হারানো সিম বন্ধ করার উপায় বা সিম বন্ধ করার কোড

হারানো সিম বন্ধ করার উপায় বা সিম বন্ধ করার কোড

অনেক সময় আমাদের সিম হারিয়ে যায়। কিন্তু আমরা বুঝতে পারি না সিম হারানোর পর আমাদের করণীয় কি? সিম হারানোর সাথে সাথে সিম বন্ধ করার জন্য কম দিতে হবে। কারণ, আপনার সিম দিয়ে কেউ অপরাধমূলক কাজ করলে আপনি অপরাধী হবেন।

তাই নিজেকে নিরাপদ রাখতে সিম বন্ধ করতে হবে। অনেকেই জানতে চাই, হারানো সিম বন্ধ করার উপায় বা সিম বন্ধ করার কোড সম্পর্কে। এসব বিষয় সঠিক জ্ঞান থাকলে কোন ধরনের সমস্যায় পড়তে হবে না।

ছাড়াও আরো অনেক কারণে সিম বন্ধ করতে হয়। অনেক সময় একই কোম্পানির একাধিক সিম থাকে। সেসব সিম ফেলে না রেখে অনেকেই বন্ধ করতে চাই। কারণ, একাধিক সিম থাকলে অনেক সমস্যা হয়। এই কারণে সিম বন্ধ করে দিতে হয়। চলুন জেনে নেই সিম বন্ধ করার উপায় সম্পর্কে।

সিম বন্ধ হওয়ার কারণ

সিম বন্ধ হওয়ার কারণসিম কেনার পর যদি সিম ফোনে ব্যবহার করে না হয় অথবা সিম ফোন থেকে খুলে রাখা হয়। তাহলে সেই সিম বন্ধ থাকে। নির্দিষ্ট কিছুদিন সিম বন্ধ রাখলে সেই সিম বন্ধ হয়ে যায়। সেটা আর পুনরায় চালু করা যায় না। এই সমস্যাটি হয় যখন কোম্পানির পক্ষ থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে সিম বন্ধ থাকে।

তখন কোম্পানির পক্ষ থেকে সিম বন্ধ করে দেয়। এছাড়াও যদি ওই সিমের বিরুদ্ধে একাধিক লোকের কমপ্লেন করে তাহলেও কোম্পানির পক্ষ থেকে সিম বন্ধ করে দেয়।

আরও পড়ুনঃ কম্পিউটার শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা

সিম ব্লক করার নিয়ম

বর্তমান সময়ে মোবাইল ছাড়া আমরা এক মুহূর্ত থাকতে পারিনা। আর মোবাইল ব্যবহার করতে প্রয়োজন সিম কার্ড। কারণ, সিম কার্ড ছাড়া কারো সাথে কথা বলা সম্ভব না। মোবাইল ফোনের জীবন হিসেবে কাজ করে সিম কার্ড। তবে সিম ব্যবহার করতে গিয়ে অনেক ধরনের সমস্যায় পড়তে হয়।

কারণ অনেকেই ফোন দিয়ে বিরক্ত করে। এসব সমস্যা থেকে বাঁচতে সিম বন্ধ করার চেষ্টা করে। আমরা অনেকেই সিম বন্ধ করার সঠিক উপায় জানিনা। যার ফলে সিম বন্ধ হয়ে গেলে আর পুনরায় খুলতে পারিনা। আজ আমি আপনাদের দেখাবো সিম ব্লক করার নিয়ম:

আগেই বলে রাখছি সিম ব্লক করতে সমস্যা হলে আর আনলক করতে পারবেন না। তাই সাবধানতার সাথে কাজটি করতে হবে। সিম ব্লক করতে হলে আপনার ফোনে ডায়াল করতে হবে, *04*3814*7529*68243# যেই সিম বন্ধ করবেন সেই নাম্বারে ডায়াল করতে হবে।

তাহলেই আপনার সিম বন্ধ থাকবে। আপনি যদি মনে করেন কিছুদিন পর সিম পুনরায় চালু করবেন তাহলে আপনাকে ডায়াল করতে হবে,  ##04*3814*7529*68243# তাহলে পুনরায় সিম চালু হয়ে যাবে।
কিছু কিছু সময় সমস্যা হতে পারে। তাই এই কাজটি করার আগে ভালোভাবে বিস্তারিত জেনে নিতে হবে।

Gp সিম বন্ধ করার উপায়

Gp সিম বন্ধ করার উপায়কোন ব্যক্তি তার সিম বন্ধ করতে চায় না। যদি কোন রকম সমস্যায় না পড়ে। বিশেষ করে সিম বন্ধ রাখে সিম কার্ড হারিয়ে গেলে। কারণ, বর্তমান সময়ে অনেক অপরাধমূলক কাজ হয়। এসব কাজ পরিচালনা করে হারানো সিম দিয়ে। কারণে, সিম হারানোর সাথে সাথে আমাদের উচিত সিম বন্ধ করে দেওয়া।

বর্তমান সময়ে বেশিরভাগ মানুষ Gp সিম ব্যবহার করে। চলুন জেনে নেই, Gp সিম বন্ধ করার উপায় সম্পর্কে।জিপি সিম সাময়িকভাবে বন্ধ করতে হলে জিপির অফিসিয়াল নাম্বারে ফোন দিতে হবে। Gp সিমের অফিশিয়াল হেল্পলাইন নম্বর ১২১।

এই নাম্বারে ফোন দিলে সকল ধরনের সেবা পাওয়া যায়। আপনি যদি আপনার সিম বন্ধ করতে চান তাহলে এই নাম্বারে ফোন দিতে হবে। এই নম্বরে ফোন দিলে কিছু নির্দেশনা অবলম্বন করলে আপনার সিম তারা সাময়িকভাবে বন্ধ করে দিবে। কিন্তু বন্ধ করার আগে আপনাকে যথেষ্ট কারণ দেখাতে হবে বন্ধ করার।

বাংলালিংক সিম বন্ধ করার উপায়

বাংলালিংক সিম বন্ধ করার উপায়বাংলাদেশের দ্বিতীয় নম্বরে অবস্থিত সিম হচ্ছে বাংলালিংক। এই সিম সকলের কাছেই পরিচিত। তবে কিছু কিছু সময় এই সিমের সমস্যার কারণে বন্ধ করতে চাই। বিশেষ করে সিম হারিয়ে গেলে বা অন্য কারো আইডি দিয়ে রেজিস্ট্রেশন করা থাকলে সিম বন্ধ করতে হয়।

বাংলালিংক সিম বন্ধ করার উপায় অনেকেই জানে না। কিন্তু সিম বন্ধ করা খুব সহজ উপায়। বাংলালিংক সিম বন্ধ করতে প্রথমে তাদের হেল্পলাইন নাম্বারে ফোন দিতে হবে। বাংলালিংক সিমের হেল্পলাইন নাম্বার ১২১। এই নাম্বারে ফোন দিয়ে আপনার সিম সাময়িকভাবে বন্ধ করে রাখতে পারেন।

বর্তমান সময়ে বাঙালির সিম মেসেঞ্জারের মাধ্যমে বন্ধ করতে পারেন। বাংলালিংক সিমের কাস্টমার সার্ভিস ম্যাসেঞ্জারে আপনার সমস্যাটি উল্লেখ করে। উল্লেখিত সমস্যা অনুযায়ী আপনার সিম সাময়িকভাবে বন্ধ করে রাখতে পারে। আবার মেসেঞ্জারে কথা বলে সিম পুনরায় চালু করতে পারেন।

টেলিটক সিম বন্ধ করার উপায়

টেলিটক সিম বন্ধ করার উপায়বাংলাদেশের প্রতিটি সিমের অফিশিয়াল নম্বর ১২১ । এই নাম্বারে ফোন দিয়ে সকল ধরনের সার্ভিস পাওয়া সম্ভব। বাংলাদেশের একমাত্র সরকারের সিম টেলিটক। বর্তমান সময়ের সবচেয়ে কম কল রেট টেলিটক সিমের। এ কারণে এই সিমের গ্রাহক দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

কিন্তু গ্রাম এলাকায় এই সিম কম চলে। এর কারণ নেটওয়ার্ক সমস্যা। চলুন জেনে নেই, টেলিটক সিম বন্ধ করার উপায় সম্পর্কে। যদি কোনো কারণে আপনার সিম হারিয়ে যায়। তাহলে অবশ্যই সিম বন্ধ করতে হবে। সিম বন্ধ করতে সরাসরি টেলিটক অফিসে যেতে পারেন।

অথবা ঘরে বসেও সিম বন্ধ করতে পারেন। ঘরে বসে শিব বন্ধ করতে ১২১ নম্বরে ফোন দিতে হবে। এ নাম্বারে ফোন দিয়ে তাদের নির্দেশনা অনুযায়ী কাজ করলে সাময়িকভাবে আপনার সিম বন্ধ করে দিবে। আবার ফোন দেওয়ার মাধ্যমে সিম পুনরায় চালু করতে পারবেন।

এয়ারটেল সিম বন্ধ করার নিয়ম

এয়ারটেল সিম বন্ধ করার নিয়মবিশেষ করে আমরা সিম বন্ধ করে থাকি সিম হারিয়ে গেলে। সিম হারিয়ে গেলে আমরা সাময়িকভাবে সিম বন্ধ করে থাকি। কারণ যাতে করে সে সিম উঠানোর পর ব্যবহার করা যায়। এয়ারটেল সিম বন্ধ করার নিয়ম হচ্ছে, প্রথমে এয়ারটেল হেল্পলাইন ফোন দিতে হবে।
এয়ারটেল সিমের হেল্পলাইন নাম্বার ১২১। নাম্বারে ফোন দিয়ে আপনি কেন আপনার সিম বন্ধ করতে যাচ্ছেন তার সঠিক কারণ দেখাতে হবে। সঠিক কারণ দেখাতে পারলে আপনার সিম বন্ধ করে দিবে। কিন্তু আপনার যে আইডি নাম্বার দিয়ে সিম রেজিস্ট্রেশন করা হয়েছে সে নাম্বার বলতে হবে। তাহলে আপনার সিম সাময়িকভাবে বন্ধ করে দিবে এয়ারটেল অফিস থেকে।

রবি সিম বন্ধ করার উপায়

রবি সিম বন্ধ করার উপায়সকল সিমের মত রবি সিম বন্ধ করা যায়। রবি সিম বর্তমান সময়ে কল রেট এর জন্য অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। তবে সকল সিমের মত রবি সিম হারিয়ে গেলে বন্ধ করতে হবে। কারণ, সকল সিম দিয়েই অপরাধমূলক কাজ করা সম্ভব। স্মরণ জেনে নেই, রবি সিম বন্ধ করার উপায় কি?
রবি সিম বন্ধ করতে হলে রবি সিমের অফিশিয়াল হেল্পলাইন নাম্বারে ফোন করতে হবে। ১২১ রবি সিমের হেল্পলাইন নাম্বার। এই নাম্বারে ফোন দিলে অফিশিয়াল ভাবে আপনার সিম বন্ধ করে দিবে। কিন্তু বন্ধ করার আগে আপনাকে সঠিক কারণ বলতে হবে। সঠিক কারণ বলতে পারলে আপনার সিম বন্ধ করে দিবে।

ডুয়েল সিমের ফোনে কি এক সিম বন্ধ করা যায়

আপনি যদি SIM কার্ড A-তে ইন্টারনেট ব্যবহার করেন, তাহলেও আপনি SIM কার্ড B-এ একটি কল পেতে পারেন ৷ এছাড়াও আপনি সহজেই 2টি SIM কার্ডের একটি বন্ধ করতে পারেন

শেষ কথা: হারানো সিম বন্ধ করার উপায় বা সিম বন্ধ করার কোড

বর্তমান সময় প্রতিটি মানুষের হাতে হাতে মোবাইল ফোন। মোবাইল ফোন ছাড়া এক মুহূর্ত থাকা অসম্ভব। দুইটা মোবাইল ফোনে সিম রয়েছে। সিম ছাড়া কোনভাবেই এক জায়গা থেকে অন্য জায়গায় কথা বলা যায় না। তবে কিছু কিছু সময় আমাদের সিম হারিয়ে যায়।

অনেক সময় মোবাইল সহ সিম হারায়। সিম হারানোর পর আমরা অনেকেই কিছু মনে করি না। কিন্তু এটা ঠিক না। কারণ কোন অসৎ ব্যক্তি যদি সিম পাই তাহলে বিভিন্ন ধরনের অপরাধ মূলক কাজ করবে ওই সিম দিয়ে। তাহলে আপনি অপরাধী হয়ে যাবেন।

কারণ আপনার নামেই সিম রেজিস্ট্রেশন রয়েছে। তাই সিম হারানোর সাথে সাথে সিম বন্ধ করে দিতে হবে। এবং থানায় জিডি করা প্রয়োজন। থানায় জিডি করলে সিম বন্ধ না করলেও কোন সমস্যা হবে না। তবে সিম বন্ধ করায় সবচেয়ে ভালো।

আপনি আবার সিম উঠায় পুনরায় চালাতে পারেন। লেখার মধ্যে কোন ভুল হলে ক্ষমা করে দিবেন। সম্পূর্ণ লেখাটা পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

শেয়ার করুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *