ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা

ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা

ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা: বর্তমান সময়ের তরুণ তরুণীরা চাকরি না করে ব্যবসার দিকে বেশি নজর দিচ্ছে। করণ, ব্যবসা করলে নিজের স্বাধীন মত কাজ করা যায়। কিন্তু পর্যাপ্ত অর্থ না থাকার কারণে ব্যবসা শুরু করতে পারছেনা। তবে বর্তমান সময়ে ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করা সম্ভব।

ভালো ভাবে ব্যবসা শুরু করতে হলে অবশ্যই অর্থের প্রয়োজন পড়ে। তবে সঠিক পরিকল্পনা থাকলে এবং সঠিক ব্যবসা বাছাই করতে পারলে বিনা পুঁজিতে ব্যবসা শুরু করা যায়। নিম্নে, ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ব্যবসা কি?

মুনাফা অর্জনের উদ্দেশ্যে পণ্যদব্য ক্রয় বিক্রয় করাকে ব্যবসা বলা হয়। অর্থাৎ কোন পণ্য কম দামে কিনে বেশি দামে বিক্রয় করাকে ব্যবসা বলা হয়। এছাড়াও কোন পণ্য কিনা মানুষের ব্যবহারে উপযোগী করে বাজারে বিক্রয় করার মাধ্যম হচ্ছে ব্যবসা।

ব্যবসায় কোম্পানি কি?

ইতিপূর্বে ব্যবসা কি সেই সম্পর্কে আমরা জেনেছি। যদি বহু ব্যক্তি একত্রে মিলে কোন ব্যবসা শুরু করে সেটাই ব্যবসায় কোম্পানি। এখানে অনেক লোক সমপরিমাণ টাকা প্রদান করবে এবং লাভের অংশ সবাই পাবে। এবং এই প্রতিষ্ঠানটি পরিচালনা করার জন্য অনেক লোক থাকবে।

আরও পড়ুনঃ গরুর খামারের লাভ কেমন

নির্দিষ্ট কোন মালিকানা থাকবে না। মুনাফা এবং ক্ষতি সকলেই বহন করতে বাধ্য থাকবে। এই ব্যবসাই হল কোম্পানি। কোম্পানির একটি বড় উৎপাদন প্রতিষ্ঠান। কোম্পানি বিভিন্ন ধরনের পণ্য তৈরি করে এবং বাজার করে থাকে।

আধুনিক ব্যবসার আইডিয়া:

বর্তমান সময়ের বেশিরভাগ মানুষ ব্যবসার দিকে মনোযোগ দিচ্ছে। এতে করে নিজের স্বাধীন মত কাজ করার সুবিধা থাকছে। আধুনিক ব্যবসার আইডিয়া অনেকের জানা নেই। বর্তমানে অনলাইনের যুগ ঘরে বসেই ব্যবসা করা সম্ভব। নিম্নে আধুনিক ব্যবসার আইডিয়া বা ব্যবসার নাম তুলে ধরা হলো:

  1. পোশাক তৈরি করা।
  2. অনলাইনে পণ্য বিক্রি করা।
  3. বুটিক ব্যবসা।
  4. বেকারি।
  5. ফাস্টফুড এর ব্যবসা।
  6. খাবার হোম ডেলিভারির ব্যবসা।
  7. কোচিং সেন্টার।
  8. অনলাইনে শিক্ষকতা।

বিনা পুঁজিতে কি কি ব্যবসা করা যায়?

বর্তমান সময়ে বিনা পুঁজিতে কিছু ব্যবসা করা যায়। তবে তার জন্য সঠিক পরিকল্পনার প্রয়োজন পড়ে। নিম্নে, বিনা পুঁজিতে কি কি ব্যবসা করা যায়? তুলে ধরা হলো:

  1. ব্লগ বিজনেস।
  2. ইউটিউব চ্যানেল।
  3. ড্রপ শিপিং ব্যবসা।
  4. ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট।
  5. ট্রেনিং সেন্টার।
  6. আবাসিক হোটেল।
  7. গ্যারেজ ব্যবসা।
  8. কমিশনের মাধ্যমে ক্রয় বিক্রয় করা।
  9. ডেট এন্ট্রি সার্ভিস।
  10. ফ্রিল্যান্স।

উৎপাদনমুখী ব্যবসার আইডিয়া:

উৎপাদন মুখী ব্যবসার আইডিয়া বলতে বোঝানো হয় যেই ব্যবসায় কোন কিছু নতুন করে উৎপাদন করা হয়। এবং উৎপাদিত পণ্য বাজারজাত করে মুনাফা পাওয়া যায়। নিম্নে কিছু, উৎপাদনমুখী ব্যবসার আইডিয়া তুলে ধরা হলো:

  1. মোমবাতি তৈরি
  2. নুডুলস তৈরি
  3. কেক তৈরি
  4. কাঠের আসবাবপত্র তৈরি
  5. মাখন ও ঘি তৈরি
  6. জৈব সার তৈরি
  7. আলুর চিপস তৈরি
  8. পড়াশোনা খাতা তৈরি

গ্রামে কি ব্যবসা করলে ভালো হয়?

বর্তমানে গ্রামে এবং শহরের দুই জায়গায় ব্যবসা করা যায়। করণ গ্রামের মানুষ এখন আগের তুলনায় টাকা হয়েছে। যার কারণে তারাও ভালোভাবে বসবাস শুরু করেছে। বর্তমানে গ্রামে অনেক ধরনের ব্যবসা করা যায়। নিম্নে, গ্রামে কি ব্যবসা করলে ভালো হয়? তুলে ধরা হলো:

  1. কাঁচামাল ক্রয় বিক্রয়ের ব্যবসা।
  2. হস্তশিল্পের কাজ।
  3. মুদিখানার দোকান।
  4. হার্ডওয়ার্কের দোকান।
  5. মোবাইল মেরামত ব্যবসা।
  6. গরু, ছাগল, হাঁস, মুরগি পালন।
  7. ফার্নিচার ব্যবসা।
  8. ফার্মেসীর ব্যবসা।
  9. আচার ও পিঠা তৈরির ব্যবসা।

ছোট ছোট কি ব্যবসা করা যায়?

বর্তমানে প্রায় সকলেই ব্যবসার দিকে মনোযোগ দিচ্ছে। তবে ব্যবসা শুরু করার জন্য প্রচুর অর্থের প্রয়োজন পড়ে। কিন্তু অর্থ না থাকার কারণে অনেকেই ব্যবসা শুরু করতে পারছে না। তবে প্রথম অবস্থায় অল্প পুজিতেই ব্যবসা শুরু করা যায়। নিম্নে, ছোট ছোট কি ব্যবসা করা যায়? তুলে ধরা হলো:

  1. খাবার হোম ডেলিভারি ব্যবসা।
  2. পুরাতন বইয়ের ব্যবসা।
  3. ঝাল মুড়ির দোকান।
  4. চায়ের দোকান।
  5. ফলের রসের দোকান।
  6. ভিডিও এডিটিং।
  7. ছবি এডিটিং।
  8. স্টেশনারি ব্যবসা।

ছাত্র জীবনে কি কি ব্যবসা করা যায়?

একজন মানুষের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় হচ্ছে ছাত্র জীবন। তবে ছাত্র জীবনের শেষের দিকে অনেক অর্থ সংকটে পড়তে হয়। কারণ সেই সময় বাসায় থেকে টাকা নিতে নিজের মধ্যে খারাপ লাগে। তবে ছাত্র জীবনেও ব্যবসা করা যায়। নিম্নে, ছাত্র জীবনে কি কি ব্যবসা করা যায়? তুলে ধরা হলো:

  1. বইয়ের দোকান।
  2. কনটেন্ট রাইটিং।
  3. হোম টিউশানি।
  4. খাবার হোম ডেলিভারি।
  5. খাবারের দোকান।

ঘরে বসে অনলাইন ব্যবসা:

বর্তমান অনলাইনে সময়। এখন ঘরে বসেই অনলাইনে সকল কাজ করা সম্ভব। এখন অনলাইনে ব্যবসা করা যায় ঘরে বসে। নিম্নে, ঘরে বসে অনলাইন ব্যবসা তুলে ধরা হলো:

  1. অনলাইনে পোশাক বিক্রি ব্যবসা।
  2. অনলাইনে কেক বিক্রি ব্যবসা।
  3. ব্লগিং ব্যবসা।
  4. ইউটিউব চ্যানেল খুলে ব্যবসা।
  5. ফ্রিল্যান্সিং ব্যবসা।

মেয়েরা কি কি ব্যবসা করতে পারে?

এখন ব্যবসা ছেলে মেয়ে সবাই করে থাকে। কারণ এখন মেয়েদের ব্যবসার অনেক সুবিধার রয়েছে। তারা ইচ্ছা করলেই সকল ধরনের ব্যবসা করতে পারে। নিম্নে, মেয়েরা কি কি ব্যবসা করতে পারে? তুলে ধরা হলো:

  1. ঘরের খাবার তৈরি করে হোম ডেলিভারি ব্যবসা।
  2. কুটির শিল্পী।
  3. বুটিক ব্যবসা।
  4. ক্রাফ্টিং ব্যবসা।
  5. অনলাইন কোর্স বিক্রি।
  6. ফ্রিল্যান্সিং।
  7. ব্লগিং।
  8. অ্যাফিলিয়েট মার্কেটিং।
  9. ফ্যাশন ডিজাইনিং।

মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা:

মহিলাদের জন্য ব্যবসা অনেক সহজ হয়েছে। কারণ উপরে যেসব মহিলাদের ব্যবসার কথা বলা হলো সেগুলো ঘরে বসে করা সম্ভব। বর্তমানে সকল ধরনের ব্যবসা মেয়েরাও করতে পারে। অনলাইনে অর্ডার নেওয়া এবং ডেলিভারি দেওয়ার মাধ্যম রয়েছে।

আরও পড়ুনঃ বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় কত?

যার ফলে মেয়েরা ঘরে বসে বিভিন্ন ধরনের কাজের অর্ডার পাচ্ছে। কাজ শেষ হলে ডেলিভারি ম্যান এর মাধ্যমে ক্লায়েন্ট এর কাছে পৌঁছিয়ে দিচ্ছে। এবং অনলাইনে পেমেন্ট পাচ্ছে। যার কারণে সকল ধরনের কাজ মহিলারা ঘরে বসে করতে পারছে।

ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা:

সঠিক পরিকল্পনা থাকলে ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা করা যায়। তবে তার জন্য সঠিক ব্যবসা বাছাই করতে হবে। বর্তমানে কোন পুঁজি ছাড়া অনলাইনে ব্যবসা করা যায়। নিম্নে, ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা তুলে ধরা হলো:

  1. বাজারে পণ্য কিনে বাজারে বিক্রয় করা।
  2. বাসায় থেকে পণ্য কিনে বিক্রয়ের পর মালিক কে টাকা দেওয়া।
  3. কনটেন্ট রাইটিং।
  4. ব্লগিং।
  5. ইউটিউব চ্যানেল।
  6. ফ্রিল্যান্সিং।

তবে এসব ব্যবসা শুরু করার জন্য কিছু কাজ জানতে হয়। এর জন্য কিছু টাকা খরচ হয়। 

শেষ কথা:ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা

বর্তমানে সবাই চাকরি না করে ব্যবসার দিকে মনোযোগ দিচ্ছে। এর কারণ ব্যবসা করলে নিজের ইচ্ছামত কাজ করা যায়। কেউ কিছু বলার থাকে না। বর্তমানে ঘরে বসে বিনা পুঁজিতে ব্যবসা ব্যবসা করা যায়। এসব কারণে ব্যবসা করার প্রতি সকলের আগ্রহ বাড়ছে।

তবে ব্যবসা করতে হলে সঠিক পরিকল্পনার প্রয়োজন। পরিকল্পনা সঠিক না হলে কোন ব্যবসা করে মুনাফা অর্জন করা সম্ভব না। লেখার মধ্যে কোন ভুল হলে ক্ষমা করে দিবেন। সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

শেয়ার করুন

Similar Posts