এটিএম বুথে কার্ড আটকে গেলে করণীয় এটিএম কার্ড ব্যবহারের নিয়ম
|

এটিএম বুথে কার্ড আটকে গেলে করণীয়

আজকের আলোচ্য বিষয়বস্তুঃ

এটিএম বুথে কার্ড আটকে গেলে করণীয় => বর্তমান সময় সব কিছু আধুনিক হয়েছে। যার ফলে মানুষ খুব সহজে সকল ধরনের কাজ করতে পারছে। বর্তমানে ব্যাংকিং সিস্টেম ও আধুনিক হয়েছে। ব্যাংকিং সিস্টেম আধুনিক হওয়ার ফলে যেকোনো সময় ব্যাংক থেকে টাকা উঠানো যায়।

আধুনিক সিস্টেম কাজ করে এটিএম বুথের মাধ্যমে। শহরের বিভিন্ন স্থানে এটিএম বুথ স্থাপন করা থাকে। এটিএম বুথ থেকে টাকা তোলার জন্য যে কার্ড ব্যবহার করা হয় তাকে এটিএম কার্ড বলা হয়। প্রতিটি ব্যাংকের আলাদা আলাদা এটিএম বুথ এবং এটিএম কার্ড আলাদা।

এটিএম বুথে কার্ড আটকে গেলে করণীয় /এটিএম কার্ড ব্যবহারের নিয়ম সকলের জানা প্রয়োজন। প্রায় প্রতিটি মানুষের ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে এবং এটিএম কার্ড রয়েছে। অনেক সময় কাট ব্যবহার করতে সমস্যা হয়।

সবচেয়ে বড় সমস্যায় পড়তে হয় এটিএম কার্ড আটকে গেলে। সেই সময় কি করতে হয় আমরা বুঝে উঠতে পারি না। এবং অনেকেই ব্যবহার করার নিয়ম জানি না। আজ আমরা জানবো কিভাবে এটিএম ব্যবহার করতে হয় এবং কার্ড আটকে গেলে করণীয় সম্পর্কে।

এটিএম কার্ড কি? । এটিএম বুথে কার্ড আটকে গেলে করণীয়

বর্তমানে ব্যাংকিং সিস্টেম আধুনিক হয়েছে। যার ফলে প্রতিটি ব্যাংক চব্বিশ ঘন্টা সেবা দেওয়ার জন্য এটিএম বুথ স্থাপন করেছে। সেখান থেকে যেকোনো সময় গ্রাহক টাকা উঠাতে পারে। এটিএম বুথ থেকে টাকা উঠানোর জন্য প্লাস্টিকের একটি ভার্চুয়াল কার্ড গ্রাহককে দেওয়া হয়।

এটিএম কার্ড কি

ভার্চুয়াল কার্ডকে এটিএম কার্ড বলা হয়। এটিএম কার্ডে সকল ধরনের তথ্য দেওয়া থাকে। যার ফলে কার্ড ঢুকানোর সাথে সাথে আপনার একাউন্টে কত টাকা আছে সেটা দেখা যায়।

এটিএম কার্ড ঢোকানোর পর কত টাকা উঠাবেন সেই হিসেবে টাকার অ্যামাউন্ট বসানোর পর আপনার পিন নাম্বার দিতে হবে। তাহলে এটিএম বুথ থেকে টাকা বেরিয়ে আসবে। এই টাকা উঠানোর জন্যই এটিএম কার্ড ব্যবহার করা হয়।

এটিএম কার্ড ব্যবহারের নিয়ম? । এটিএম বুথে কার্ড আটকে গেলে করণীয়

এটিএম কার্ড ব্যবহার করতে হয় বুথ থেকে টাকা উঠানোর জন্য। বর্তমান সময়ে প্রতিটি ব্যাংক এটিএম বুথ স্থাপন করছে। এটিএম বুথ থেকে টাকা উঠানোর জন্য এটিএম কার্ড ব্যবহার করতে হয়। কিন্তু আমরা অনেকেই কার্ড ব্যবহার করার নিয়ম জানি না।

আরও পড়ুনঃ ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

চলুন জেনে নেই এটিএম কার্ড ব্যবহার করার নিয়ম। এটিএম বুথ এর ভেতরে এটিএম কার্ড ঢোকানোর জায়গা রয়েছে। টাকা উঠানোর সময় এটিএম বুথ এর মধ্যে এটিএম কার্ড ঢোকাতে হয়। তারপর আপনার পিন নাম্বার দিতে হবে। এবং আপনি কত টাকা উত্তোলন করবেন তার পরিমাণ দিতে হবে।

বুথ থেকে টাকা উঠানোর সময় সর্বনিম্ন ৫০০ টাকা উঠাতে হবে। এমাউন্ট বসানোর পর ওকে বাটনে প্রেস করলে বুথ থেকে টাকা বের হয়ে আসবে। প্রায় প্রতিটি এটিএম বুথের সিস্টেমে একই।

তবে টাকা উঠানোর সময় লক্ষ্য রাখতে হবে সর্বনিম্ন ৫০০ টাকা উঠাতে হবে। এর নিচে টাকা কোন সময় উঠাতে পারবেন না। যদি কোন সমস্যা হয় সেখানে এটিএম বুথের অপারেটর থাকে তাদের সাথে যোগাযোগ করতে পারেন। তাহলে তারা আপনাকে সকল সিস্টেম জানিয়ে দিবে।

এটিএম কার্ড আটকে গেলে কি করব?

এটিএম কার্ড আটকে গেলে কি করববর্তমান সময়ে টাকা উঠানোর সবচেয়ে বড় মাধ্যম হচ্ছে এটিএম বুথ। টাকা উঠানোর জন্য এটিএম কার্ড ব্যবহার করতে হয়। এটিএম কার্ড এটিএম বুথে ঢোকানোর পর অনেক সময় আটকে যায়। এই ঘটনা ঘটে বিভিন্ন সমস্যার কারণে। এটিএম কার্ড আটকে গেলে করণীয়:
  1. এটিএম কার্ড সাথে সাথে যে ব্যাংকের কার্ড কে ফোন দিতে হবে।
  2. ফোন দেওয়ার পর কোন জায়গার বুথে আপনার কাট আটকে গেছে সেই জায়গা ঠিকানা দিতে হবে।
  3. একাউন্টে যদি অনেক টাকা থাকে তাহলে ফোন দিয়ে কার্ড ব্লক করে দিতে হবে।
  4. নতুন কার্ড তৈরির জন্য তাদের কাছে জানাতে হবে।
  5. নতুন করে পাসওয়ার্ড দিতে হবে।

এটিএম কার্ড দিয়ে সর্বোচ্চ কত টাকা তোলা যায়?

বর্তমানে প্রতিটি ব্যাংকের এটিএম বুথ রয়েছে। এটিএম বুথ থাকার ফলে যে কোন সময় গ্রাহক টাকা উত্তোলন করতে পারছে। এটিএম বুথ দিনরাত ২৪ ঘন্টা খোলা থাকে। যার ফলে যে কোন মুহূর্তে টাকার প্রয়োজন পড়লে ব্যাংক থেকে টাকা উঠানো যায়।

তবে এটিএম বুথ থেকে টাকা তোলার কিছু সীমা রয়েছে। কিছু কিছু ব্যাংক এর বুথ থেকে নিয়ম অনুসারে ৫০০০০ টাকা উত্তোলন করা যায়। বর্তমান সময়ে কিছু কিছু প্রাইভেট ব্যাংক রয়েছে যারা এক লাখ টাকা উঠানোর সুবিধা দিচ্ছে।

বর্তমান সময়ে এক লাখ টাকার বেশি কোন বুথ থেকে টাকা উঠানো সম্ভব না। একটি কার্ড থেকে সর্বোচ্চ এক লাখ টাকা উঠানো যায়। তবে প্রতিটি ব্যাংক থেকেই ৫০ হাজার টাকা ওঠানো যায়।

এটিএম বুথ থেকে সর্বনিম্ন কত টাকা তোলা যায়? । এটিএম বুথে কার্ড আটকে গেলে করণীয়

বর্তমান সময়ে প্রতিটা মানুষেরই ব্যাংক একাউন্ট রয়েছে। এবং ব্যাংক ডিজিটাল মাধ্যমে টাকা উঠানোর জন্য এটিএম কার্ড রয়েছে। এটিএম কার্ড থাকার ফলে যে কোন সময় খুব সহজেই টাকা উঠানো যায়। প্রতিটি এটিএম বুথ থেকে টাকা উঠানোর কিছু নিয়ম রয়েছে। এবং নির্দিষ্ট পরিমাণ রয়েছে।

আরও পড়ুনঃ ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম

প্রতিটি এটিএম বুথ থেকে সর্বনিম্ন ৫০০ টাকা উঠাতে হয়। ৫০০ টাকার কম সময় এটিএম বুথ থেকে টাকা বের করা যায় না। এবং সর্বোচ্চ এক লাখ টাকা দিনে বের করা যায়। বাংলাদেশের প্রতিটি এটিএম বুথে ৫০০ টাকার কম উঠানো যায় না।

এটিএম কার্ডের চার্জ

বর্তমান বিভিন্ন স্থানে বিভিন্ন ব্যাংকের এটিএম বুথ রয়েছে। সেখান থেকে টাকা উঠানোর জন্য এটিএম কার্ড ব্যবহার করতে হয়। এটিএম কার্ডের জন্য বাৎসরিকভাবে ব্যাংকে কিছু টাকা প্রদান করতে হয়। এটিএম কার্ডের চার্জ কত সেটা নির্দিষ্ট ভাবে বলা যায় না।

কারণ বাংলাদেশ অনেক ব্যাংকের এটিএম কার্ড রয়েছে। ব্যাংকের এটিএম কার্ডের চার্জ আলাদা আলাদা। এছাড়াও একটি ব্যাংকের এটিএম কার্ড দিয়ে অন্য ব্যাংকের বোর্ড থেকে টাকা উঠালে সেখানে টাকা প্রদান করতে হয়।

এছাড়াও বর্তমান সময়ে ডাচ-বাংলা ব্যাংক থেকে টাকা উঠাতে প্রতি ১০ টাকা দিতে হয়। এজন্য সঠিকভাবে এটিএম কার্ডের চার্জ বলা যায় না। এটিএম কার্ডের বিভিন্ন প্রকারভেদ রয়েছে যার কারণে চার্জও আলাদা আলাদা।

এটিএম কার্ড দিয়ে কি কেনাকাটা করা যায়?

এটিএম কার্ড ব্যবহার করার ফলে গ্রাহকেরা অনেক সুবিধা পাচ্ছে। এটিএম কার্ড ব্যবহার করে এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করা যায়। এছাড়াও অনলাইন কেনাকাটা, বিদ্যুৎ বিল, পানি বিল ইত্যাদি প্রদান করা যায়। বর্তমান সময়ে সুপার মার্কেটগুলোতে এটিএম কার্ড ব্যবহার করে কেনাকাটা করা যায়।

এতে করে ক্রেতা ও বিক্রেতা অনেক সুবিধা পাচ্ছে। কারণ ক্যাশ টাকা নিয়ে চলাফেরা করতে হয় না। যার ফলে টাকা হারানোর কোন ভয় থাকে না। বর্তমান সময়ে প্রায় প্রতিটি সুপারমার্কেটে এটিএম কার্ড ব্যবহার করে কেনাকাটা করার সুবিধা রয়েছে।

এটিএম থেকে মাসে কত টাকা তোলা যায়? । এটিএম বুথে কার্ড আটকে গেলে করণীয়

এটিএম বুথ থেকে প্রতিমাস কত টাকা উঠানো যায় সেটা সঠিক করে বলা সম্ভব না। কারণ, প্রতিটি ব্যাংকের নিয়ম আলাদা। কিছু কিছু ব্যাংক আছে প্রতিদিন 50 হাজার টাকা উঠানো যায়। এবং কিছু ব্যাংকের বুথ রয়েছে সেখান থেকে এক লাখ টাকা প্রতিদিন উঠানো যায়।

আরও পড়ুনঃ বাংলাদেশে অনলাইনে লোন পাওয়ার উপায়

এই অনুপাতে সঠিক করে বলা যায় না প্রতি মাস কত টাকা উঠানো যায়। যদি প্রতিদিন ৫০ হাজার টাকা ওঠানো যায় সে হিসাবে এক মাসে ১৫ লাখ টাকা তোলা যায়।

আর যদি প্রতিদিন এক লাখ টাকা করে ওঠানো যায় তাহলে এক মাসে ৩০ লাখ টাকা উঠানো যায়। সঠিক করে বলা সম্ভব না প্রতি মাস কত লাখ টাকা এটিএম বুথ থেকে তোলা যায়।

ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডের মধ্যে পার্থক্য কি?

ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড দেখতে একই রকম। দুই কার্ড দিয়েই এটিএম বুথ থেকে টাকা উঠানো যায়। তবে এর মধ্যে পার্থক্য রয়েছে। চলুন জেনে নেই ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডের মধ্যে পার্থক্য:

ডেবিট কার্ড:

কারেন্ট একাউন্ট বা সেভিংস একাউন্ট এর গ্রাহকদের এটিএম থেকে টাকা উঠানোর জন্য ডেবিট কার্ড প্রদান করা হয়। ডেবিট কার্ডের মাধ্যমে একাউন্টে যে পরিমাণ টাকা থাকে সব টাকা গ্রাহক তুলতে পারবে।

ডেবিট কার্ড দিয়ে অনলাইনে কেনাকাটা এবং সুপার মার্কেট থেকে বাজার করতে পারবে। ডেবিট কার্ড দিয়ে যেকোনো সময় গ্রাহক টাকা উঠাতে পারে। শুধু প্রয়োজন একাউন্টে টাকা থাকার।

ক্রেডিট কার্ড:

ক্রেডিট কার্ড সম্পূর্ণ ডেবিট কার্ডের মতই। এই কার্ড প্রদান করে ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান। ক্রেডিট কার্ডে টাকার পরিমান উল্লেখ করা থাকে। সেই টাকা তোলা হয়ে গেলে ক্রেডিট কার্ড আর কাজ করে না।

এছাড়াও ক্রেডিট কার্ডের টাকার কিছু নির্দিষ্ট সময় থাকে। সেই সময়ের মধ্যে টাকা তুলে নিতে হয় না হলে সমস্যার সৃষ্টি হতে পারে।

এটিএম কার্ড ও ডেবিট কার্ডের মধ্যে পার্থক্য কি? । এটিএম বুথে কার্ড আটকে গেলে করণীয়

এটিএম কার্ড ও ডেবিট কার্ড দেখতে সম্পূর্ণ একই। তবে এই কার্ডের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। কারণ, এটিএম কার্ড ব্যবহার করে শুধু এটিএম বুথ থেকেই টাকা উঠানো যায়। এটিএম কার্ড দিয়ে মোবাইলে টাকা উঠানো এবং কোন ধরনের বিল পরিশোধ করা যায় না।

মার্কেটে গিয়ে বাজার করতে পারবেন না। তবে ডেবিট কার্ড দিয়ে সকল ধরনের কাজ করা যায়। এটিএম বুথ থেকে ডেবিট কার্ড দিয়ে টাকা উঠানো যায়। অনলাইনে সকল ধরনের বিল পরিশোধ করা যায়। সকল ধরনের সুপারমার্কেটে বাজার করা যায়।

এছাড়াও আরো অনেক সুবিধা রয়েছে ডেবিট কার্ডে। বর্তমান সময়ে ডেবিট কার্ডের তুলনায় এটিএম কার্ড বেশি প্রদান করা হয়। এর ডেবিট কার্ড নিতে হলে অনেক চেষ্টা করতে হয়। ব্যাংক সব গ্রাহককে ডেবিট কার্ড প্রদান করে না।

শেষ কথা: এটিএম বুথে কার্ড আটকে গেলে করণীয় / এটিএম কার্ড ব্যবহারের নিয়ম

বর্তমান সময়ে ব্যাংক থেকে টাকা উঠানোর সবচেয়ে বড় মাধ্যম হচ্ছে এটিএম বুথ। প্রায় প্রতিটি মানুষের এটিএম বুথে টাকা উঠানোর অভিজ্ঞতা রয়েছে। অনেক সময় টাকা উঠাতে গিয়ে এটিএম বুথে এটিএম কার্ড আটকে যায়। তখন আমরা অনেক সমস্যার সম্মুখীন হয়।

এই সমস্যার সমাধানের জন্য এই কনটেন্টটি লেখা হয়েছে। সম্পূর্ণ কনটেন্ট পড়লে এটিএম থেকে টাকা উঠানো এবং কার্ড আটকে গেলে কি করনীয় সম্পূর্ণ ধারণা পেয়েছেন। এটিএম বুথ থাকার ফলে সাধারণ জনগণের অনেক সুবিধা হয়েছে। বিভিন্ন সময় মানুষের টাকার প্রয়োজন পড়ে।

কিন্তু সেই সময় ব্যাংক থেকে টাকা উঠানো সম্ভব হয় না। কারণ প্রতিদিন ব্যাংক খোলা থাকে না। এই সমস্যার সমাধান করেছে এটিএম বুথ ব্যবস্থার মাধ্যমে। শুধু এটিএম কার্ড থাকলেই যে কোন সময় বুক থেকে টাকা উঠানো যায়। লেখার মধ্যে কোন ভুল হলে ক্ষমা করে দিবেন। সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *