতা তুলে ধরা হল।
গাঁজরের উপকারীতা
চিত্র: গাঁজর
  • গোল আলুর উপকারীতা ও সংরক্ষনের উপায়: গোল আলু আমাদের একটি সুপরিচিত সবজি। গোল আলুর স্বাদ অনেকটা মিষ্টি আলুর মতই। গোল আলু পাকস্থলীর দূর্বলতা দূর করে, পাশাপাশি দেহের সাধারন দূর্বলতা ও দূর করে। গোল আলু সাধারনত কোল্ড স্টোরেজ এ রেখে দীর্ঘদিন সংরক্ষন করা যায়। চিত্রে গোল আলুর আংশিক উপকারীতা দেওয়া হল।
গোল আলুর উপকারীতা
চিত্র: গোল আলু
  • চিচিংগার উপকারীতা ও চিচিংগা সংরক্ষনের উপায়: চিচিংগা আমাদের দেশের একটি সুপরিচিত সবজি। চিচিংগা একটি মানসম্পন্ন তরকারী। চিচিংগা প্রাথমিকভাবে মানব দেহের অনেক উপকার সাধন করে থাকে। চিচিংগা সাধারনত টাটকা খাওয়া হয়। নিম্নে চিত্রের মাধ্যমে চিচিংগার আংশিক উপকারীতা দেওয়া হল।
চিচিংগার উপকারীতা
চিত্র: চিচিংগা
  • সরিষা-শাকের উপকারীতা ও সংরক্ষনের উপায়: সরিষা-শাক আমাদের একটি সুপরিচিত শাক। যত শাক-সবজি আমরা খাই তার মধ্যে সরিষা শাক সবচেয়ে বেশি সু-স্বাদু। সরিষা-শাক আমাদের শরীরে বিন্নি উপকার সাধন করে থাকে। তাছাড়া সরিষা থেকে যে তেল বাহির করা হয় তা আমাদের অনেক উপকারে আসে। নিম্নে চিত্রের মাধ্যমে সরিষা- শাকের আংশিক উপকারীতা দেওয়া হল।
সরিষা-শাকের উপকারীতা
চিত্র: সরিষা-শাক
  • শাপলা ফুলের উপকারীতা ও সংরক্ষনের উপায়:

শাপলা আমাদের জাতীয় ফুল। কিন্তু শাপলা এখন সবজি হিসেবেও খাওয়া হয়। শাপলার তরকারী অনেক সু-স্বাদু। শাপলা পুষ্টি সমৃদ্ধ সবজি। শাপলাতে প্রচুর পরিমানে ক্যালসিয়াম রয়েছে। শাপলা সাধারনত পুকুর, খাল, বিল এবং ঝিলে সংরক্ষন করা হয়ে থাকে। চিত্রে শাপলার আংশিক উপকারীতা দেওয়া হল।

শাপলা ফুলের উপকারীতা
চিত্র: শাপলা ফুল।
  • বরবটির উপকারীতা ও বরবটি সংরক্ষনের উপায়:

বরবটি আমাদের একটি সু-পরিচিত সবজি। বরবটির তরকারী অনেক সু-স্বাদু। প্রচুর খাদ্য আশ সমৃদ্ধ সবজি হল একমাত্র বরবটি। বরবটির অনেকগুলো গুনাগুন রয়েছে। বরবটি উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। চিত্রে বরবটির আংশিক উপকারীতা দেওয়া হল।

বরবটির উপকারীতা
চিত্র: বরবটি।
  • কচু-শাকের উপকারীতা ও সংরক্ষনের উপায়: কচু-শাক আমাদের দেহের জন্য অত্যন্ত উপকারী একটি শাক। কচু-শাকে প্রচুর পরিমানে আয়রন থাকে। আয়রন মানুষের শরীরের জন্য প্রধান একটি উপাদান। কচু-শাক সাধারনত ঝিল এবং ডোবায় প্রচুর পরিমানে জন্মায়। কচু-শাক সংরক্ষনের ততটা প্রয়োজন নাই। তবে এখন কৃত্রিম উপায়ে কচু-শাকের আবাদ করা হয়। চিত্রে কচু-শাকের আংশিক উপকারীতা দেওয়া আছে।

    কচু-শাক উপকারীতা
    চিত্র: কচু-শাক।

  • কলমী-শাকের উপকারীতা ও কলমী-শাক সংরক্ষনের উপায়: কলমী শাক অনেক উপকারী অনেক উপকারী একটি শাক। কলমী-শাক আমাদের শরীরের কোষ্ঠকাঠিন্য দূর করে শরীরকে সুস্থ রাখে। কলমী-শাক খালে, বিলে-ঝিলে পাওয়া যায়। কলমী-শাক এখন আবাদও করা হয়।

    কলমী-শাকের উপকারীতা
    চিত্র: কলমী-শাক।

  • শালগমের উপকারীতা ও শালগম সংরক্ষনের উপায়: শালগম মানুষের শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। শালগম অনেক সু-স্বাদু খাবার। শালগম সাধারনত টাটকা খাওয়া হয়। শালগমের তরকারী অনেক উপকারী। চিত্রে শালগমের আংশিক উপকারীতা দেওয়া হল।
    শালগমের উপকারীতা
      চিত্র: শালগম।
  • কাচা-কলার উপকারীতা ও কাচা-কলা সংরক্ষনের উপায়:  কাচা-কলা মানব দেহর জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি সবজি। কাচা-কলার তরকারী খুব উপকারী। কাচা-কলা আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় থাকা দরকার। কাচা-কলার তরকারী শরীরকে সুস্থ এবং সবল রাখে। কাচা-কলা সাধারনত শুষ্ক এবং ঠান্ডা স্থানে রাখলে অনেকদিন পর্যন্ত সংরক্ষন করা যায়। চিত্রে কাচা-কলার আংশিক উপকারীতা দেওয়া হল।

    কাচা-কলার উপকারীতা
    চিত্র: কাচা-কলা।

  • শশার উপকারীতা ও শশা সংরক্ষসনর উপায়:  শশা হল একটি আদর্শ খাদ্য। শশা অনেক ঠান্ডা খাবার। শশা সাধারনত সালাদ এবং সবজি হিসেবে খাওয়া হয়। শশার তরকারীকে আদর্শ খাবার হিসেবে ধরা হয়। শশা সাধারনত টাটকা খাওয়া বেশি উপকারী। তবে শশা ফ্রীজের ঠান্ডা জায়গায় রাখলে বেশ কিছুদিন সংরক্ষন করা যায়। চিত্রে শশার আংশিক উপকারীতা দেওয়া হল।শশার উপকারীতা
  • টমেটোর উপকারীতা ও টমেটো সংরক্ষনের উপায়: টমেটো আমাদের সুপরিচিত একটি সবজি। টমেটো সাধারনত সালাদ এবং তরকারী হিসেবে খাওয়া হয়। টমেটোর তরকারী অনেক উপকারী এবং সু-স্বাদু। টমেটো হল আদর্শ খাদ্যের একটি উপাদান। টমেটো সাধারনত হিমাগারে সংরক্ষন করা হয়। তাতে টমেটো দীর্ঘদিন অটুট থাকে। টমেটোতে প্রচুর পরিমানে ভিটামিন আছে। চিত্রে টমেটোর আংশিক উপকারীতা দেওয়া হল।

    টমেটোর উপকারীতা
    চিত্র: টমেটো।

  • মিষ্টি আলুর উপকারীতা ও মিষ্টি আলু সংরক্ষনের উপায়:  মিষ্টি আলু হল আমাদের সু-পরিচিত একটি সবজি। মিষ্টি আলু সাধারনত লবন দিয়ে সিদ্ধ করে খাওয়া হয়। মিষ্টি আলু আমাদের শরীরের জন্য অনেক উপকারী। মিষ্টি আলু শরীরের কোষ্ঠকাঠিন্য দূর করে। মিষ্টি আলু হিমাগারে রেখে দীর্ঘদিন সংরক্ষন করা হয়। চিত্রে মিষ্টি আলুর আংশিক উপকারীতা দেওয়া হল।মিষ্টি আলুর উপকারীতা
  • রসুনের উপকারীতা ও রসুন সংরক্ষনের উপায়:  রসুন একটি অনেক উপকারী সবজি। রসুন প্রায় সকল ধরনের তরকারীতে সবজি হিসেবে খাওয়া হয়। রসুনের তরকারী অনেক সু-স্বাদু হয়। রসুন মানুষের শরীরে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রসুন সাধারনত ওষুধ হিসেবেও ব্যবহার করা হয়। রসুন হিমাগারে দীর্ঘদিন যাবত সংরক্ষন করে রাখা যায়। চিত্রে রসুনের আংশিক উপকারীতা দেওয়া হল।
    রসুনের উপকারীতা
    চিত্র: রসুন।

    শুধু মাছ-মাংস নয়, শাক-সবজিও আমাদের শরীরের জন্য অনেক উপকারী। উপরে আমরা বিভিন্ন শাক-সবজির উপকারীতা এবং তা সংরক্ষনের উপায় সম্পর্কে জানতে পেরেছি।

আমাদের সঙ্গেই থাকুন এবং পরবর্তীতে আমরা বিভিন্ন ফলের উপকারীতা এবং ফল সংরক্ষনের উপায় সম্পর্কে জানব।

শেয়ার করুন

Similar Posts

7 Comments

  1. সুন্দর হয়েছে

  2. Md. Imran Hossain says:

    নাইস

  3. Md. Imran Hossain says:

    নাইস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *