ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল
|

ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল ২০২৩

আজকের আলোচ্য বিষয়বস্তুঃ

আপনি যদি ব্যাংকে ফিক্সড ডিপোজিট করতে চান? তাহলে, ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল সে সম্পর্কে জানতে হবে। কারণ বিভিন্ন ব্যাংকে বিভিন্ন রকমের ফিক্সড ডিপোজিট একাউন্ট তৈরি করা যায়। এছাড়াও টাকার পরিমাণও কমবেশি হয়ে থাকে।

ফিক্সড ডিপোজিট করতে হলে অবশ্যই ব্যাংকের সকল নিয়ম কানুন সম্পর্কে জানতে হবে। এছাড়াও  সুদের পরিমাণ কত সেটা জানতে হবে। এবং কত বছরের জন্য অ্যাকাউন্ট করা যায় এসব বিষয়ে ধারণা থাকতে হবে। নিম্নে ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো:

ফিক্সড ডিপোজিট কি?

একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা ব্যাংকে জমা রাখার প্রক্রিয়ায় হল ফিক্সড ডিপোজিট। ব্যাংকে টাকার জমা রাখার সময় অবশ্যই সুদের হার উল্লেখ থাকতে হবে। টাকার পরিমান এবং সময়ের উপর ভিত্তি করে সুদের হার কমবেশি হয়ে থাকে। বেশিরভাগ ফিক্সড ডিপোজিট এর সময় পাঁচ বছরের বেশি সময়ের জন্য হয়ে থাকে।

এফডি মানে কি? | ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

ফিক্সড ডিপোজিটের সংক্ষিপ্ত হচ্ছে এফডি। উপরে ফিক্সড ডিপোজিট কি তুলে ধরা হয়েছে। একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা ব্যাংকে জমা রাখা কে এফডি বলে। এখানে টাকার পরিমান এবং সময়ের উপর ভিত্তি করে সুদের হার কমবেশি হয়ে থাকে। তবে যদি কোন ব্যক্তি টিন সার্টিফিকেট জমা দিয়ে থাকে। তাহলে তার সুদের হার বেশি হবে।

ফিক্সড ডিপোজিট করতে কি কি লাগে?

ব্যাংকের একাউন্ট খুলতে যেসব কাগজপত্র লাগে, ফিক্সড ডিপোজিট করতেও সেসব কাগজ লাগে। ফিক্সড ডিপোজিট করতে কি কি লাগে নিম্ন তুলে ধরা হলো:
  1. জাতীয় পরিচয়পত্র ফটোকপি।
  2. দুই কপি ছবি।
  3. নাগরিকত্ব।
এই তিনটি কাগজ হলেই অ্যাকাউন্ট তৈরি করা যায়। তবে একজন নমিনি লাগে। এসব কাগজ তারও জমা দিতে হবে। কিছু কিছু সময় ব্যাংক আপনার কাছ থেকে অন্য কাগজ চাইতে পারে।

ফিক্সড ডিপোজিট করার প্রক্রিয়া কি? | ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

বর্তমান সময় মানুষ ফিক্সড ডিপোজিট করছে। কারণ ফিক্সড ডিপোজিট করলে টাকা ঠিক থাকে। এবং মাস শেষে টাকা পাওয়া যায়। তবে ফিক্সড ডিপোজিট করার প্রক্রিয়া রয়েছে। কারণ বিভিন্ন ব্যাংক বিভিন্ন ধরনের সুবিধা দিয়ে থাকে। এছাড়াও সময়ের ব্যবধান রয়েছে। অনেকে ৫ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করে।

আরও পড়ুনঃ ইন্সুরেন্স কি হালাল? ইন্সুরেন্স কোম্পানি কাজ কি?

এছাড়াও অনেকে ১০ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করে থাকে। এছাড়াও সকলে ফিক্সড ডিপোজিট করতে পারেনা। এর জন্য টাকার প্রয়োজন পড়ে। ফিক্সড ডিপোজিট প্রথমে ব্যাংকের সাথে যোগাযোগ করতে হয়। তারপর তাদের নির্দেশনা অনুযায়ী কার্যক্রম করতে হয়। এছাড়াও কিছু কাগজপত্রের প্রয়োজন পড়ে।

ফিক্সড ডিপোজিটে কিভাবে টাকা রাখব?

