অর্থনীতি কাকে বলে অর্থনীতির সংজ্ঞা এবং অর্থনীতি শব্দের অর্থ কি Class 5
|

অর্থনীতি কাকে বলে? অর্থনীতির সংজ্ঞা এবং অর্থনীতি শব্দের অর্থ কি Class 5?

আমরা জানি যে যেকোন দেশের উন্নয়নের মূল চাবিকাঠি হচ্ছে অর্থনীতি। যে দেশের অর্থনীতির হার যত সমৃদ্ধ সেই দেশ অন্যান্য দেশের তুলনায় ততোই এগিয়ে থাকবে এটাই স্বাভাবিক। আর তাই আমরা আজকে অর্থনীতি কাকে বলে? অর্থনীতির সংজ্ঞা এবং অর্থনীতি শব্দের অর্থ কি Class 5 এই বিষয় গুলো সম্পর্কে।

যাতে করে আপনাদের অর্থনীতি সম্পর্কে পূর্ণাংগ ধারনা থাকে এবং বুঝতে পারেন যে অর্থনীতির প্রভাবে কি কি হতে পারে। তাই চলুন দেরি না করে জেনে নেওয়া যাক অর্থনীতি কাকে বলে এবং অর্থনীতি শব্দের অর্থ কি?

অর্থনীতি কাকে বলে ৫ম শ্রেণি

আমরা জানি যে অর্থনীতি হচ্ছে একটি ইংরেজি শব্দ ‘Economics’ শব্দের প্রতিশব্দ। Economics শব্দটি গ্রিক শব্দ ‘Oikonomia’ থেকে উদ্ভূত যার অর্থ গৃহস্থালী পরিচালনা। অর্থনীতি এমন একটি পরিবর্তনশীল সমাজ বিজ্ঞান যা মানুষের অসীম অভাব এবং বিকল্প ব্যবহার যোগ্য সীমিত সম্পদের মাঝে সমন্বয় সাধন করে।

এছাড়াও আমরা অন্য ভাবে বলতে পারি যে Economics বা অর্থনীতি হলো একটি বিজ্ঞান যা কিভাবে সীমিত সম্পদকে কাজে লাগিয়ে পণ্য ও সেবা উৎপাদন করে তা ব্যবহারের জন্য বন্টন করা হয়, সেটা আলোচনা করে।

আরও পড়ুনঃ বাংলাদেশের গার্মেন্টস্ শিল্প কারখানার বর্তমান পরিস্থিতি

অর্থনীতির জনক কে?

এ্যাডাম স্মিথ-কে ‘অর্থনীতির জনক’ বলা হয়। কারণ তিনি রাষ্টনীতি হতে অর্থনীতিকে পৃথক করে স্বতন্ত্র বিষয়ের মর্যাদা দিয়েছেন। এ্যাডাম স্মিথ এর পূর্বে অর্থনীতিকে “রাজনৈতিক অর্থনীতি” বলা হত।

এল রবিন্স এর অর্থনীতির সংজ্ঞা

উইকিপিডিয়া তথ্য মতে রবিন্সের বিখ্যাত সংজ্ঞা “Economics is a science which studies human behavior as a relationship between ends and scarce means which have alternative uses.” অর্থাৎ ” অর্থনীতি হচ্ছে একটি বিজ্ঞান যা মানবীয় আচরণ নিয়ে আলোচনা করে যেখানে অসীম অভাব ও বিকল্প ব্যবহার যোগ্য সীমিত সম্পদ বিদ্যমান।”

#এল.রবিন্স এর প্রদত্ত সংজ্ঞাটি বেশিরভাগ আধুনিক অর্থনীতির ক্ষেত্রে প্রযোজ্য। তিনি বলেন যেঃ

এল.রবিন্স বলেন যে অর্থনীতি মানুষের অসীম অভাব ও বিকল্প ব্যবহারযোগ্য সীমিত সম্পদের সম্পর্ক বিষয়ক মানব আচরণ নিয়ে আলোচনা করে। তাই আমরা যদি এল.রবিন্সের সংজ্ঞাটি বিশ্লেষণ করি তাহলে দেখা যাবে যে এটি মানব জীবনের তিনটি মৌলিক বৈশিষ্টের উপর প্রতিষ্ঠিত যথাঃ

  1. অসীম অভাব
  2. সীমিত সম্পদ ও
  3. বিকল্প ব্যবহারযোগ্য সম্পদ।

আশা করি আপনারা এখান থেকে এল রবিন্স এর অর্থনীতির সংজ্ঞা সম্পর্কে স্পষ্ট ধারনা পেয়ে গিয়েছেন।

অর্থনৈতিক কূটনীতি বলতে কী বোঝায়?

আমরা এখন এই পর্যায়ে জেনে নিবো যে অর্থনৈতিক কূটনীতি বলতে আসলে কি বুঝায় সেই সম্পর্কে। আমরা জানি যে একজন কূটনীতিক যেসব দায়িত্ব পালন করে থাকেন সেগুলোর মধ্যে স্বদেশের অর্থনীতিকে শক্তিশালী করার বিষয়টি সব সময়ই অনেক বেশি গুরুত্বপূর্ণ একটি বিষয়। কেননা আমরা জানি যে অর্থনীতির চাকা যদি না ঘুরে তাহলে সেই দেশের উন্নয়ন নিম্নের দিকে অগ্রসর হয়।

এছাড়া অর্থনীতি এতোটাই গুরুত্বপূর্ন যে বাস্তবতাই নির্ধারণ করে দিত কোন মুহূর্তে তাদের কী ভূমিকা থাকবে এবং কোথায় পৌঁছতে হবে। কূটনীতির প্রাথমিক যুগের দিকে তাকালে আমরা দেখতে পাই যে বাণিজ্যিক উদ্দেশ্যেই মানুষ দেশের সীমান্ত অতিক্রম করে অন্য দেশে চলে যেত। এভাবেই জাতিতে-জাতিতে, মানুষে-মানুষে সম্পর্কের সূত্রপাত ঘটে।

কূটনৈতিক ক্ষেত্রে এখন আর রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয় দুটিকে পৃথক করে দেখার অবকাশ নেই। দুটির মিলিত ধারায় এখন কূটনীতিকে সংজ্ঞায়িত করতে হবে। আর সেই সম্মিলিত পথই হচ্ছে বর্তমান কূটনীতিকের কর্মক্ষেত্র।

আরও পড়ুনঃ ইন্সুরেন্স কি হালাল? ইন্সুরেন্স কোম্পানি কাজ কি?

অর্থনীতির দশটি (১০টি) নীতি

অর্থনীতিতে কয়টি নীতি রয়েছে এই সম্পর্কে আমরা অনেকেই জানিনা। তাই এই পর্যায়ে আমরা জেনে নিবো যে অর্থনীতির দশটি নীতি গুলো আসলে কি কি? তাই চলুন তাহলে দেরি না করে নিম্নে দেখে নেওয়া যাক অর্থনীতির সকল নীতি গুলো সম্পর্কেঃ

  1. মানুষ আদান প্রদান করে।
  2. একটি সুযোগ গ্রহন করলে অপর একটি সুযোগ মানুষকে ছেড়ে দিতে হয়।
  3. যুক্তিবাদী মানুষ প্রান্তিক পর্যায়ে চিন্তা করে।
  4. মানুষ প্রণোদনায় সাড়া দেয়।
  5. বাণিজ্যে সবাই উপকৃত হয়।
  6. অর্থনৈতিক কার্যাবলি সংগঠিত করার জন্য বাজার ব্যবস্থা একটি উত্তম উপায়।
  7. সরকার কখনো কখনো বাজার ব্যবস্থার উন্নয়ন ঘটাতে পারে।
  8. একটি দেশের মানুষের জীবনযাত্রার মান নির্ভর করে সে  দেশের দ্রব্য ও সেবা উৎপাদনের সামর্থ্যের উপর।
  9. সরকার যখন অতিরিক্ত মুদ্রা ছাপায় তখন দ্রব্যমূল্য বৃদ্ধি পায়।
  10. সমাজে সল্প মেয়াদে মূল্যস্ফীতি ও বেকারত্বের মধ্যে বিনিময় সম্পর্ক বিদ্যমান।

শেষকথাঃ অর্থনীতি কাকে বলে? অর্থনীতির সংজ্ঞা এবং অর্থনীতি শব্দের অর্থ কি Class 5?

উপরের আলোচনা থেকে আশা করি আপনারা অর্থনীতি কাকে বলে এবং অর্থনীতি শব্দের অর্থ কি সেই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আপনারা চাইলে আমাদের এই পোস্ট গুলো বন্ধুদের সাথে শেয়ার করে দিতে পারেন। এতে করে আপনার দ্বারা তারাও উপকারিত হবে।

আর নতুন নতুন সকল পোস্টের আপডেট পেতে আমাদের ওয়েবসাইটের অফিসিয়াল ফেসবুক পেজ এবং টুইটারে লাইক দিয়ে সাথেই থাকুন।

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *