শীতকালে মেয়েদের ত্বকের যত্ন নেওয়ার গোপন কৌশল শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

শীতকালে মেয়েদের ত্বকের যত্ন নেওয়ার গোপন কৌশল

শীতকালে মেয়েদের ত্বকের যত্ন নেওয়ার গোপন কৌশল

মেয়েদের ত্বকের যত্ন
চিত্র: মেয়েদের ত্বকের যত্ন

সুস্থ, সুন্দর ত্বক সবাই চায়। কিন্তু চাওয়া যতটা সহজ, পাওয়া তার চেয়ে অনেক কঠিন। ত্বকে সুন্দর ও সাবলীল রাখার জন্য ত্বেকের পর্যাপ্ত যত্ন প্রয়োজন। সঠিকভবে ত্বকের যত্ন নিতে না পারলে ,ত্বক হয়ে যায় শুষ্ক ও রুক্ষ্ন। ত্বককে উজ্জল ও স্বাস্থ্যকর রাখতে সেব সময় খেয়াল রাখতে হবে।

মেয়েদের ত্বকের যত্ন
চিত্র: মেয়েদের ত্বকের যত্ন

১. ময়েশ্চারাইজার:

ত্বকে ব্রণ হলে মেয়েদের চিন্তার শেষ থাকে না। ত্বক যতই  তৈলাক্ত হোক না কেন ময়েশ্চারাইজার আলাদা করে লাগাতে হবেই। কিন্তু সাবান বা ফেসওয়াশের মাধ্যমে যদি ত্বক থেকে তেল সরিয়ে ফেলা হয়, তাহলে ত্বকের ক্ষতি হতে পারে। রাতের বেলায় মেকআপ করলে সরিয়ে ফেলতে হবে এবং ত্বক ময়েশ্চারাইজার করতে হবে।

২. ত্বকে নখের আচড়:

ত্বকে ভূল করেও কখনও নখের আচড় দেওয়া যাবে না। ত্বকে নখ দিয়ে আচড়ালে ত্বকের মারাত্বক ক্ষতি হতে পারে। যদি ত্বকে লুকিয়ে থাকা ব্রণ স্পষ্ট করতে চান তাহলে পানি দিয়ে ভাল করে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন আপনার ত্বকের ব্রণ স্পষ্ট হয়ে যাবে।

৩. মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলুন:

অধিক পরিমাণে মিষ্টি খেলে বাড়তি ইনসুলিন তৈরি হয়। যার প্রভাব মানুষের মুখের ত্বকের উপর পরে। ত্বকে তখন বাড়তি তেল উৎপন্ন হয়। তাই ত্বক ভালো রাখতে মিষ্টি খাবার কম খেতে হবে।

৪. স্বাস্থ্যকর খাবার :

ত্বক সুরক্ষিত রাখতে স্বাস্থ্যকর খাবার নিয়মিত খাওয়া জরুরি। প্রচুর ফলমূল, শাকসবজি, প্রোটিনযুক্ত খাবার খেতে হবে। বাদাম ও মাছ শরীর থেকে ক্ষতিকারক তেল বের করে ফেলতে সহায়ক। সোডা, মিষ্টিজাতীয় খাবার যতটা সম্ভব কম খেতে হবে।

৫. ফ্রুট  প্যাক:

পাকা কলা পাকা পেঁপে ও ময়দা এক সাথে পেস্ট তৈরি করে নিতে হবে। এই পেস্টটি ১০/১৫ মিনিট মুখ লাগিয়ে রাখতে হবে। এরপর হালকা কুসম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহার ত্বক হয়ে উঠবে মসৃণ ও উজ্জ্বল।

৬. নরমাল প্যাক:

ফেইস প্যাক তৈরিতে প্রথমে পাউরুটি দুধে ভিজিয়ে নরম করে এর সাথে পাকা কলা চটকে মিশিয়ে পেস্ট করতে হবে। এরপর চন্দন গুড়া মিশিয়ে ওই মিশ্রণটি মুখে লাগাতে হবে। এরপর গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করতে হবে।

৭. ক্রীমের ব্যবহার:

শীতের সময় অন্তত দুবার ক্রিম ব্যবহার করবেন। এ সময় ময়েশ্চারাইজার যুক্ত ক্রিম রাতে ব্যবহার করলে ভাল। শীতে বাতাসের আদ্রতা কম থাকে। ফলে ত্বকের আদ্রভাব কমে যায়। এ সময় গোলাপ জল ও গ্লিসারিন ব্যবহার করা ভালো।

শীতের আরেক সমস্যা ঠোঁট ফাটা ও ঠোঁট কালো হয়ে যাওয়া। এর একমাত্র সমাধান হল গ্লিসারিন। বারবার জিভ দিয়ে ঠোঁট ভিজাবেন না। লিপজেল অথবা ভেসলিন লাগাবেন ঘুমের সময়। শীতের সকালে গরম পানি দিয়ে মুখটা ভালোভাবে পরিষ্কার করতে হবে। যাতে করে তৈলাক্ত ভাবটা না থাকে।

শেয়ার করুন

Similar Posts