ফিক্সড ডিপোজিট সম্পর্কে কমবেশি সকলের ধারণা রয়েছে। তবে ফিক্সড ডিপোজিটে কিভাবে টাকা রাখবো অনেকে বুঝে উঠতে পারে না। যদি আপনার অতিরিক্ত টাকা থাকে তাহলে সেই টাকা ফিক্সড ডিপোজিট করতে পারেন। কারণ বাসায় টাকা থাকলে সিকিউরিটি থাকে না। এছাড়াও সেখান থেকে টাকা বাড়ে না।
ফিক্সড ডিপোজিটে কিভাবে টাকা রাখব
ফিক্সড ডিপোজিট করা হয় তাহলে বাড়ে। কারণ ব্যাংক প্রতিমাস আপনাকে সুদ দিয়ে থাকে। ফিক্সড ডিপোজিট করার কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে ফিক্সড এর টাকা উঠাতে পারবেন না। শুধুমাত্র মুনাফার টাকা উঠাতে পারবেন।

একাধিক ফিক্সড ডিপোজিট খোলা যায় কি?

একজন ব্যক্তি মনে করলে একাধিক ফিক্সড ডিপোজিট করতে পারবে। মনে করেন আপনার কাছে ১৫ লক্ষ্য টাকা রয়েছে। আপনি চাইলেই ৫ লক্ষ্য টাকা করে ফিক্সড ডিপোজিট করতে পারবেন। আপনার টাকা থাকলে আপনি ইচ্ছামতো ফিক্সড ডিপোজিট করতে পারবেন। কোন ধরনের সমস্যা হবে না। ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

আমি কি আমার ফিক্সড ডিপোজিটে অতিরিক্ত টাকা যোগ করতে পারি? | ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

বর্তমান সময়ে অনেক মানুষ ফিক্সড ডিপোজিট করেছে। সেখান থেকে অনেক ধরনের সুবিধা পাচ্ছে। যার কারণে অনেকে নতুন করে ফিক্সড ডিপোজিটে অতিরিক্ত টাকা যোগ করতে চাচ্ছে। ফিক্সড ডিপোজিটে অতিরিক্ত টাকা যোগ করা অনেক সমস্যার বিষয়। কারণ ফিক্সড ডিপোজিটে অ্যাকাউন্ট তৈরি করা হয় নির্দিষ্ট সময়ের জন্য।

আরও পড়ুনঃ অর্থনীতি কাকে বলে? অর্থনীতির সংজ্ঞা এবং অর্থনীতি শব্দের অর্থ কি Class 5?

একাউন্টের নির্দিষ্ট সময় পার হলে তখন নতুন করে সব কিছু করতে হয়। এই কারণে ফিক্সড ডিপোজিটে অতিরিক্ত টাকা যোগ করা অনেক সমস্যার বিষয়। তবে কিছু কিছু এই সুবিধা গুলো দিয়ে থাকে। বিশেষ করে এই সুবিধা গুলো দিয়ে থাকে বেসরকারি ব্যাংক গুলো।

ফিক্সড ডিপোজিটের সর্বোচ্চ সীমা কত?

ফিক্সড ডিপোজিটের সর্বোচ্চ সীমা কতফিক্সড ডিপোজিট করার সময় অনেকেই ভাবে সর্বোচ্চ কত টাকা রাখা যায়। তবে এই বিষয় নিয়ে ভাবার কোন কারণ নেই। আপনি ইচ্ছামতো টাকা রাখতে পারবেনা। অনির্দিষ্ট সময়ের জন্য টাকা রাখতে পারবেন। ফিক্সড ডিপোজিট নির্দিষ্ট কোন সীমা নেই। আপনার সাধ্য অনুযায়ী টাকা রাখতে পারেন।

৫ বছরের ফিক্সড ডিপোজিট ভাঙ্গা যাবে কি?

বর্তমান সময়ে অনেক মানুষই ফিক্সড ডিপোজিট করছে। কেউ পাঁচ বছরের জন্য আবার কেউ দশ বছরের জন্য। অনেকেই মনে করে পাঁচ বছরে ফিক্সড ডিপোজিট ভাঙ্গা যায় না। এটা সম্পূর্ণ ভুল ধারণা।

কেউ যদি পাঁচ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করে তাহলে সে ব্যক্তির পাঁচ বছর পর ফিক্সড ডিপোজিট ভাঙ্গতে পারবে। কেউ যদি মনে করে ৫ বছরের আগে ফিক্সড ডিপোজিট ভাঙ্গাবে তাহলে তাকে আগে যোগাযোগ করতে হবে। এবং সে সুদের পরিমাণ কম পাবে।

ফিক্সড ডিপোজিট রেট 2023 বাংলাদেশ | ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

ফিক্সড ডিপোজিটের নির্দিষ্ট। এবং বিভিন্ন ব্যাংক বিভিন্ন ধরনের রেট দিয়ে থাকে। ফিক্সড ডিপোজিটের রেট ২০২৩ সালের পোস্ট অফিসের নিম্নে তুলে ধরা হলো:
  1. এক বছরের জন্য ৬.৮%
  2. দুই বছরের জন্য ৬.৯%
  3. তিন বছরের জন্য ৭ %
  4. পাঁচ বছরের জন্য ৭.৫%
এছাড়াও অন্যান্য ব্যাংকের ফিক্সড ডিপোজিট এর রেট ভিন্ন। কারণ কিছু ব্যাংক সরকারি এবং কিছু ব্যাংক বেসরকারি। যার কারণে তাদের নিয়মকানুন সম্পন্ন ভিন্ন।

বাংলাদেশে স্থায়ী আমানতের সুদের হার কত 2023:

বাংলাদেশের স্থায়ী আমানত বলতে ফিক্সড ডিপোজিট কে বোঝানো হয়েছে। বাংলাদেশের স্থায়ী আমানতের সুদের হার এক বছরের জন্য ৬.৮% এবং পাঁচ বছরের জন্য ৭.৫%। তবে অনেক সময় সময়ের কারণে সুদের হার কমবেশি হয়ে থাকে।

রূপালী ব্যাংক ফিক্সড ডিপোজিট | ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

রূপালী ব্যাংকে ফিক্সড ডিপোজিট কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। এখানে ফিক্সড ডিপোজিট করলে অবশ্যই আপনার বয়স ১৮ বছরের উপর হতে হবে। এখানে যৌথভাবে ফিক্সড ডিপোজিট খুলতে পারবেন। রূপালী ব্যাংকে সুদের হার ৮।

রূপালী ব্যাংকের সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা ফিক্সড ডিপোজিট করতে পারবেন না। এর বেশি টাকা রাখার কোন নিয়ম নেই। রুপালি ব্যাংকে। ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

অগ্রণী ব্যাংক ফিক্সড ডিপোজিট | ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

অগ্রণী ব্যাংকে ফিক্সড ডিপোজিট এর কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। ফিক্সড ডিপোজিট করলে সর্বনিম্ন বয়স ১৮ বছর হতে হবে। টাকার পরিমান পাঁচ লাখের উপর হতে হবে। এবং সর্বনিম্ন তিন বছরের জন্য ফিক্সড ডিপোজিট করতে হবে। ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

আরও পড়ুনঃ বাংলাদেশে অনলাইনে লোন পাওয়ার উপায় । সহজে ব্যাংক লোন পাওয়ার উপায়

আপনার টিন সার্টিফিকেট থাকে তাহলে সুদের হার বেশি পাবেন। যদি পাঁচ লাখ টাকা তিন বছরের জন্য রাখেন তাহলে প্রতি মাস ২৮৩৩ টাকা পাবেন।

কৃষি ব্যাংক ফিক্সড ডিপোজিট:

কৃষি ব্যাংকে ফিক্সড ডিপোজিট করা খুব সহজ। সহজে যে কেউ কৃষি ব্যাংকের ফিক্সড ডিপোজিট একাউন্ট খুলতে পারবে। তবে তার বয়স সর্বনিম্ন ১৮ বছর হতে হবে এবং বাংলাদেশের নাগরিক হতে হবে। কৃষি ব্যাংকে ফিক্সড ডিপোজিট কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। সর্বনিম্ন এক মাস থেকে শুরু করে যে কোন সময়ের জন্য ফিক্সড ডিপোজিট করা যায়।

কৃষি ব্যাংকের টাকার পরিমান এবং সময়ের উপর ভিত্তি করে সুদের হারের কম বেশি হয়। যদি এক মাস থেকে তিন মাসের কম সময়ের জন্য ফিক্সড ডিপোজিট করা হয় তাহলে ৬% হারে সুদ পাবে। অন্যান্য ব্যাংকের মতোই কাগজপত্র লাগে কৃষি ব্যাংকে ফিক্সড ডিপোজিট একাউন্ট খুলতে।

ডাচ্ বাংলা ব্যাংক ডিপিএস রেট 2023 | ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

বর্তমান সময়ে অন্যান্য ব্যাংকের মত ডাচ্ বাংলা ব্যাংকে ডিপিএস করা যায়। বর্তমানে ডাচ্ বাংলা ব্যাংকে ধরনের ডিপিএস একাউন্ট খোলা যায়। এসব অ্যাকাউন্টের ডিপিএস রেট ভিন্ন ভিন্ন হয়ে থাকে। ডাচ বাংলা ব্যাংকে সর্বনিম্ন তিন বছর থেকে ১০ বছর পর্যন্ত ডিপিএস করা যায়।

এখানে প্রতি মাসে সর্বনিম্ন ৫০০ টাকা করে জমা দেওয়ার সুযোগ রয়েছে। সময় এবং টাকার পরিমানের উপর সুদের হার কমবেশি হয়ে থাকে। আপনি যদি ৫০০ টাকা মাসে জমা দেন এবং আপনি যদি তিন বছরের জন্য একাউন্ট করেন তাহলে ১৯,৭৪৭ টাকা পাবেন।

আর যদি ৫০০ টাকা করে ১০ বছরের জন্য ডিপিএস করেন তাহলে ৮২,০৬৪ টাকা পাবেন। সময়ের সাথে সাথে এই রেটের পরিবর্তন হয়ে থাকে।

সর্বনিম্ন কত টাকা ফিক্সড ডিপোজিট করা যায়:

প্রতিটা ব্যাংকের নিয়ম আলাদা হয়ে থাকে। এ কারণে ফিক্সড ডিপোজিট পরিমাণও কম বেশি হয়ে থাকে। তবে বাংলাদেশের ব্যাংকগুলোতে সর্বনিম্ন ১০,০০০ টাকা ফিক্সড ডিপোজিট করতে পারবেন। ১০,০০০ টাকার কম ফিক্সড ডিপোজিট কোন ব্যাংকে করা যায় না। বাংলাদেশে অনেক ব্যাংক রয়েছে যেখানে ৫০০০০ টাকার কম ফিক্সড ডিপোজিট করা যায় না।

ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল:

বাংলাদেশে বর্তমানে অনেক নির্ভরযোগ্য ব্যাংক রয়েছে। সেগুলো ব্যাংকে বিভিন্ন রেটে ফিক্সড ডিপোজিট করতে পারবেন। তবে কিছু কিছু ব্যাংকের সুদের হার কম রয়েছে। তবে নির্ভরযোগ্য ব্যাংকগুলোতে ফিক্স ডিপোজিট করা ভালো।

বিশেষ করে, কৃষি ব্যাংক, সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, পোস্ট অফিস, ডাচ বাংলা ব্যাংক, জনতা ব্যাংক, পদ্মা ব্যাংক ইত্যাদি। উপরে অনেকগুলো ব্যাংকের নাম তুলে ধরা হলো। তবে সকল ব্যাংকের সুদের হার সমান না। ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

এসব ব্যাংকের মধ্যে সবচেয়ে বেশি সুখ দিয়ে থাকে পদ্মা ব্যাংক। তিন মাস থেকে ৬ মাসের কম সময়ের জন্য ফিক্সড ডিপোজিট করলে ৭% সুদ দিয়ে থাকে। টাকার পরিমান হিসাবে এই ব্যাংকে ফিক্সপ ডিপোজিট করতে পারেন। তবে উল্লেখিত সকল ব্যাংকগুলো নির্ভরযোগ্য।

সোনালী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট ২০২২ | ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

বাংলাদেশের একটি নির্ভরযোগ্য ব্যাংক সোনালী। এখানে কোন ধরনের ঝুঁকি ছাড়া ফিক্সড ডিপোজিট করতে পারেন। তবে এই ব্যাংকের সুদের হার অনেক। সোনালী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট ২০২২ নিম্নে তুলে ধরা হলো:
  1. তিন মাস থেকে ছয় মাসের কম সময়ের জন্য ৬.৩৩%
  2. ছয় মাস থেকে এক বছরে কম সময়ের জন্য ৬.৩৪%
  3. এক বছর থেকে ৩ বছরের কম সময়ের জন্য ৬.৩৫%

ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট ২০২২:

অন্য সকল ব্যাংকের তুলনায় ইসলামী ব্যাংকের ফিক্সড ডিপোজিট এর রেট কম। তবে ইসলামী ব্যাংক একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। এখানে সর্বনিম্ন তিন বছরের জন্য ফিক্সড ডিপোজিট করতে হয়। ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট ২০২২ নিম্নে তুলে ধরা হলো:
  1. তিন বছরের জন্য রেড ৬%
  2. পাঁচ বছরের জন্য রেড ৬.৫%
এই রেট অন্য ব্যাংকে তুলনায় অনেক কম। কারণ অন্য ব্যাংক ৬% সুদ দিয়ে থাকে তিন মাসের কম সময়ের জন্য। কিন্তু ইসলামী ব্যাংকে তিন বছরের জন্য ৬% সুদের হার।

প্রতি মাসে কি এফডিতে বিনিয়োগ করা যায়? | ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

প্রতিটি ব্যাংক একাউন্টের মধ্যে পার্থক্য রয়েছে। কারণ, ব্যাংকে অনেকে টাকা জমায়। সেটা হচ্ছে ডিপোজিট। ডিপোজিট একাউন্টে প্রতি মাসে টাকা জমা করতে হয়। তবে ফিক্সড ডিপোজিট একাউন্টে একবারে টাকা জমা করতে হয়। সেখানে পরবর্তীতে প্রতি মাসে টাকা জমা করার নিয়ম থাকে না। তবে কিছু কিছু ব্যাংকে এই সুবিধাটি রয়েছে।

তবে আপনার যদি টাকা থাকে প্রতি মাসে এফডিতে বিনিয়োগ করতে পারবেন। কারণ আপনার কাছে টাকা থাকলে যে কোন ব্যাংকে ফিক্সড ডিপোজিট করতে পারবেন। তবে একই একাউন্টে প্রতি মাস টাকা জমা করতে পারবেন  না। তার জন্য শুধু ডিপোজিট একাউন্ট করতে হবে। তাহলে আপনে প্রতি মাস টাকা রাখতে পারবেন।

শেষ কথা: ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

আমরা সবাই কোন না কোন ভাবে ব্যাংকের সাথে জড়িত। কারণ, কেহ ব্যাংক থেকে ঋণ নিয়েছে। আবার কেহ টাকা ফিক্সড ডিপোজিট করে রেখেছে। বর্তমান সময়ে আমাদের দেশে অনেক নির্ভরযোগ্য ব্যাংক রয়েছে। সেসব ব্যাংকে খুব সহজে টাকা জমা করতে পারবেন। ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

বর্তমান সময়ে মানুষের কাছে অনেক টাকা রয়েছে যার কারণে ফিক্সড ডিপোজিট করতে হয়। এতে করে কোন ধরনের ঝুঁকি ছাড়া মুনাফা পাওয়া যায়। লেখার মধ্যে ভুল হলে ক্ষমা করে দিবেন। সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *